Wednesday , February 28 2024
Breaking News

বাংলা রুপালী জগতের খুবই পরিচিত এক মুখ অনন্ত জলিল। ক্যারিয়ারে একাধিক সিনেমা উপহার দিয়ে কোটি ভক্তের মনের মাঝে জায়গা করে নিলেও কোনো না কোনো বিষয় নিয়ে থাকেন আলোচনার শীর্ষে। আর এরই জের ধরে গত সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘দিন দ্য ডে’ সিনেমাকে কেন্দ্র করে রীতিমতো আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন অন্যতম গুণী এই

বরাবরের মতো এবারও তার সঙ্গী হয়েছেন বর্ষা।

মুক্তির পর সিনেমাটি দারুণ সাড়া ফেলেছে। এখনো কোনো কোনো প্রেক্ষাগৃহে হাউজফুল চলছে।

এত সাফল্যের পরও সিনেমার নামকরণ নিয়ে চলছে ট্রোল। অনন্ত জলিলের সিনেমায় কেন বাংলার সঙ্গে ইংরেজি অর্থ এবং ‘দ্য’ ব্যবহার করা হয়েছে তা নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা হচ্ছে।

তবে কেন এমন করছেন তার উত্তর দিয়েছেন অনন্ত নিজেই।

সম্প্রতি একটি মিডিয়াকে দেওয়া এক সাক্ষাত্কারে, অনন্ত বলেছিলেন যে তিনি তার চলচ্চিত্রগুলিতে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে ইংরেজি ভাষা ব্যবহার করেন।

তিনি বলেন, দিন একটি শব্দ। আমরা অর্ধেক বলতে পারি না। ইংরেজি নাম রাখার কারণ হলো ছবিটি বিভিন্ন দেশে সেন্সর হবে। এখন অন্য ভাষার মানুষ ছবির নামের অর্থ কীভাবে বুঝবেন। বাংলা ছবির নামের অর্থ অন্যান্য ভাষার ভাষাভাষীদের কাছে প্রায় বিভ্রান্তিকর।

কিন্তু সব ছবিতেই ‘দ্য’ ব্যবহার করা হয় না। অনন্ত মনে করিয়ে দেন যে তিনি ইংরেজির এই ব্যাকরণগত নিবন্ধটি যথাযথ জায়গায় ব্যবহার করেছেন। যেমন মোস্ট ওয়েলকাম, মোস্ট ওয়েলকাম, ইত্যাদি সিনেমায় কিন্তু তিনি ‘দ্য’ ব্যবহার করেননি।

এরপর সমালোচনার বিষয়ে এ তারকা বলেন, দ্য এর ব্যবহার হলিউড, বলিউডে অনেক করা হয়। কিন্তু তাদের নাম নিয়ে তো সমালোচনা হয় না।

গত ১০ জুলাই ‘দিন দ্য ডে’ সিনেমাটি মুক্তি সিনেমাটি ভক্তদের মাঝে দারুন সাড়া ফেললেও, নেটিজেনদের একাংশ এ নিয়ে নানা সমালোচনায় মেতে পড়েন। এ ঘটনায় রীতিমতো হতাশাগ্রস্থ হয়ে পড়েছিলেন অনন্ত-বর্ষা।

About Rasel Khalifa

Check Also

হঠাৎ প্রাণ হারলেন ৪ তারকা

বিনোদন জগতে একের পর এক দুঃসংবাদ। গজল সম্রাট পঙ্কজ উদাসের মৃ/ত্যুর রেশ কাটতেন না কাটতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *