Sunday , September 8 2024
Breaking News
Home / Countrywide / ভারত যদি নিয়ন্ত্রণ করতে না পারে, বিষয়টি তাদের জন্য লজ্জার: পররাষ্ট্রমন্ত্রী

ভারত যদি নিয়ন্ত্রণ করতে না পারে, বিষয়টি তাদের জন্য লজ্জার: পররাষ্ট্রমন্ত্রী

বিগত বেশ কয়েক বছর ধরে বাংলাদেশ ভারত সীমান্ত এলাকায় বাংলাদেশীদের একের পর এক হত্যাকাণ্ডের ঘটনা ঘটাচ্ছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। যেটা নিয়ে বাংলাদেশ সরকার ভারত সরকারের সাথে আলোচনা করেছে। আলোচনায় ফলপ্রসূতা এবং সীমান্ত এলাকায় হত্যাকান্ড বন্ধের কথা বলা হলেও সেটা কোনভাবেই কার্যকর হচ্ছে না। একের পর এক হ/”ত্যাকাণ্ড ঘটিয়ে চলেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা। এবার এ বিষয়ে কথা বলেছেন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মোমেন বলেছেন, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হাতে বাংলাদেশিদের হ”/ত্যার ঘটনা খুবই দুঃখজনক। ভারত যদি বাহিনীকে নিয়ন্ত্রণ করতে না পারে, তাদের জন্য সেটা লজ্জার।

সোমবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। সীমান্তে বাংলাদেশি হত্যার বিষয়ে জানতে চাইলে তিনি আরও বলেন, সীমান্তে কয়েকদিন পরপর মানুষ মা”/রা যাচ্ছে। এটা অনেক দুঃখজনক। দুই দেশের সর্বোচ্চ পর্যায় থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সীমান্তে একটি লা’/’শও দেখতে চাই না আর। তা সত্ত্বেও হ’/’ত্যাকাণ্ড ঘটছে।

তিস্তা বাঁধ পরিদর্শনে চীনা রাষ্ট্রদূতের সফর সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৮৮-৮৯ সালে বাংলাদেশে বড় ধরনের বন্যা হয়েছিল। এরপর বাংলাদেশের বিশেষজ্ঞ দল বন্যা নিয়ন্ত্রণ নিয়ে গবেষণা করেন। গবেষণাটি ছিল তিস্তা নিয়ে। কিন্তু তখন প্রচুর অর্থের প্রয়োজন হওয়ায় বন্যা নিয়ন্ত্রণ প্রকল্প হাতে নেওয়া হয়নি।

এদিকে কিছুদিন আগে মিয়ানমার থেকে ছোড়া গো”লা বাংলাদেশে এসে পড়ার বিষয় নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের ও মিয়ানমারের সীমান্ত এলাকায় মাঝে মাঝে বেশ কয়েকটি গো”লা এসে পড়েছে। এ বিষয়ে আমরা বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে হুঁশিয়ার করা হয়েছে। দেশটির সরকারের সাথে আমরা আলোচনা করেছি এবং তারা প্রতিশ্রুতি দিয়েছে যে, এমনটি আর যাতে না ঘটে সে বিষয়ে গুরুত্ব দেবে।

About bisso Jit

Check Also

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন অ্যাডভোকেট তাজুল ইসলাম। শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *