Friday , July 19 2024
Breaking News
Home / International / এবার পাকিস্তানকে অর্থ সহায়তা দেওয়ায় খয়রাতি আখ্যা দিল ভারতীয় মিডিয়া

এবার পাকিস্তানকে অর্থ সহায়তা দেওয়ায় খয়রাতি আখ্যা দিল ভারতীয় মিডিয়া

পাকিস্তান বর্তমান সময়ে অর্থনৈতিকভাবে সংক’টময় পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। এবার এই দেশটিকে তাদের আর্থিক সংক’ট মোকা’বেলা করার জন্য সৌদি আরব ৪.২ বিলিয়ন ডলার সহায়তা প্রদান করছে। এই অর্থের মধ্য থেকে ৩ বিলিয়ন ডলার জমা পড়বে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্ক হিসাবে এবং বাকি ১.২ বিলিয়ন সহায়তা প্রদান করা হবে তেল প্রদান করার মাধ্যমে। পাকিস্তানের গণমাধ্যমগুলোর প্রকাশিত খবর থেকে এই তথ্য জানা গেছে।

একটি সংবাদ মাধ্যম জানায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে তার উদার আর্থিক সহায়তার জন্য ধন্যবাদ জানিয়েছেন।

“আমি প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে ৩০০ কোটি ডলার জমা করার জন্য এবং পরিশোধিত পেট্রোলিয়ামে ১২০ মিলিয়ন ডলার অর্থায়নের জন্য ধন্যবাদ জানাতে চাই,” টুইট বার্তায় এমনটাই বলেছেন তিনি। সৌদি আরব সবসময় কঠিন পরিস্থিতিতে আমাদের পাশে দাঁড়িয়েছে। এখন বিশ্বব্যাপী পণ্যের দাম বৃদ্ধির মুখে আমাদের পাশে রয়েছে।

এর আগে, সৌদি আরব থেকে সহায়তা পাওয়ার বিষয়টি টু’ইটারে নিশ্চিত করেন পকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। বুধবার (২৭ অক্টোবর) এক টু’ইটে তিনি জানান, পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে আমানত হিসেবে ৩০০ কোটি ডলার এবং বছরে ১২০ কোটি ডলারের পেট্রোলিয়াম পণ্য দিয়ে সাহায্য করবে সৌদি আরব।

এদিকে, সৌদি থেকে পাকিস্তানের অর্থসাহায্য নেওয়াকে ‘খয়রাতি’ উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করেছে কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকা। অনলাইনে তাদের প্রতিবেদনের শিরোনামে বলা হয়েছে, ‘অর্থসংকটে বি’পর্য/স্ত ইমরান সরকারকে সৌদির খয়রাতি ৩১ হাজার কোটি’।

ভেতরে বলা, প্রব’ল অর্থসং’কটে বিপর্যস্ত পাকিস্তান সরকারকে ৪২০ কোটি ডলার (প্রায় ৩১ হাজার ৫০৯ কোটি রুপি) সাহায্য দেবে সৌদি আরব। পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানকে এই প্রস্তাব দিয়েছেন সৌদি যুবরাজ মোহম্মদ বিন সালমান। তিন দিনের সফরে গিয়ে সৌদির রাজধানী রিয়াদে সালমানের সঙ্গে বৈঠক করেন ইমরান। সেখানেই পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে ৩০০ কোটি ডলার (প্রায় ২২ হাজার ৫০৬ কোটি রুপি) জমার প্রস্তাব দেন সৌদি যুবরাজ। পাশাপাশি, ১২০ কোটি ডলারের (প্রায় ৯ হাজার ৩ কোটি রুপি) পেট্রলজাত পণ্য ‘খয়রাতির’ কথাও জানান তিনি।

মাঝে মাঝে ভারতের অন্যতম জনপ্রিয় পত্রিকা ‘আনন্দ বাজার’ থেকে প্রকাশিত সংবাদের বিষয় নিয়ে আলোচনা হয়ে থাকে। এর আগে বাংলাদেশ এবং চীনের পন্য আমদানি রপ্তানির বিষয় নিয়ে সংবাদ শিরোনাম করে আলোচনায় আসে এই ভারতীয় পত্রিকাটি। এই ধরনের শিরোনাম কোনো দেশই আশা করে না এবং সংবাদের প্র’তিবা/দ জানিয়ে থাকে ঐ সকল দেশের পক্ষ থেকে। বাংলাদেশের বিষয় নিয়ে সংবাদ প্রকাশ করার পর এইবার পাকিস্তানকে খয়রাতি বলে খবরের শিরোনাম করলো এই পত্রিকাটি।

About

Check Also

কোটা আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলায় যা বলছে যুক্তরাষ্ট্র

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে টানা কয়েকদিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। তবে সোমবার (১৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *