Monday , May 20 2024
Breaking News
Home / opinion / মুখে মাস্ক পরে চুপচাপ বাংলাদেশ ছেড়ে চলে যাচ্ছেন পিটার হাস,গণবিক্ষোভের মুখে পড়তে যাচ্ছে আ,লীগ : আরিফ

মুখে মাস্ক পরে চুপচাপ বাংলাদেশ ছেড়ে চলে যাচ্ছেন পিটার হাস,গণবিক্ষোভের মুখে পড়তে যাচ্ছে আ,লীগ : আরিফ

পিটার হাস মুখে মাস্ক লাগিয়ে প্লেনে চড়ে চুপচাপ বাংলাদেশ ছেড়ে চলে যাচ্ছেন- এই ছবি ইন্টারনেটে ভাইরাল করে দেয়ার পেছনে কারা আছে, তা বুদ্ধিমানেরা আন্দাজ করতে পারেন। এই ছবি প্রকাশ হওয়ায়, আওয়ামী লীগ সরকার একটা মেসেজ দিতে পেরেছে যে, এসব বৈদেশিক শক্তির কাজকর্মকে তাঁরা নিবিঢ় নজরদারিতে রাখতে সক্ষম।
বিএনপির এবারের আন্দোলন বেগ পেয়েছিল মার্কিন সরকারের ভিসা নীতি প্রয়োগের হুমকিধামকিতে। পিটার হাসকে অবতার, ধর্মাবতার ডেকে সেই ভরসাতেই নেতাকর্মীরা চাঙা হয়েছিলেন।
পিটার হাস শ্রীলংকা গেছেন, কিন্তু গত এক সপ্তাহে তিনি আদৌ ফিরেছেন কী না, সেই খবর আর প্রচারিত হয়নি। আমার পর্যবেক্ষন হচ্ছে, পিটার হাস দেশে ফিরে একটু হুমকি ধামকি না দিলে বিএনপির চলমান আন্দোলনটি এরকম ঢিমেতালা গতিতেই চলতে থাকবে।
কিন্তু ভাব দেখে মনে হচ্ছে সপ্তম নৌবহর যেরকম আর চট্টগ্রাম বন্দরে ভিড়ে নি, এবারও মার্কিনিরা উদ্ধারকারী জাহাজ হামজা হয়ে বাংলাদেশের বন্দরে ভিড়বে না। ‘তলে তলে’ যদি কিছু হয়ে থাকে, আমরা জিনজার ব্যাপারীরা সেই জাহাজের খবর জানি না।
সেক্ষেত্রে একটি একতরফা নির্বাচনের পর আওয়ামীলীগের সরকার কন্টিনিউ করতে যাচ্ছে, এই মুহুর্তে সেটাই বড় সম্ভাবনা হয়ে ধরা পড়ছে।
আওয়ামী লীগ দেশে বিএনপির আন্দোলন এবং বিদেশে পরাশক্তিগুলোর স্বার্থবাদী হুমকিধামকিকে সামাল দিয়ে যদি আরো ৫ বছরের জন্য রাষ্ট্রক্ষমতায় থাকতে পারে, সেটি তাঁদের রাজনৈতিক দক্ষতা, এ বিষয়ে কোন সন্দেহ নেই।
কিন্তু আমার মনে হয়, আওয়ামী লীগের জন্য এসব কোন বড় ‌চ্যালেঞ্জ না। তাঁদের জন্য বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে নির্বাচনের পর। ডলারের দাম যেহারে ঊর্ধমূখী, সেটির ফলাফল পেতে পেতে আরো দুয়েক মাস লাগবে। এখনই এলসি খোলা যাচ্ছে না, খোলা বাজারে ডলার পাওয়া যাচ্ছে না। এতে করে দ্রব্যমূল্য লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকবে, সাধারন মানুষ গরীব থেকে গরিবতর হতে থাকবে। যদি সেই পরিস্থিতি নিয়ন্ত্রন করা না যায়, তাহলে নির্বাচনের কয়েকমাসের মধ্যেই আওয়ামী লীগ একটি বড় গণবিক্ষোভের মুখে পড়তে পারে। সাধারন মানুষ এসব সরকার বদল বদল খেলার আন্দোলনে তেমন আগ্রহ না দেখালেও নিজেদের পেটে টান পড়লে ঠিকই রাস্তায় নেমে আসবে।
এই পরিস্থিতিকে সামাল দেয়ার জন্য সরকারের উচিত হবে, যে হাজার হাজার কোটি টাকা গত কয়েক বছর ধরে পাচার হয়েছে সেগুলোকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া। সাধারন প্রবাসীদের হাড়-মাংস কালি করা অল্প আয় আর গার্মেন্ট কারখানার ৮০ ভাগ ব্যাক টু ব্যাক পেমেন্ট করার পরে পাওয়া গুটিকয় ডলার দিয়ে বড় ব্যয় মেটানো সহজ হবে না।
তারচাইতে সহজ হচ্ছে বিদেশে পাচার হয়ে যাওয়া কোটি কোটি ডলারকে ফেরত আনার পথ খুলে দেয়া। নিজেদের অস্তিত্বের স্বার্থেই আওয়ামী লীগ সরকারকে এই কাজটি করতে হবে।

About Zahid Hasan

Check Also

ভারতীয় হাই কমিশন সেলস কলে যায় বাংলাদেশ থেকে ভারতে রোগী যাওয়া কমে গেলে: পিনাকী

সম্প্রতি দ্বাদশ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ আবারও একতরফা ভোট করে ক্ষমতা দখল করেছে।আর আওয়ামীলীগকে অবৈধ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *