Thursday , September 19 2024
Breaking News
Home / National / পুকুর খনন-খিচুড়ি প্রজেক্টের পরে এবার কৃষিপণ্য রপ্তানি বিষয়ে মন্ত্রীসহ বিদেশ যাচ্ছেন ১৫ জন

পুকুর খনন-খিচুড়ি প্রজেক্টের পরে এবার কৃষিপণ্য রপ্তানি বিষয়ে মন্ত্রীসহ বিদেশ যাচ্ছেন ১৫ জন

বাংলাদেশ থেকে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে নানা ধরনের পন্য। এর মধ্যে কৃষিপন্যও রয়েছে। এই কৃষিপন্যের রপ্তানি বৃদ্ধি করতে আপ্রান ভাবে কাজ করছে বাংলাদেশ সরকার। এরই লক্ষ্যে কৃষিপণ্যের রপ্তানি বাড়াতে বিদেশ যাচ্ছেন কৃষিমন্ত্রীসহ ১৫ জন সদস্যে একটি প্রতিনিধি দল। আজ রাতে দলটি নেদারল্যান্ডসের উদ্দেশে রওনা হবেন।

ইউরোপের বাজারে সতেজ শাকসবজি, ফলমূল ও প্রক্রিয়াজাত কৃষিপণ্যের রপ্তানি এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করতে নেদারল্যান্ডস ও যুক্তরাজ্য সফরে যাচ্ছে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের নেতৃত্বে সরকারি ও বেসরকারি শিল্পোদ্যোক্তাদের একটি প্রতিনিধি দল। ১৫ সদস্যের প্রতিনিধি দল সোমবার (৮ নভেম্বর) রাতে নেদারল্যান্ডসের উদ্দেশে রওনা হবেন। পরে সেখান থেকে ১৩ নভেম্বর যুক্তরাজ্যে যাবেন। এ সফরে প্রতিনিধি দল নেদারল্যান্ডস এবং যুক্তরাজ্যের কৃষি ও খাদ্যবিষয়ক বিভিন্ন সরকারি দপ্তর/সংস্থার প্রধান, শীর্ষস্থানীয় বেসরকারি উদ্যোক্তা, ব্যবসায়ী, চেইনশপের সঙ্গে আলোচনা করবেন। একই সঙ্গে দেশে কৃষিপণ্যের প্রক্রিয়াজাত বৃদ্ধি করতে কৃষি প্রক্রিয়াজাতকরণ ফার্ম, গবেষণা সেন্টার, অ্যাক্রেডিটেশন ল্যাব, সংগ্রহোত্তর প্রযুক্তি প্রভৃতি পরিদর্শন ও অভিজ্ঞতা বিনিময় করবেন। প্রতিনিধিদলে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় কৃষিপণ্য রপ্তানিকারক ও খাদ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা রয়েছেন।

তারা হলেন- প্রাণ আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী, এসিআই অ্যাগ্রো লিংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এফএইচ আনসারী, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের চিফ অপারেটিং অফিসার পারভেজ সাইফুল ইসলাম, জেমকন গ্রুপের ডিরেক্টর কাজী ইনাম আহমেদ, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মো. মোস্তফা কামাল, গ্লোবপ্যাক ফুডস অ্যান্ড বেভারেজ (ইউকে) লিমিটেডের ডিরেক্টর নুরুল ইসলাম এবং বাংলাদেশ ফ্রুটস, ভেজিটেবল অ্যান্ড এলাইড প্রোডাক্ট এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জাহাঙ্গীর হোসেন। আগামী ১৮ নভেম্বর প্রতিনিধিদলের দেশে ফেরার কথা রয়েছে।

অবশ্য পূর্বেও নানা প্রকল্পের উন্নয়নের জন্য সরকারের বিভিন্ন দফতরের অনেক উর্ধ্বতন কর্মকর্তা বিদেশ সফরে পাড়ি জমিয়েছে। তবে এক্ষেত্রে নানা ত্রক-বির্তকেরও সৃষ্টি হয়েছে। এরই সুবাধে এই বিদেশ সফরের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম-নীতি প্রনয়ন করেছে সরকার।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *