Tuesday , September 17 2024
Breaking News
Home / National / সীমান্ত ঘটনা ভারতের জন্য লজ্জার, বাংলাদেশের জন্য দুঃখজনক: পররাষ্ট্রমন্ত্রী

সীমান্ত ঘটনা ভারতের জন্য লজ্জার, বাংলাদেশের জন্য দুঃখজনক: পররাষ্ট্রমন্ত্রী

ভারত-বাংলাদেশ পাশাপাশি এবং প্রতিবেশী দুই দেশ। এই দুই দেশের একে অন্যের সঙ্গে দীর্ঘ দিনের বন্ধুর্তপূর্ন সম্পর্ক রয়েছে। দুই দেশের সঙ্গে ভাল সম্পর্ক থাকার পরও সীমান্তে প্রায় সময় প্রানহানির ঘটনা ঘটছে। বিশেষ করে ভারতীয় সীমান্ত রক্ষীরা বাংলাদেশীদের উপর নি/র্যা/তন-নিপীড়ন এবং গুলি করে হ/ত্যা করছে। এই ঘটনা প্রতিরোধে বেশ কয়েকবার দুই দেশ বৈঠক করেছে। তবে ভারত সরকার এই বিষয়ে নানা প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করেনি। সম্প্রতি এই প্রসঙ্গে বেশ কিছু কথা জানালেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সীমান্ত হ/ত্যা ভারতের জন্য লজ্জার, আর বাংলাদেশের জন্য দুঃখজনক বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। রোববার (১৪ নভেম্বর) ঢাকায় অনুষ্ঠিতব্য আইওআরএ বৈঠক নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। এদিন ১৬ ডিসেম্বর বিজয় দিবস উদযাপনে ভারতের রাষ্ট্রপতি আসার বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বলেন, সীমান্ত হ/ত্যা ভারতের জন্য লজ্জার। আর বাংলাদেশের জন্য দুঃখজনক। আমরা সীমান্তে কোনো হ/ত্যা দেখতে চায় না। দু’দেশই সীমান্তে লিথ্যল উইপন (প্রাণ/ঘা/তী অ/স্ত্র) ব্যবহার না করতে সম্মত হয়েছে। তারপরও সীমান্ত হ/ত্যা, আমাদের জন্য দুঃখের, আর ভারতের জন্য লজ্জার। সোমবার থেকে ঢাকায় শুরু হতে যাওয়া ইন্ডিয়ান ওশেন রিম এসোসিয়েশন-আইওআরএ নিয়ে সংবাদ সম্মেলনটির আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। ১২টি দেশের মন্ত্রী ২৩ দেশের ডেলিগেটরা অংশগ্রহণে ভারত মহাসগরের সম্পদ সর্বোত্তম উপায়ে ব্যবহার নিয়ে আলোচনা হবে এই বৈঠকে।

সম্প্রতি সীমান্তে হ/ত্যা ঘটনা বন্ধে দুই দেশ বেশ কিছু পদক্ষেপ গ্রহন করেছে। দুই দেশই অবৈধ প্রবেশ ঠেকাতে কঠোর অবস্থানে রয়েছে। বাংলাদেশ আশা প্রকাশ করেছে এবার অন্তত্য ভারত তাদের দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করবে।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *