Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / আবারও লিটার প্রতি ১৫ টাকা বাড়ল ডিজেল-কেরোসিনের দাম

আবারও লিটার প্রতি ১৫ টাকা বাড়ল ডিজেল-কেরোসিনের দাম

গত কয়েক সপ্তাহ ধরে নিত্যেপ্রয়োজনীয় খাদ্যে দ্রব্যের দাম বৃদ্ধি পেয়েছে মাত্রাতিরিক্ত হারে। এতে করে জন সাধারনের মাঝে বেহস অস্থিরতা বিরাজ করছে। এমনকি নিম্ন আয়ের মানুষ নানা ধরনের দুশ্চিন্তায় ভুগছে। এরই মধ্যে এবার লিটার প্রতি ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি বৃদ্ধি পেয়েছে ১৫ টাকা। গতকাল রাত থেকে এই নতুন দাম কার্যকর হয়েছে।

দেশের বাজারে ফের বৃদ্ধি পেল জ্বালানি তেলের দাম। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে বেড়েছে ১৫ টাকা করে। বুধবার রাত ১২টা থেকে নতুন দাম কার্যকর হবে। বুধবার জ্বালানি তেলের দাম ৬৫ থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে থাকায় লোকসান কমাতে দেশের বাজারেও এই জ্বালানির তেলের দাম বাড়ানো হয়েছে। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হচ্ছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য ক্রমবর্ধমান। এ ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তীসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের মূল্য নিয়মিত সমন্বয় করছে। গত ১ নভেম্বর ভারতে ডিজেলের মূল্য ছিল প্রতি লিটারে ১২৪.৪১ টাকা বা ১০১.৫৬ রুপি। অথচ বাংলাদেশে ডিজেলের মূল্য প্রতি লিটারে ৬৫ টাকা অর্থাৎ লিটার প্রতি ৫৯.৪১ টাকা কম। তাই লিটারে ১৫ টাকা বাড়ানো হয়েছে। এর আগে, দেশে সবশেষ ২০১৬ সালের ২৪ এপ্রিল গেজেটের মাধ্যমে পেট্টোলিয়াম পণ্যের মূল্য কমিয়ে পুনঃনির্ধারণ করা হয়েছিল।

হঠাৎ করেই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পেয়েছে। এরই লক্ষ্যে দেশেও এই দাম বৃদ্ধি করা হয়েছে বলে প্রজ্ঞাপন জারি করেছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। অবশ্যে চলমান উর্ধ্বগতি নিয়ন্ত্রনে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে সরকার।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *