Friday , May 17 2024
Breaking News
Home / Abroad / শর্তসাপেক্ষে প্রবাসীদের জন্য সুখবর দিল কুয়েত
Abroad

শর্তসাপেক্ষে প্রবাসীদের জন্য সুখবর দিল কুয়েত

প্রবাসী (Abroad) শ্রমিকরা বর্তমান সময়ে বৈশ্বিক মহামারির কবলে পড়ে নানা ধরনের ক্ষতির সম্মুকগীন হয়েছে। এমনকি বিশ্বের অনেক দেশ প্রবাসী শ্রমিকদের জন্য বর্তমান সময়ে কঠোর অবস্থানে রয়েছে। তবে ইতিমধ্যে বেহস কিছু দেশ প্রবাসীদের জন্য শর্তসাপেক্ষ ণানা ধরনের সুযোগ-সুবিধা প্রদান করছে। কুয়েত ও রয়েছে এই তালিকায়। বিস্তারিত উঠে এলো প্রকাশ্যে।

কুয়েত (Kuwait) সরকার ৬০ বছরের বেশি বয়সী নন-গ্রাজুয়েট অভিবাসীদের (graduate immigrant) জন্য শর্তসাপেক্ষে আকামা পুনর্নবীকরণ করার সিদ্ধান্ত নিয়েছে। শনিবার দেশটির মন্ত্রিসভা এ বিষয়ে অনুমোদন দিয়েছে। দীর্ঘদিন ধরে ঝুলে থাকা এ সংকট কেটে যাওয়ায় খুশি প্রবাসীরা। কুয়েতে ৩৪ লাখের বেশি অভিবাসী বাস করে। এর মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ৫৪,০০০ জনের বেশি নন-গ্রাজুয়েট। তেল সমৃদ্ধ মধ্যপ্রাচ্যের দেশটিতে বয়স্ক অভিবাসীদের আকামা পুনর্নবীকরণ এক বছরেরও বেশি সময় ধরে আটকে আছে।

দীর্ঘদিন পর কুয়েতের মন্ত্রিসভা এ ধরনের অভিবাসীদের আকামা (Akama) নবায়নের শর্তসাপেক্ষে অনুমোদন দিয়েছে। শর্তের মধ্যে আড়াইশ’ কুয়েতি দিনার ফি অন্তর্ভুক্ত। এ ছাড়া স্বাস্থ্য বীমা বাধ্যতামূলক করা হয়েছে। সরকারের এই সিদ্ধান্তে স্বস্তি প্রকাশ করেছেন দেশটিতে বসবাসরত নন-গ্র্যাজুয়েট অভিবাসীরা। বয়স্ক অভিবাসীদের জন্য আকামা নবায়ন করার এই সিদ্ধান্ত ১ বছরের জন্য কার্যকর থাকবে। পরে সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে বলে জানিয়েছেন দেশটির আইনমন্ত্রী।

বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করছে অসংখ্য বাংলাদেশী। কুয়েতেও এই বাংলাদেশীদের সংখ্যা কম নয়। এমনকি প্রতিবছরেই অসংখ্য বাংলাদেশী জীবিকার তাগিদে কুয়েত সহ বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমাচ্ছে। এমনকি সরকারও এক্ষেত্রে প্রবাসীদের প্রদান করছে নানা ধরনের সুযোগ-সুবিধা।

About

Check Also

প্রবাসীদের জন্য সুখবর, সহজেই মিলবে ইতালি থেকে আমেরিকার ভিসা

বর্তমানে প্রায় ১৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালিতে অবস্থান করছেন। যাদের অনেকেই দেশ থেকে অন্য দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *