Wednesday , April 17 2024
Breaking News
Home / Countrywide / মেট্রো রেলে যেভাবে সন্তান প্রসব করলেন নারী, জানালেন কৃতজ্ঞতা

মেট্রো রেলে যেভাবে সন্তান প্রসব করলেন নারী, জানালেন কৃতজ্ঞতা

কয়েকদিন আগে চালু হলো বাংলাদেশের মানুষের বহু দিনের কাঙ্খিত মেট্রো রেল। তবে এই মেট্রো রেলে এবার একটি ভিন্ন ধরনের ঘটনা ঘটলো। মেট্রো রেলে এক নারী সন্তান প্রসব করলেন। মা ও সেই সন্তান সুস্থ অবস্থায় আছেন বলে জানা গেছে। ঐ নারীর নাম সোনিয়া রানী যিনি একটি ছেলে সন্তানের জন্ম দিয়েছেন এবং খবরটি শিরোনাম হয় সংবাদ মাধ্যমের। ডাক্তারের দেখাতে দিয়াবাড়ী থেকে আগারগাঁও যাওয়ার সময় মেট্রোরেলের ভেতর অসুস্থ হয়ে পড়েন ওই নারী।হঠাৎ করে প্রসব বেদনা শুরু হলে প্রাথমিক চিকিৎসা কেন্দ্রে সন্তান প্রসব করেন এই নারী। বৃহস্পতিবার সকাল ৯টায় আগারগাঁও স্টেশনে এ ঘটনা ঘটে।

মেট্রো রেলের ভিতরে অসুস্থ হয়ে পড়লে রোভার স্কাউট এবং মেট্রো রেলের প্রাথমিক প্রতিবিধানকারীর তত্ত্বাবধানে সোনিয়া জন্ম দেয়। সোনিয়ার স্বামী সুকান্ত সাহা বলেন, আমার স্ত্রী অন্তঃসত্ত্বা থাকায় তাকে নিয়মিত চিকিৎসকের কাছে পরীক্ষা করাতে হতো। আজ তাকে বাসা থেকে হাসপাতালে ভর্তি করতে নিয়ে যাচ্ছিলাম। পরে মেট্রো রেলেই প্রসব বেদনা দেখা দেয়। মা ও ছেলে দুজনেই সুস্থ আছেন। এখন তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিনি আরও বলেন, তাৎক্ষণিকভাবে সবাই দারুনভাবে সহযোগিতা করেছেন। এরপর মেট্রো রেল কর্তৃপক্ষ আমার জন্য একটি অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করে।

“আমি কৃতজ্ঞতা প্রকাশ করে শেষ করতে পারবো না,” তিনি বলেন। মেট্রো রেল স্টেশনের সবাই অবিলম্বে দেবদূতের মতো সহযোগিতা করেছিল। সবাই খুব তাড়াতাড়ি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল। মেট্রোরেল কর্তৃপক্ষ আমার জন্য একটি অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেছে। আমি সবার কাছে অনেক কৃতজ্ঞ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএটিসিএল) নর্থ রোডের অতিরিক্ত প্রকল্প পরিচালক (লাইন-৫) আনোয়ারুল হক সংবাদ মাধ্যমকে জানান, মেট্রোরেলেই ওই নারীর প্রসব বেদনা শুরু হলে আগারগাঁও স্টেশনে নামার পর আমাদের চিকিৎসা কেন্দ্রে নিয়ে আসা হয়। আমাদের সেখানে সিক বেড আছে। পরে তিনি একজন ডাক্তার এবং একজন মহিলা রোভার স্কাউট সদস্যের সহায়তায় একটি পুত্র সন্তানের জন্ম দেন। ট্রিপল নাইনে অবিলম্বে কল করা হয়েছিল এবং একটি অ্যাম্বুলেন্স পাওয়ার পর তাদের পছন্দের হাসপাতালে পাঠানো হয়েছিল। প্রকৃতপক্ষে যেকোনো অপ্রত্যাশিত পরিস্থিতি তাৎক্ষণিকভাবে মোকাবেলা করার জন্য আমাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে।

বাংলাদেশ স্কাউটস রোভার স্কাউটস এবং রোভার অঞ্চল, নৌ অঞ্চল, বিমান অঞ্চল এবং রেলওয়ে অঞ্চলের রোভার লিডারদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই প্রশিক্ষিত রোভার স্কাউট সদস্যরা প্ল্যাটফর্মে মানুষের যাত্রার সুবিধার্থে সহযোগিতা করছে। আজ যথারীতি সকালে কাজ শুরু করার পর মায়ের প্রসব বেদনা শুরু হলে রোভার সদস্যের এক মহিলা মেয়ের সহায়তায় প্রসব সম্পন্ন হয়।

তবে এই ধরনের ঘটনা আরো ঘটতে পারে বলে রেল কর্তৃপক্ষ যাবতীয় ব্যবস্থা গ্রহন করে রেখেছে। এই ঘটনায় রেল কর্তৃপক্ষের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ঐ নারীর পরিবার। স্কাউট সদস্যরা তাৎক্ষনিক সাহায্য কোনো ধরনের অপ্রত্যাশিত পরিস্থিতির সৃষ্টি হতে দেয়নি বলেও জানান ঐ নারীর স্বামী।

About Nasimul Islam

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *