Monday , May 20 2024
Breaking News
Home / Politics / এই নিষেধাজ্ঞা পুরোপুরি বেআইনি, ‘এ দেশে আরব বসন্ত নয়, হবে বাংলার বসন্ত: জোনায়েদ সাকি

এই নিষেধাজ্ঞা পুরোপুরি বেআইনি, ‘এ দেশে আরব বসন্ত নয়, হবে বাংলার বসন্ত: জোনায়েদ সাকি

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি সরকারকে চ্যালেঞ্জ করে বলেছেন, সংবিধানবিরোধী কোনো শাসন জারি করে জনগণের অধিকার আন্দোলন বন্ধ করা যাবে না। তিনি সরকারের উদ্দেশে বলেন, ‘কোনো দমন-পীড়ন এ লড়াই থামাতে পারবে না। সাহস থাকলে থামো। আমরা রাজপথে নামব।’

সমাবেশে নিষেধাজ্ঞা ও এক দফা দাবিতে দেশব্যাপী হরতালের সমর্থনে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে তিনি এ কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, লাখো মানুষের রক্তে এই দেশ তৈরি হয়েছে। এদেশে জনগণের কর্তৃত্ব ফিরিয়ে আনতে হবে। আর তা করতে হলে এই সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে একটি সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন করতে হবে। হতে হবে। ন্যায়বিচার, মানবিক মর্যাদা, সুযোগের সমতা; সেই লড়াই চলবেই। কোনো শক্তি, কোনো দমন-পীড়ন এই লড়াই থামাতে পারবে না। সাহস থাকলে থামুন। আমরা রাজপথে নামব।’

তিনি আরও বলেন, এই নির্বাচন একটি তামাশা, এটা নাগরিক ও দেশবিরোধী। সরকার নির্বাচন কমিশনের ঘাড়ে বন্দুক রেখে মিটিং মিছিল ঠেকাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে। মানুষের কণ্ঠকে দমন করতে হবে। এটা সরকারের স্তম্ভ।

ট্রেনে আগুন দেওয়ার বিষয়ে সাকি বলেন, “আজ সকালে আমরা দেখলাম তেজগাঁওয়ে একটি চলন্ত ট্রেনে আগুন দেওয়া হয়েছে। আগুনে বেশ কয়েকজন আহত হয়েছে। আমরা স্পষ্ট করে বলতে চাই, এই ধরনের ভাঙচুরের কোনো সম্পর্ক নেই। চলমান আন্দোলনের সাথে।তারা (সরকার) নাশকতা করে আন্দোলনকে কলঙ্কিত করতে চায়, আন্দোলনকে দমন করতে চায়।

তিনি বলেন, “সরকারের কৃষিমন্ত্রী ঠাণ্ডা মাথায় এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন, বিএনপিসহ বিরোধী দলের নেতা-কর্মীদের তারা পরিকল্পনা করে কারাগারে রেখেছেন। জেলে না রাখলে গাড়ি চলতো না। বর্তমান হরতাল অবরোধের সময়।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, নির্বাচন কমিশন সার্কুলার জারি করেছে। আর তার ভিত্তিতেই জমায়েত নিষিদ্ধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই নিষেধাজ্ঞা সম্পূর্ণ বেআইনি। এটি একটি অসাংবিধানিক নিষেধাজ্ঞা। তাদের যেমন ভোট দেওয়ার অধিকার আছে, তেমনি আমরা যারা এটাকে জাল নির্বাচন বলে মনে করি তাদেরও এর বিরোধিতা করার নাগরিক অধিকার আছে। নির্বাচন কমিশন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় কোনো ধরনের প্রজ্ঞাপন বা নিষেধাজ্ঞা জারি করে মুক্ত মানুষের এই অধিকার রোধ করতে পারে না।

তিনি আরও বলেন, এ দেশে আরব বসন্ত নয়, বাংলা বসন্ত হবে। এই বাঙালি বসন্তের জন্য প্রস্তুত হচ্ছে মানুষ। জনগণের পুঞ্জীভূত ক্ষোভের জেরে লাখ লাখ মানুষ রাস্তায় নামবে। বাংলাদেশের ভাগ্য নির্ধারণ করবে বাংলাদেশের মানুষ।

সমাবেশে আরও বক্তব্য দেন ভাসানী আনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।

About Zahid Hasan

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *