Tuesday , July 16 2024
Breaking News
Home / Countrywide / এবার গণপরিবহনে ব্যবহৃত জ্বালানির পরিমাণ জানানোর নির্দেশ সংসদীয় কমিটির

এবার গণপরিবহনে ব্যবহৃত জ্বালানির পরিমাণ জানানোর নির্দেশ সংসদীয় কমিটির

গত কয়েক দিন আগে দেশ জুড়ে লিটার প্রতি ১৫ টাকা হারে বৃদ্ধি পেয়েছে ডিজেল এবং কেরোসিন তেলের দাম। হঠাৎই এমন দাম বৃদ্ধিতে দেশ জুড়ে এক অস্থিতিশীল পরিবেশের সৃষ্টি হয়েছে। তবে পরিব হন মালিক এবং সরকার দলীয় কমিটির বৈঠকের মধ্যে দিয়ে যাতায়াত ভাড়া বৃদ্ধি করে এই অস্থিতিশীলতরা নিরসন হয়েছে। তবে এখনও অনেক রুটে অধিক হারে নেওয়া হচ্ছে অতিরিক্ত ভাড়া। তবে সরকার এই সকল অনিয়ম প্রতিরোধে বিশেষ ভাবে কাজ করছে। এবং এবার গণপরিবহনে কোন জ্বালানি কী পরিমাণে ব্যবহার হচ্ছে তরা একটি তথ্য চেয়েছে সংসদীয় কমিটি।

গণপরিবহনে কোন জ্বালানি কী পরিমাণে ব্যবহার হচ্ছে তার প্রকৃত তথ্য জরিপ করে জানতে মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে সংসদীয় কমিটি। সোমবার (২২ নভেম্বর) জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়েছে৷ কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. নুরুল ইসলাম তালুকদার, মো. আসলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম এবং নার্গিস রহমান অংশ নেন।

বৈঠকে ১৯ তম সভার কার্যবিবরণী নিশ্চিতকরণ এবং গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি, গভীর ও অগভীর সমুদ্রে তেল, গ্যাসসহ খনিজ সম্পদ অনুসন্ধানে সীমাবদ্ধতা ও তা দূরীকরণে গৃহীত পরিকল্পনা এবং বিপিসি (BPC) এর অনুসৃত উৎসে কর প্রদান পদ্ধতি এবং গত ১০ বছরের লাভ ক্ষতি, প্রযোজ্য কর উপাত্ত সমন্বয় সম্পর্কে আলোচনা করা হয়। কমিটি ২০২৩ সালের মধ্যে সংস্থাগুলোর নিজস্ব অর্থায়নে মানসম্মত প্রিপেইড মিটার স্হাপন কার্যক্রম দৃশ্যমান পর্যায়ে নিয়ে আসার সুপারিশ করে। বৈঠকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব, পেট্রোবাংলার চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দীর্ঘ সময় ধরে বৈশ্বিক সংকটের কবলে পড়েছে গোটা বিশ্ব। এতে করে বিশ্ব জুড়ে দেখা দিয়েছে নানা ধরনের সংকট। এতে করে বিশ্ব বাজারে ব্যপক হারে বৃদ্ধি পেয়েছে তেলের দাম। এক্ষেত্রে বাংলাদেশ সরকারও তেলের দাম বৃদ্ধি করেছে। এবং সরকার জানিয়েছে বিশ্ব বাজরের সাথে সমন্বয় করেই এই দাম বৃদ্ধি করা হয়েছে। এবং বিশ্ব বাজারে দাম কমলে সমন্বয় করেই দেশের বাজারে তেলের দাম কমানো হবে।

About

Check Also

শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করে এবার মাঠে নামার ঘোষণা দিয়েছে ছাত্রদল

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে মাঠে নামার ঘোষণা দিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *