Friday , September 20 2024
Breaking News
Home / International / অবশেষে বাংলাদেশ নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করলো ভারত

অবশেষে বাংলাদেশ নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করলো ভারত

বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে নানা জল্পনা-কল্পনার মধ্যে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর স্পষ্ট করেছেন ভারতের অবস্থান। শেখ হাসিনার পতনের পর থেকে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন চলছে ভারতের, এমনকি আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতেও চলছে নানা বিশ্লেষণ। তবে জয়শঙ্কর জানিয়েছেন, ভারত বাংলাদেশের সঙ্গে একটি স্থিতিশীল ও ইতিবাচক সম্পর্ক বজায় রাখতে চায়।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে জয়শঙ্কর বলেন, “আমরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে স্থিতিশীল রাখতে চাই। প্রতিবেশী হিসেবে উভয় দেশই একে অপরের ওপর নির্ভরশীল এবং এই নির্ভরতা বজায় রাখা অত্যন্ত জরুরি।” তিনি আরও যোগ করেন, “বাংলাদেশের অভ্যন্তরীণ ঘটনা তাদের নিজস্ব বিষয়, তবে আমাদের লক্ষ্য হচ্ছে দ্বিপাক্ষিক সম্পর্কগুলো আরও দৃঢ় করা। আমাদের মধ্যে ইতিমধ্যেই ভালো বাণিজ্যিক সম্পর্ক আছে, এবং জনগণের মধ্যেও সম্পর্ক মজবুত। আমরা এটিকে এভাবেই ধরে রাখতে চাই।”

শেখ হাসিনার ভারতে অবস্থান এবং বর্তমান অন্তর্বর্তী সরকারের সঙ্গে ভারতের সম্পর্কের বিষয়ে জয়শঙ্কর বলেন, “আমরা হাসিনাকে তার পরবর্তী পদক্ষেপ নির্ধারণের জন্য পর্যাপ্ত সময় দিতে প্রস্তুত।”

এদিকে, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে শেখ হাসিনা ভারতে আশ্রয় নেন। তখন অনেকেই ভেবেছিলেন এটি সাময়িক, তবে এখন শোনা যাচ্ছে, তিনি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, এবং সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নেওয়ার চেষ্টা করছেন। তার অব্যাহত উপস্থিতি দিল্লির জন্য চ্যালেঞ্জ তৈরি করেছে, বিশেষ করে অন্তর্বর্তী সরকারের সঙ্গে ভারসাম্যপূর্ণ সম্পর্ক রক্ষা করার ক্ষেত্রে।

ভারতীয় পার্লামেন্টে গত মাসে জয়শঙ্কর এই বিষয়েও কথা বলেন, যেখানে তিনি উল্লেখ করেন, হাসিনা স্বল্প নোটিশে দিল্লিতে আসার অনুমতি চেয়েছিলেন এবং ভারত সরকার তাকে তার পরবর্তী সিদ্ধান্ত নেওয়ার জন্য সময় দেবে।

অন্যদিকে, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসও ভারতের সঙ্গে সুসম্পর্ক রাখার ইচ্ছা প্রকাশ করেছেন। ঢাকায় পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “ভারতের উচিত বাংলাদেশের ব্যাপারে পুরনো ধারণাগুলো থেকে বেরিয়ে আসা। সব বাংলাদেশি ইসলামপন্থি বা বিএনপি সমর্থক নয়, বরং বাংলাদেশ একটি স্বাধীন দেশ এবং অন্য প্রতিবেশী দেশগুলোর মতোই ভারতের সঙ্গে সুসম্পর্ক চায়।”

ড. ইউনূস আরও বলেন, “বাংলাদেশের রাজনীতি জটিল, তবে এটিকে আফগানিস্তানের মতো একটি চরমপন্থী রাষ্ট্র হিসেবে বিবেচনা করা উচিত নয়। ভারত যদি এই দেশকে সমতা ও পারস্পরিক শ্রদ্ধার চোখে দেখে, তাহলে দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় হবে।”

ভারত এবং বাংলাদেশ উভয়ই এখন স্থিতিশীল সম্পর্ক বজায় রাখতে চেষ্টা করছে, তবে ভবিষ্যৎ কেমন হবে তা অনেকাংশে নির্ভর করছে দুই দেশের রাজনৈতিক নেতৃত্বের ওপর।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *