Wednesday , May 8 2024
Breaking News
Home / Education / সরকারি স্কুলের ভর্তির নতুন নীতিমালা, এক শাখায় যত জনের বেশি ভর্তি নয়

সরকারি স্কুলের ভর্তির নতুন নীতিমালা, এক শাখায় যত জনের বেশি ভর্তি নয়

দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির জন্য নতুন নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। ২০২৪ শিক্ষাবর্ষে, দেশের সমস্ত মাধ্যমিক বিদ্যালয়ে প্রতি শ্রেণি শাখায় ৫৫ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না। আসন খালি থাকা সাপেক্ষে প্রথম ও নবম শ্রেণী পর্যন্ত সকল শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা যাবে। রোববার (২২ অক্টোবর) শিক্ষা সচিব সোলায়মান খান স্বাক্ষরিত নীতিমালাটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

নতুন নীতিমালা অনুযায়ী, ‘জাতীয় শিক্ষানীতি ২০১০’ অনুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ছয় বছরের বেশি হতে হবে। বয়সের ঊর্ধ্ব সীমা সংশ্লিষ্ট স্কুল দ্বারা নির্ধারিত হবে। পরবর্তী শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে প্রথম শ্রেণী থেকে শিক্ষার্থীর বয়স গণনা করা হবে। শিক্ষার্থীর বয়স নির্ধারণের জন্য ভর্তির আবেদনপত্রের সাথে অনলাইনে জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত কপি জমা দিতে হবে।

নীতিগত তথ্য অনুসারে, ২০২৪ শিক্ষাবর্ষ ১ জানুয়ারী থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বিবেচনা করা হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর শিক্ষার্থী ভর্তির জন্য অনলাইন আবেদন এবং লটারির তারিখ নির্ধারণ করবে। ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির মোট আসনের ১০ শতাংশ কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণি পাস করা শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। ঢাকা মহানগরীর সরকারি স্কুল সংলগ্ন ক্যাচমেন্ট এলাকার শিক্ষার্থীদের জন্য ৪০ শতাংশ কোটা সংরক্ষণ করতে হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) ঢাকা মহানগরীর সকল সরকারি বিদ্যালয়ের আওতাধীন ক্যাচমেন্ট এলাকা নির্ধারণ করে সংশ্লিষ্টদের অবহিত করবে।

About Rasel Khalifa

Check Also

ওয়াজ মাহফিলে পরিবারের সবাই, দরজা ভেঙে গৃহবধূর ইজ্জত হরণ করলেন ইমাম

যশোরে বাড়ির দরজা ভেঙে গৃহবধূকে ধ*র্ষণের অভিযোগ উঠেছে ইমাম হোসেন (২৮) নামে এক যুবকের বিরুদ্ধে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *