Monday , May 20 2024
Breaking News
Home / economy / আফগান মুদ্রা টপকে গেছে ডলারকেও, বাংলাদেশের টাকার চেয়ে আফগান মুদ্রার মান কত বেশি

আফগান মুদ্রা টপকে গেছে ডলারকেও, বাংলাদেশের টাকার চেয়ে আফগান মুদ্রার মান কত বেশি

বৈশ্বিক মন্দা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবসহ নানা কারণে অনুন্নত ও উন্নয়নশীল দেশের মুদ্রার মূল্য কমেছে। আজ বুধবার (৪ অক্টোবর) ডলারের বিপরীতে বাংলাদেশি মুদ্রার মূল্য ছিল ১১০ টাকার ওপরে। কিন্তু ২০২০ সালে ১ ডলার পাওয়া যাচ্ছে ৮৪ টাকায়।

একটি পর্যালোচনা দেখায় যে সাম্প্রতিক প্রেক্ষাপটে পাকিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের মুদ্রার অবমূল্যায়ন সবচেয়ে বেশি হয়েছে। এমনকি যুদ্ধবিধ্বস্ত আফগান মুদ্রার বিপরীতে, রুপির ব্যাপক অবমূল্যায়ন হয়েছে।

এমনকি ২০২১ সালে, টাকা এবং আফগানির (আফগান মুদ্রা) মান প্রায় সমান ছিল। ২০২১ সালের সেপ্টেম্বরের রেকর্ড অনুযায়ী, আফগান মুদ্রার মূল্য ছিল প্রায় ৮৮ আফগানী থেকে ১ ডলার। একই মাসে বাংলাদেশি মুদ্রার মূল্য ছিল প্রায় ৮৫ থেকে ১ ডলার। অর্থাৎ তখন ৯৬ টাকায় ১০০ আফগান পাওয়া যেত। মাত্র দুই বছরে এখন ১০০ আফগানির খরচ করতে হবে ১৪৩ টাকা!

তালেবানরা ২০২১ সালের আগস্টে আফগানিস্তানে দ্বিতীয়বারের মতো ক্ষমতা দখল করে। বাকি বিশ্ব ইসলামিক নীতি দ্বারা পরিচালিত এই সরকারকে কিছুটা পিছিয়ে বলে মনে করে। কিন্তু তাদের অধীনে আফগান মুদ্রার মান চমকপ্রদভাবে বেড়েছে। প্রশ্ন জাগে- এটা কিভাবে সম্ভব?

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানরা বর্তমানে বৈশ্বিক মুদ্রাব্যবস্থায় কম পারফর্ম করছে। শুধু বাংলাদেশি টাকা বা ভারতীয় রুপি নয়, মুদ্রার সাম্প্রতিক ঊর্ধ্বগতিতে ডলারও শীর্ষে উঠেছে। গত ত্রৈমাসিকে অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে আফগানির দাম ৯ শতাংশ বেড়েছে। যা অন্য যেকোনো মুদ্রার চেয়ে বেশি। যা বিশেষজ্ঞদেরও বিস্মিত করেছে। বর্তমানে ১ ডলার পেতে ৭৭ আফগানিস্তান খরচ করতে হয়, যেখানে বাংলাদেশি মুদ্রায় খরচ করতে হয় ১১০ টাকার বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান তালেবান সরকারের কিছু পদক্ষেপ আফগানিস্তানের সাফল্যে বড় ভূমিকা রেখেছে। সম্প্রতি দেশের স্থানীয় লেনদেনে ডলার ও পাকিস্তানি রুপির ব্যবহার যেমন বন্ধ করা হয়েছে, তেমনি দেশের বাইরে ডলার চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

দেশে অনলাইন ব্যবসাকেও অবৈধ ঘোষণা করেছে সরকার। এছাড়া রেমিটেন্স বাড়াতে নানা উদ্যোগ নেওয়া হয়। বিদেশি সাহায্যও আছে। সামগ্রিকভাবে, আফগান আফগানী এই বছর ১৪ শতাংশ পর্যন্ত বেড়েছে, যখন বেশিরভাগ দক্ষিণ এশিয়ার দেশের মুদ্রার অবমূল্যায়ন হয়েছে।

দেশটির প্রাকৃতিক সম্পদও আফগানির দাম বাড়ায় ভূমিকা রেখেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আফগানিস্তানে আনুমানিক ৩ ট্রিলিয়ন ডলার লিথিয়াম মজুদ রয়েছে।

তবে বিশেষজ্ঞরা মনে করেন, আফগানিস্তানের মুদ্রার মূল্যের এই বৃদ্ধি স্বল্পমেয়াদী। কারণ দেশের অবস্থা মোটেও ভালো নয়। এখনো অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতা নেই। ১৬ কোটি মানুষের এই দেশে এখনো প্রায় সাড়ে তিন কোটি মানুষ দারিদ্র্যের মধ্যে বসবাস করছে।

About Zahid Hasan

Check Also

আজ সর্বোচ্চ যত টাকায় বিক্রি হচ্ছে নগদ ডলার সহ অন্যান্য বৈদেশিক মুদ্রা

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে। ব্যবসায়িক লেনদেন ঠিক রাখতে এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *