Thursday , May 9 2024
Breaking News
Home / Education / নবম–দশম শ্রেণিতে আর বিজ্ঞান–ব্যবসায় শিক্ষা–মানবিক বিভাগ থাকছে না, আদেশ জারি

নবম–দশম শ্রেণিতে আর বিজ্ঞান–ব্যবসায় শিক্ষা–মানবিক বিভাগ থাকছে না, আদেশ জারি

আগামী বছর থেকে নবম শ্রেণিতে চালু হবে নতুন পাঠ্যক্রম। তাই আগামী শিক্ষাবর্ষ (২০২৪) থেকে মাধ্যমিক স্তরে কোনো বিভাগ থাকবে না। ফলে নবম-দশম শ্রেণির শিক্ষার্থীরা একটি বিভাগের অধীনে পড়াশোনা করবে।

বর্তমানে নবম শ্রেণিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে শিক্ষার্থীরা পড়ছে।

সোমবার নবম শ্রেণিতে বিভাগ আলাদা না করার বিষয়ে অফিস আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এতে স্বাক্ষর করেন উপসচিব সৈয়দ এ জেড মোর্শেদ আলী।

মাধ্যমিক স্তরে ২০২৪ শিক্ষাবর্ষ থেকে নবম শ্রেণিতে বিভাগ (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) আলাদা না করার বিষয়ে মাঠ পর্যায়ে চিঠি দেওয়ার প্রশাসনিক অনুমোদন আদেশের মাধ্যমে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

আদেশের অনুলিপি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে।

নতুন কারিকুলামে নবম-দশম শ্রেণির সীমানা নির্ধারণ করা হয়নি। এসএসসি পরীক্ষা শুধুমাত্র দশম শ্রেণীর পাঠ্যক্রমের উপর ভিত্তি করে হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুটি পাবলিক পরীক্ষা হবে। প্রতি বছরের শেষে বোর্ডের অধীনে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর এই দুই পরীক্ষার ফলাফল একত্রিত করে এইচএসসির ফলাফল চূড়ান্ত করা হবে।

চলতি বছর প্রথম ও দ্বিতীয় শ্রেণি এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মাধ্যমে শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হয়। আর ২০২৪ সালে তৃতীয় ও চতুর্থ শ্রেণি এবং অষ্টম ও নবম শ্রেণি এ শিক্ষাক্রমের আওতায় আসবে। ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণি যুক্ত হবে। ২০২৬ সালে একাদশ ও ২০২৭ সালে দ্বাদশ শ্রেণি যুক্ত হবে।

About Zahid Hasan

Check Also

ওয়াজ মাহফিলে পরিবারের সবাই, দরজা ভেঙে গৃহবধূর ইজ্জত হরণ করলেন ইমাম

যশোরে বাড়ির দরজা ভেঙে গৃহবধূকে ধ*র্ষণের অভিযোগ উঠেছে ইমাম হোসেন (২৮) নামে এক যুবকের বিরুদ্ধে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *