Sunday , September 8 2024
Breaking News
Home / International / ৮৫ মিনিট সময়ের জন্য প্রেসিডেন্ট পদের দায়িত্ব পেলেন কমলা হ্যারিস

৮৫ মিনিট সময়ের জন্য প্রেসিডেন্ট পদের দায়িত্ব পেলেন কমলা হ্যারিস

গতকাল অর্থাৎ শুক্রবার কমলা হ্যারিস যিনি মার্কিন ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি মাত্র ৮৫ মিনিট সময়ের জন্য যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। যুক্তরাস্ট্রের ইতিহাসে এটাই প্রথম বারের মতো কোনো ঘটনা যেখানে একজন নারী প্রেসিডেন্ট পদে আসীন হলেন। কমলা হ্যারিস দেশটির ভাইসপ্রেসিডেন্ট হিসেবে শপথ নেন গত ২০ জানুয়ারী এবং এরপর তিনি দেশটির প্রেসিডেন্টের সাথে থেকে তার দায়িত্ব চালিয়ে যাচ্ছেন।

হোয়াইট হাউস জানায়, প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল শুক্রবার সন্ধ্যায় (ওয়াশিংটন ডিসি সময় সকালে) নিয়মিত কোলন পরীক্ষার অংশ হিসেবে এক ঘণ্টা ২৫ মিনিট ‘অ্যানেস্থেসিয়ার’ (অবেদন বা অচেতন) অধীনে ছিলেন। এর আগে তিনি সাময়িকভাবে প্রেসিডেন্টের ক্ষমতা ভাইস প্রেসিডেন্টকে প্রদান করেন।

হোয়াইট হাউস মুখপাত্র জেন সাকি এক টুইট বার্তায় বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন ভাইস প্রেসিডেন্ট ও হোয়াইট হাউসের চিফ অব স্টাফের সকাল ১১টা ৩৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১০টা ১৫ মিনিটে) কথা বলেছেন। প্রেসিডেন্ট ভালো আছেন এবং তাঁর দায়িত্ব পালন আবার শুরু করেছেন। নিয়মিত শারীরিক পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত তিনি ওয়াল্টার রিডে (ওয়াল্টার রিড আর্মি মেডিক্যাল সেন্টারে) থাকবেন।’

জো বাইডেনের বয়স ৭৯ বছর যিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বাধিক বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন। এবং কমলা হ্যারিস দেশটির ইতিহাসে রেকর্ড গড়লেন প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হয়ে। তবে ভাইসপ্রেসিডেন্ট প্রেসিডেন্টের দায়িত্ব পাওয়া যুক্তরাস্ট্রের ইতিহাসে প্রথম কোনো ঘটা ঘটনা নয়, রাষ্ট্রপতি জর্জ ডব্লিউ বুশ ২০০২ এবং ২০০৬ সালের দিকে কোলনোস্কোপি করানোর সময় ভাইস প্রেসিডেন্টের নিকট প্রেসিডেন্টের ক্ষমতা দিয়েছিলেন।

 

About

Check Also

বাংলাদেশের চাপের মুখে ভারত কি হাসিনাকে ফেরত দেবে? যা বলছেন বিশ্লেষকরা

বাংলাদেশের ছাত্র-জনতার ব্যাপক আন্দোলন ও গণবিপ্লবের মুখে ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *