Monday , May 20 2024
Breaking News
Home / economy / ১২০ টাকা ছাড়াল খোলাবাজারে ডলারের দাম

১২০ টাকা ছাড়াল খোলাবাজারে ডলারের দাম

দেশের খোলা বাজারে আবারও বেড়েছে ডলারের দাম। ব্যাংক ও খোলা বাজারের মধ্যে ডলারের বিনিময় হারের ব্যবধান গত কয়েক মাস ধরে কম থাকার পর আবারও বাড়তে শুরু করেছে। এতে রেমিট্যান্স প্রবাহে বিরূপ প্রভাব পড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ ব্যাংক জানায়, রোববার (৫ নভেম্বর) ব্যাংকগুলোর মধ্যে লেনদেনে ডলারের বিনিময় হার ছিল ১১০ টাকা ৮০ পয়সা থেকে ১১১ টাকা।

আর কার্ব মার্কেট বা খোলা বাজারে ডলার বিক্রি হচ্ছে ১২০ টাকা ৫০ পয়সায়। বেশিরভাগ বাণিজ্যিক ব্যাংকও ভ্রমণকারীদের কাছে ডলার বিক্রি কমিয়ে দিচ্ছে।

ফলে বিদেশি যাত্রীরা বাধ্য হয়ে খোলা বাজারে যেতে হচ্ছে ডলার কিনতে। সরকার ব্যাংকিং মাধ্যমে রেমিট্যান্স পাঠাতে আড়াই শতাংশ প্রণোদনা দিচ্ছে।

এ ছাড়া বর্তমানে দেশের ব্যাংকগুলো প্রবাসীদের পাঠানো ডলার অতিরিক্ত আড়াই শতাংশ প্রণোদনা দিয়ে কিনতে পারবে। এসব বাড়তি প্রণোদনা ঘোষণার পর খোলা বাজারে ডলারের প্রভাব পড়তে শুরু করেছে।

রোববার রাজধানীর দিলকুশা ও পল্টন এলকায় কিছু মানি চেঞ্জারের কাছে প্রতি ডলার কিনতে খরচ হয় ১২০ টাকা ৫০ পয়সা। দেশের বাজারে কখনো ডলার এত দামে বিক্রি হয়নি।

রাজধানীর দিলকুশা ও পল্টন এলাকা ঘুরে দেখা যায়, খোলা বাজারে নগদে এক ডলার কিনতে গ্রাহকদের দিতে হচ্ছে ১২০ টাকা ৫০ পয়সা। যেখানে গত সপ্তাহে এক ডলার ছিল ১১৮ থেকে ১২০ টাকা।

এর আগে, ২০২২ সালের আগস্টে ডলারের দাম সর্বোচ্চ ১২০ টাকায় উঠেছিল। এরপর কয়েক মাস ডলার নিম্নমুখী প্রবণতায় ছিল। তবে চলতি বছরের অক্টোবরের শুরুতে খোলা বাজারে ডলারের দাম বেড়ে দাঁড়ায় ১২০ টাকায়।

তবে অতীতের সব রেকর্ড ভেঙে নতুন সর্বোচ্চ ১২০ টাকা ৫০ পয়সা থেমেছে ডলারের দাম।

About Zahid Hasan

Check Also

আজ সর্বোচ্চ যত টাকায় বিক্রি হচ্ছে নগদ ডলার সহ অন্যান্য বৈদেশিক মুদ্রা

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে। ব্যবসায়িক লেনদেন ঠিক রাখতে এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *