Sunday , July 21 2024
Breaking News
Home / Countrywide / ১২ বছর পূর্বেই নিজের প্রয়ান নিয়ে ভিন্ন এক বার্তা লিখেছিলেন শেন ওয়ার্ন

১২ বছর পূর্বেই নিজের প্রয়ান নিয়ে ভিন্ন এক বার্তা লিখেছিলেন শেন ওয়ার্ন

অস্ট্রেলিয়ান( Australian ) কিংবদন্তি ক্রিকেটার শের্ন ওয়ার্ন( Shern Warne ) এক দশক আগে তার মৃ”ত্যু নিয়ে বার্তা লিখিছিলে। যেটা ছিল অনেকটা বভিষ্যদ্বানী করার মতো। ছুটি কাটানোর সময় থাইল্যান্ডের( Thailand ) একটি দ্বীপে এই কিংবদন্তি গতকাল শুক্রবার ( Friday ) শেষ নিঃশ্বাষ ত্যাগ করেন। সেই সময়কার একটি সাক্ষাৎকারের মাধ্যমে তার মৃ”ত্যুবার্তা লেখার তথ্য প্রকাশিত হয় বলে জানা গেছে। শেন ওয়ার্ন ছিলেন বিশ্বখ্যাত লেগ স্পীনার যার ঝুলিতে ‍ছিল অসংখ্য উইকেট। এই কিংবদন্তি চলে গেলেন কিন্তু তার একটি ভিডিও ভাইরাল হয়েছে তার প্রয়ানের পর।

২০১৮ সালে অস্ট্রেলিয়ান মিডিয়া এবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়ার্ন সেই মৃ”ত্যুর বার্তা লিখেছিলেন। এটি মূলত মনোবিজ্ঞানীদের সাথে একটি ২০১০ সেশনের অংশ ছিল। সহকর্মী মনোবিজ্ঞানী জেরেমি স্নেইপের( Jeremy Snape ) পরামর্শে প্রয়ানের বার্তা লিখেছিলেন ওয়ার্ন।

দীর্ঘ সাক্ষাৎকারের শেষে, ওয়ার্নকে তার ব্যক্তিগত জীবন এবং ক্যারিয়ার সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি বলেছিলেন, যদি আপনি ভাগ্যবান হন তবে আপনার সম্ভবত ৩০ বছর বাকি আছে। আপনি এই সময়ে কি করতে চান?

উত্তরে ওয়ার্ন বলেন, “আপনার যদি কোনো উদ্বেগ বা সমস্যা থাকে তাহলে আমি সবাইকে কাউকে (মনোবিজ্ঞানী) দেখতে উৎসাহিত করব। মনোবিজ্ঞানীদের সঙ্গে কথা বলা খুবই গুরুত্বপূর্ণ। আমি এটার প্রয়োজন মনে করিনি। আমার দরকার নেই।

ঠিক তখনই আমি এলিজাবেথ হার্লিকে ( Elizabeth Hurley ) ডেট করছিলাম। আমি তখন একজন ভালো মানুষ হতে চেয়েছিলাম। শুধু এলিজাবেথের ( Elizabeth ) জন্য নয়, বা’চ্চাদের জন্যও। ভাবলাম, এসব ফালতু কথা আর সামলাতে পারব না। আমাকে ভালো থাকতে হবে। কেন জানতে চাইলাম।

আমি জেরেমি স্নেপের সাথে দেখা করেছি। সে খুব ভালো বন্ধু। আমরা প্রথম জিনিসটি হোটেলের ঘরে প্রায় এক সপ্তাহ কাটাই। তিনি আমাকে বলেন যে এটা সহজ হবে না. আমি তখন বলি, শুরু কর। আমি বিষয়টি বুঝতে চাই।

তারপর সে আমাকে প্রথমে আমার নিজের মৃত্যুর বার্তা লিখতে বলে। কয়েকবার লেখার চেষ্টা করি। কিন্তু একবার নয়। তখনই আমি বুঝতে পারি যে আমি নিজের সাথে খুশি নই। তখন আমার মাথায় চিন্তা এলো যে নিজেকে বদলাতে হবে। ভালো হওয়ার জন্য কিছু করতে হবে। আমি তাদের চেষ্টা করেছি. আমি মনে করি আমি খুব ভাল করেছি.

‘এটি ছিল আজ (২০১৮) থেকে ৮ বছর আগে (২০১০ সালে)। হয়তো আমি এখন ভালো হয়ে যাচ্ছি, বুঝতে পারছি। আমি এখন নিজেকে নিয়ে খুশি, আমি নিজেকে বুঝতে পারছি। এটা আমার লড়াইয়ের অর্ধেক ছিল। সেই এক সপ্তাহ দুর্দান্ত ছিল।

প্রসঙ্গত, অস্টেলিয়ান ক্রিকেটার শেন ওয়ার্ন তার জীবনে বেশির ভাগ সময় ক্রিকেট নিয়েই কাটিয়েছেন। অসংখ্য ক্রিকেট ভক্তদের কাঁদিঁয়ে তিনি শেষ বিদায় নিলেন। প্রয়ানের আগে তিনি নিজের যে প্রয়ানের তথ্য প্রকাশ করেছিলেন ্একটি সাক্ষাৎকারে, সেটাতে তিনি প্রকাশ করতে চিয়েছিলেন জীবন আসলে এত সহজ একটা বিষয় নয়। লড়াই করে বেঁচে থাকাটাই হচ্ছে জীবনের প্রকৃত লক্ষ্য।

About bisso Jit

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *