Sunday , May 19 2024
Breaking News
Home / Countrywide / নিয়মিত নামাজ আদায়ে শিশুদের উৎসাহ প্রদানের লক্ষ্য়ে মসজিদ কর্তৃপক্ষের অসাধারণ উদ্যোগ

নিয়মিত নামাজ আদায়ে শিশুদের উৎসাহ প্রদানের লক্ষ্য়ে মসজিদ কর্তৃপক্ষের অসাধারণ উদ্যোগ

ইসলামের পাঁচটি রুকন বা স্তম্ভের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি হলো নামাজ, বা সালাত। প্রতিটি মুসলিম অভিভাবকের একটি অন্যতম কর্তব্য হলো ছোটবেলা হতেই বাচ্চাদের মধ্যে নিয়মিত নামাজের অভ্যাস গড়ে তুলতে সহায়তা করা। এই লক্ষ্যেই টাঙ্গাইলের ভূঞাপুরে অলোয়া ইউনিয়নের এক মসজিদে শিশুরা নামাজ পড়তে গেলে তাদের চকলেট ও চুইংগাম প্রদানের মাধ্যমে উৎসাহিত করা হচ্ছে। এছাড়া যে শিশু একাধারে ৪০ দিন ৫ ওয়াক্ত নামাজ মসজিদে এসে জামায়াতের সঙ্গে আদায় করবে তাকে একটি স্কুলব্যাগ উপহার দেওয়া হচ্ছে।

ব্যতিক্রমী এ উদ্যোগ নিয়েছেন ওই ইউনিয়নের আকালু গ্রামের কেন্দ্রীয় আকালু জামে মসজিদের ইমাম শরিফুল ইসলাম রানা। যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘করোনাকালীন দীর্ঘ ১৮ মাস শিশুদের স্কুল বন্ধ ছিল। এখনো বন্ধের রেশ কাটেনি। ফলে তারা মোবাইল গেমসে আসক্ত হয়ে পড়েছে। তাই এ কাজ থেকে বিরত করতে নামাজ ও কুরআন শিক্ষার কোনো বিকল্প নেই। তাই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এতে মসজিদ কমিটির সভাপতি ও স্থানীয়রা সহযোগিতা করেছেন।’

এসময় আকালু জামে মসজিদের সভাপতি মো. জাকারিয়া মন্ডল আরও জানান- করোনার সময়েই মূলত এই উদ্য়োগ গৃহীত হয়েছে। এর ফলে শিশুরা স্মার্টফোনের গেমস ছেড়ে মসজিদমুখী হচ্ছে ও তাদের মধ্য়ে তাকওয়া (আল্লাহভীরুতা) বৃদ্ধি পাচ্ছে। ফলে ছোটবেলা থেকেই উন্নত চরিত্র গঠন করা তাদের জন্য সহজ হয়ে যাবে। পাশাপাশি তিনি এই উদ্যোগ চলমান রাখার বিষয়েও আশাবাদ ব্যক্ত করেন।

About

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *