Monday , May 20 2024
Breaking News
Home / opinion / হাসিনার দুর্বলতা বিরোধীদের ছাড়াই পতনের দিকে নিয়ে যাচ্ছে: পিনাকী

হাসিনার দুর্বলতা বিরোধীদের ছাড়াই পতনের দিকে নিয়ে যাচ্ছে: পিনাকী

সম্প্রতি দ্বাদশ নির্বাচনকে সামনে রেখে সরকার যে ভাবে একতরফা ভোটে দিকে এগিয়ে যাচ্ছে তাকে করে সুষ্ঠু ও অংশগ্রহন হওয়া সম্ভবনা একবারেই নেই।কারণ বিরোধী দল বিএনপিকে ভোটের বাইরে রেখেই তারা আবাও পাতানো নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় থাকার জন্য মরিয়া হয়ে ওঠেছে।তবে সুষ্ঠু ও অংশগ্রহনমূলক নির্বাচনের জন্য চাপ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো কিন্তু তাদের এ বিষয়ে নিয়ে এক প্রকার হাস্যকর বলে উড়িয়ে দিচ্ছে আওয়ামীল সরকার। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছে পিনাকী ভট্টাচার্য
হুবহু পাঠকদের জন্য নিচে দেওয়া হলো।

সবাইকে জানিয়ে আসছি যে, বৈদেশিক মুদ্রা মজুদ পরিচালনায় হাসিনার মূল দুর্বলতা।

আন্তর্জাতিক আর্থিক প্রবাহের উপর তার নিয়ন্ত্রণের অভাব এবং তার এবং তার সহযোগীদের দ্বারা তহবিলের উল্লেখযোগ্য অপব্যবহারের কারণে দেউলিয়া হয়ে গেছে। তিনি আসন্ন বড় পেমেন্টের সম্মুখীন হচ্ছেন যা কয়েক মাস ধরে স্থগিত করা হয়েছে, তার অবশিষ্ট রিজার্ভ হ্রাস করার হু/মকি।

এখন, তিনি চীনের কাছ থেকে বাজেট সমর্থন চান, যিনি একটি শর্তের সাথে সম্মত হয়েছেন: তারা তিস্তা প্রকল্প চায়। এটি একটি স্পর্শকাতর বিষয়, কারণ ভারত এর আগে তিস্তা কাছাকাছি এলাকায় চীন সঙ্গে কোন বাংলাদেশি চুক্তি বাধা দিয়েছে, কারণ তাদের কৌশলগত “চিকেন নেক” অঞ্চলের সঙ্গে তার ঘনিষ্ঠতার কারণে।

হাসিনাকে কণা, চীনা সাহায্য নিতে হবে, তিস্তা চুক্তি ঠেকাতে আগ্রাসী পদক্ষেপ নিতে পারে ভারত। এই দুর্দশা তার আন্তর্জাতিক সহযোগীদের মধ্যে একটি ফাটল সৃষ্টি করেছে, সম্ভবত অভ্যন্তরীণ বিরোধীদের প্রয়োজন ছাড়াই তার পতনের দিকে নিয়ে যাচ্ছে। আসন্ন যুদ্ধটি মনে হচ্ছে এমন একটি যা তার বেঁচে থাকার সম্ভাবনা নেই। দেখুন এই জটিল পরিস্থিতি যেভাবে প্রকাশিত হচ্ছে।
· ·

About Babu

Check Also

ভারতীয় হাই কমিশন সেলস কলে যায় বাংলাদেশ থেকে ভারতে রোগী যাওয়া কমে গেলে: পিনাকী

সম্প্রতি দ্বাদশ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ আবারও একতরফা ভোট করে ক্ষমতা দখল করেছে।আর আওয়ামীলীগকে অবৈধ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *