Monday , July 22 2024
Breaking News
Home / International / ৭০ বছর বয়সে আইভিএফ পদ্ধতিতে সন্তানের মা হলেন নারী

৭০ বছর বয়সে আইভিএফ পদ্ধতিতে সন্তানের মা হলেন নারী

ভারতের গুজরাটের একজন বৃদ্ধা নারী এমন বয়সে তার প্রথম সন্তানের জন্ম দিয়েছেন, যখন অনেকেই ঐ বয়সে এসে তাদের নাতি-নাতনিদের সাথে আনন্দঘন সময় কাটাতে ব্যস্ত। কিন্তু তিনি সন্তানের মুখ দেখার আশায় পার করে দিয়েছিলেন প্রায় চার যুগ। শেষ পর্যন্ত, প্রথম সন্তানের মা হলেন ৭০ বছর বয়সী ঐ বৃদ্ধা। ঘটনাটি ঘটেছে ভারতের গুজরাট অঙ্গরাজ্যের কুজ নামক জেলায়। টাইমস অব ইন্ডিয়ার খবরে এমন তথ্য জানা গেছে।

প্রায় এক মাস আগে গুজরাটের কুচ জেলার ওই মহিলা একটি সন্তানের জন্ম দিয়েছেন। আইভিএফ পদ্ধতির মাধ্যমে তিনি গ’র্ভবতী হন। তবে, এই প্রক্রিয়াটি ভুজ শহরের জন্য একটি বিশাল চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। জিভুবেন বালাবাই রাবারি নামের ওই নারীর অদম্য ইচ্ছার কারণে তারা সফলতা পান।

নিজের বয়স প্রমাণের কোনো নথি নেই মোরা গ্রামের বাসিন্দা জিভুবেন বালাবাই রাবারির। আইভিএফ প্রক্রিয়ায় সন্তান নিতে আগ্রহী হওয়ার কথা চিকিৎসকদের জানান তিনি। তখন নিজের বয়স ৬৫ থেকে ৭০ বলে দাবি করেন। বিয়ের প্রায় ৪৫ বছরের মাথায় প্রথম সন্তান নিলেন ওই দম্পতি।

চিকিৎসকেরা জানান, এ বয়সে সন্তান নেয়ার ঝুঁকি সম্পর্কে জিভুবেনকে বোঝান তারা। তবে সন্তান পেতে ম’রিয়া ছিলেন তিনি। গাইনোকোলোজিস্ট ডা. নরেশ বানুশালি বলেন, আমরা প্রথমে ওষুধ দিয়ে তার মাসিক চ’ক্র নিয়মিত করি। পরে বয়সের কারণে সরু হয়ে যাওয়া ইউট্রাস প্রসারিত করা হয়। পরে তার ডি’ম্বা’ণু নি’ষিক্ত করে ইউট্রাসে প্রতিস্থাপন করা হয়। দুই সপ্তাহ পর সনোগ্রাফি করে অবা’ক হয়ে যান চিকিৎসকরা। স্বাভাবিক গতিতে বাড়তে থাকে নব’জা/তকের ভ্রূ’ণটি। নির্দিষ্ট সময় পর তারা ভ্রূ’ণের হার্টবিট শুনতে পান।

জিভুবেন বালাবাই রাবারির স্বাভাবিকভাবে সন্তান জন্মদানের ক্ষেত্রে বড় ধরনের কোনো সমস্যা না থাকলেও তার বয়সের বিষয়টি বিবেচনা করে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে তার সন্তানকে পৃথিবীর আলোয় আনা হয়। জানা গেছে, ঐ মা এবং তার সন্তান দুজনে সুস্থ রয়েছেন। তারা তার সন্তানের জন্য সকলের নিকট আশির্বাদ চেয়েছেন। তারা এরপর আর কোনো সন্তান নেওয়ার চিন্তা করছেন না। তারা এই সন্তানকে পেয়ে খুব খুশি বলে জানিয়েছেন।

About

Check Also

কোটা আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলায় যা বলছে যুক্তরাষ্ট্র

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে টানা কয়েকদিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। তবে সোমবার (১৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *