Monday , May 20 2024
Breaking News
Home / Education / বন্যা ইস্যু : এবার এসএসসি পরীক্ষা নিয়ে নতুন খবর দিল শিক্ষা বোর্ড

বন্যা ইস্যু : এবার এসএসসি পরীক্ষা নিয়ে নতুন খবর দিল শিক্ষা বোর্ড

হঠাৎই ভয়াবহ বন্যায় যেন মুহুর্তের মধ্যে পাল্টে গেল গোটা দেশের পরিস্থিতি। প্রথমত দেশের প্রতিটি জেলায় বেশ জমকালো আয়োজনের মধ্যদিয়ে পদ্মাসেতু উদ্বোধন করার কথা থাকলেও সেটি আর হচ্ছে না বলে ইতিমধ্যে জানিয়েছে সরকার কর্তৃপক্ষ। আর এদিকে এবার আসন্ন এসএসসি পরীক্ষা নিয়ে এলো নতুন খবর।

দেশের সার্বিক বন্যা পরিস্থিতির ওপর নির্ভর করছে এসএসসি ও সমমানের পরীক্ষার নতুন রুটিন প্রকাশ। বন্যা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করবে আন্তঃশিক্ষা বোর্ড। মঙ্গলবার (২১ জুন) দুপুরে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানান।

বন্যা পরিস্থিতির উন্নতি হলে ঈদের আগেই এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আর পরিস্থিতি আরও খারাপ হলে আসন্ন ঈদুল আজহার পর নতুন রুটিনে পরীক্ষা শুরু করা হবে। এদিকে এসএসসি পরীক্ষা বিলম্বিত হওয়ায় এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাবে।

প্রসঙ্গত, ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১৯ জুন। তফসিল অনুযায়ী, এসএসসি পরীক্ষা ৬ জুলাই শেষ হওয়ার কথা থাকলেও সিলেটসহ দেশের সার্বিক বন্যা পরিস্থিতির কারণে ১৬ জুন পরীক্ষা স্থগিত করা হয়।

জানতে চাইলে তপন কুমার সরকার বলেন, সিলেট থেকে পানি আসতে শুরু করলেও নতুন নতুন জেলা প্লাবিত হচ্ছে। জানি না বন্য পরিস্থিতি কবে স্বাভাবিক হবে। পরিস্থিতি বিবেচনা করে আমি একটি নতুন রুটিন প্রকাশ করব। ‘

বন্যা পরিস্থিতি বুঝে ঈদের আগে শুরু করা সম্ভব হবে কিনা জানতে চাইলে চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, সম্ভব হলে ঈদের আগে শুরু করব। কিন্তু এটা পরিস্থিতির উপর নির্ভর করে। ঈদের আগে শুরু করতে না পারলে ঈদের পর শুরু হবে এসএসসি পরীক্ষা। ‘

এইচএসসি পরীক্ষা প্রসঙ্গে তিনি বলেন, “এসএসসি পরীক্ষা শেষ হওয়ার পর এইচএসসি পরীক্ষা শুরু হতে দুই মাস সময় লাগে। সে কারণে এইচএসসি পরীক্ষা স্থগিত করা হবে।’

এদিকে এর আগে স্বপ্নের পদ্মাসেতু উদ্বোধনকে কেন্দ্র করে এসএসসি পরীক্ষার রুটিন পরিবর্তন করা হয়। আগামী ২৫ জুন পদ্মাসেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

About Rasel Khalifa

Check Also

ওয়াজ মাহফিলে পরিবারের সবাই, দরজা ভেঙে গৃহবধূর ইজ্জত হরণ করলেন ইমাম

যশোরে বাড়ির দরজা ভেঙে গৃহবধূকে ধ*র্ষণের অভিযোগ উঠেছে ইমাম হোসেন (২৮) নামে এক যুবকের বিরুদ্ধে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *