Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার সৌদিতে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ১৪,৬০০ জন প্রবাসী গ্রেফতার, প্রকাশ্যে কারণ

এবার সৌদিতে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ১৪,৬০০ জন প্রবাসী গ্রেফতার, প্রকাশ্যে কারণ

বিশ্বের বিভিন্ন দেশের মত সৌদি আরবে অসংখ্য প্রবাসী এয়েছে যারা বিভিন্ন পেশায় কাজ করছেন। এই সকল প্রবাসীদের মধ্যে অনেকে অবৈধভাবে দেশটিতে প্রবেশ করে বিভিন্ন কাজ করছেন। তবে প্রায় সময় এই সকল অবৈধ প্রবাসীদের গ্রেফতার করে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এবার তেমনি কয়েক হাজার অবৈধ প্রবাসীকে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া কয়েক হাজার প্রবাসী দেশটির আইন অমান্য করেছেন বলে অভিযোগ উঠেছে। গত এক সপ্তাহ ধরে তাদের কে গ্রেফতার করা হয়েছে বলে সংবাদ উঠে এসেছে। এ বিষয়ে এবার বিস্তারিত সংবাদ প্রকাশ্যে এলো।

সৌদি আরবে গত এক সপ্তাহে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ১৪,৬০০ জন অবৈধ প্রবাসী গ্রেফতার হয়েছে।

গত ১৫ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত সময়ে রেসিডেন্সি (আকামা) আইন অমান্য করায় এবং অবৈধভাবে সীমান্ত পার হয়ে সৌদি আরবে প্রবেশ করায় এসব প্রবাসীদের গ্রেফতার করা হয়।

সৌদি প্রতিরক্ষা বাহিনী ও ডিরেক্টরেট জেনারেল অফ পাসপোর্ট (জাওয়াজাত) এর যৌথ প্রচেষ্ঠায় এসব অবৈধ প্রবাসীদেরকে গ্রেফতার অভিযান পরিচালনা করা হয়।

গ্রেফতারকৃতদের মধ্যে ৪,৫০০ জন রেসিডেন্সি আইন অমান্য করেছেন, ৯,০০০ জন সীমান্ত সুরক্ষা অমান্য করে অবৈধ পথে সৌদি আরবে প্রবেশ করেছেন, এবং ১ হাজার জন শ্রম আইন ভঙ্গ করেছেন।

সৌদি আরবে অবৈধ পথে প্রবেশ করার সময়ে গ্রেফতার করা হয়েছে ২৭০ জনকে, যার মধ্যে ৪৬ শতাংশ ইয়েমেনি নাগরিক, ৪৪ শতাংশ ইথিওপিয়ান নাগরিক, এবং বাকি ১০ শতাংশ বাংলাদেশ, ইন্ডিয়া, পাকিস্তানসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছে।

সৌদি আরব থেকে অবৈধ উপায়ে সীমান্ত পার হয়ে সৌদি আরব ত্যাগ করার সময়ে ১২৭ জন অবৈধ প্রবাসী গ্রেফতার করা হয়েছে। এছাড়াও আইন অমান্যকারীদের পরিবহণ ও আশ্রয় দেয়ার অপরাধে ৫ জনকে গ্রেফতার করা হয়।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করেছে, যে যদি কেউ অন্যদের অবৈধ পথে সৌদি আরবে প্রবেশে সহায়তা করে অথবা অবৈধভাবে অনুপ্রবেশকারীদের আশ্রয় প্রদান করেন বা যেকোনভাবে সহায়তা করেন, তবে তাকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদন্ড ওবং সর্বোচ্চ ১০ লাখ রিয়াল এর জরিমানা করা হবে।

পরিবহণে ব্যবহৃত যানবাহন, এবং আশ্রয় প্রদানে ব্যবহৃত ঘরবাড়ি জব্দ করা হবে। পাশাপাশি স্থানীয় গণমাধ্যম এবং সংবাদপত্রের মাধ্যমে তাদের নামসহ অপরাধের বিবরণ তুলে ধরা হবে।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতি বছর অসংখ্য মানুষ দেশটিতে কাজের জন্য গিয়ে থাকেন। তবে প্রায় সময় কিছু মানুষ অবৈধভাবে দেশটিতে প্রবেশ করার চেষ্টা করেন। এই সকল অবৈধ প্রবেশ কারিকে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী গ্রেফতার করার চেষ্টা চালায়। তেমনি এবার এই সকল প্রবাসীদের গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। তাদের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ উঠে এসেছে। দেশটির আইনশৃঙ্খলা বাহিনী এমন অভিযান প্রতিদিন করছে।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *