Monday , May 20 2024
Breaking News
Home / International / অনুমোদন পেল উড়ন্ত গাড়ি, সাড়া ফেললো ভিডিও
Aircar

অনুমোদন পেল উড়ন্ত গাড়ি, সাড়া ফেললো ভিডিও

উড়ন্ত কার শুনতে অবাক লাগলেও দীর্ঘদিন ধরে চলছিল তৈরীর কার্যক্রম। তৈরি হল এয়ারকার(Aircar), এবার সে বিষয় নিয়ে মিলল সুখবর। একবার ভেবে দেখেছেন গাড়ি আকাশে উঠছে আবার রাস্তায়ও চলছে। বিজ্ঞানের জগতে এক মাইলফলক অবদান। প্রযুক্তি এগিয়ে গেল আরও কয়েক ধাপ। বিএমডাব্লিউর ইঞ্জিনচালিত এই গাড়িটি ওনোর দৃশ্য প্রকাশ করা হল। যেটা আলোড়ন সৃষ্টি করেছে নেটদুনিয়ায়।

গাড়ির জগতে আরেকটি মাইলফলক(Milestone), স্লোভাকিয়ার স্লোভাক ট্রান্সপোর্ট অথরিটি(Slovak Transport Authority) সম্প্রতি একটি উড়ন্ত গাড়িকে(Flying car) সার্টিফিকেট দিয়েছে। জানা গেছে, বিএমডব্লিউ(BMW) ইঞ্জিন দিয়ে তৈরি এই হাইব্রিড গাড়িটি সাধারণ পেট্রোল পাম্পে পেট্রোলে চলে বা উড়ে! একটি গাড়ি থেকে উড়ন্ত গাড়ি বা এয়ারকারে পরিবর্তন হতে ২ মিনিট ১৫ সেকেন্ড সময় লাগে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল ​​বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে, পরীক্ষামূলক ফ্লাইটের(Experimental flight) সব ধাপ সফলভাবে শেষ করার পর এই অনুমতি দেওয়া হয়েছে। বলা হয়েছে, ‘এয়ারকার(Aircar)’ নামের হাইব্রিড(Hybrid) যানটিও রাস্তায় চলাচল করতে পারে। তিন মিনিটেরও কম সময়ে, এটি একটি গাড়ি থেকে উড়ন্ত যানে পরিণত হতে পারে। এটা জানা যায় যে শুধুমাত্র একটি বোতাম ধাক্কা দিয়ে রূপান্তর শুরু করা যেতে পারে।

আকাশে ওড়ার অনুমতি পেতে বিমানটিকে পরীক্ষামূলকভাবে প্রায় ৬০ ঘণ্টা উড়তে হয়েছে। এবার এটি ২০০ বারের বেশি উড্ডয়ন ও অবতরণ করেছে। আকাশে ওড়ার জন্য এয়ারকারের প্রয়োজন মাত্র ৩০০ মিটার রানওয়ে। এয়ারকারটি ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে যেতে পারে। প্রায় এক হাজার কিলোমিটার পর্যন্ত যেতে পারে।
২০১৬ সালে, উবার একটি উড়ন্ত ট্যাক্সির একটি প্রোটোটাইপ উন্মোচন করেছিল যা দেখতে ড্রোনের মতো ছিল। জার্মান ফ্লাইং-ট্যাক্সি স্টার্টআপ লিলিয়াম(German flying-taxi startup Lilium) এখনও পর্যন্ত ৩৬৫ মিলিয়ন ডলার বা ৩,২২৪ কোটি রুপি আকর্ষণ করেছে৷ আকাশে ওড়ার জন্য একটি এয়ারকারের মাত্র ৩০০ মিটার রানওয়ে প্রয়োজন। এয়ারকারটি ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে যেতে পারে। প্রায় এক হাজার কিলোমিটার পর্যন্ত যেতে পারে।

দীর্ঘদিন ধরে চেষ্টা চলে আসলেও কেউ ভাবতে পারেনি এমনটা এত দ্রুতই দেখা যাবে। এবার সে অসম্ভব কাজ সম্ভব এ পরিণত হল তাও আবার চূড়ান্ত অনুমোদন পেয়ে। আকাশপথ এবং স্থলপথে চলমান এই এয়ার কার তথ্যপ্রযুক্তির এই যুগে মানুষের কার্যক্রমকে গতিশীল করতে অনেক বেশি ভূমিকা পালন করবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

About Ibrahim Hassan

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *