Saturday , July 13 2024
Breaking News
Home / Exclusive / ১০ কোটি বছর আগের বিরল প্রজাতির মাছ উঠে এলো বড়শিতে

১০ কোটি বছর আগের বিরল প্রজাতির মাছ উঠে এলো বড়শিতে

ড্যানি লি স্মিথ, একজন মার্কিন মৎস্য শিকারী। যার নেশাই হলো মাছ শিকার করা। তিনি দীর্ঘদিন ধরেই বড়শি দিয়ে মাছ ধরেন। তিনি এ পর্যন্ত অনেক ধরনের মাছ তার বড়শি দিয়ে ধরেছেন। তিনি যুক্তরাষ্ট্রের কানসাস অঙ্গরাজ্যের নিওশো নামক একটি নদীতে বড়শি দিয়ে মাছ ধরতে যান। সেই সময় তিনি নদীতে বড়শি ফেললে তার বড়শিতে ধরা পড়ে একটি বড় ধরনের মাছ। মাছটি তার পরিচিত যতগুলো মাছ তার মধ্যে কোন একটি নয়। তিনি পরবর্তীতে জানতে পারেন, সেই মাছটি ‘অ্যালিগেটর গার’ প্রজাতির মাছ। তিনি এটা আগে কখনো দেখেননি।

কানসাস নদীতে এ প্রজাতির মাছ আগে পাওয়া যায়নি বলেও জানা গেছে।

অ্যালিগেটর গার প্রজাতির মাছকে ‘জীবন্ত জীবাশ্ম’ বলা হয়। পৃথিবীতে এমন অনেক প্রাণী আছে, যেগুলো সুদূর অতীতে জন্ম নিয়ে কোনো পরিবর্তন ছাড়াই এখনো টিকে রয়েছে। কিন্তু এর সমসাময়িক প্রাণীরা ইতিমধ্যেই বিলুপ্ত হয়ে গেছে। এমন প্রাণীকেই সাধারণত জীবন্ত জীবাশ্ম বলা হয়। ইতিমধ্যেই অ্যালিগেটর গারের যেসব ফসিল খুঁজে পাওয়া গিয়েছে, সেগুলো প্রায় ১০ কোটি বছর আগের বলে ধারণা বিজ্ঞানীদের।

পৃথিবীতে কোটি কোটি বছর আগের অনেক প্রাণী বিলুপ্ত হয়ে গেছে। আবার এমন অনেক প্রাণী রয়েছে, যেগুলো কোটি কোটি বছর আগে থেকে এখনো একই রকম চেহারা নিয়ে রয়েছে। এ সকল প্রাণীদের তেমন কোন পরিবর্তন বিজ্ঞানীদের নিকট ধ’রা পড়েনি। বিজ্ঞানীরা ধারণা করছেন, এখনও কোটি কোটি বছর আগের বেশ কিছু প্রাণী একই রকম চেহারা নিয়ে বসবাস করছে পৃথিবীতে। তবে সেগুলো জানা যাবে একমাত্র গবেষণার মাধ্যমে। এ লক্ষ্যে কাজ করে যাচ্ছেন বিশ্বের বেশ কিছু সংখ্যাক গবেষক এবং বিজ্ঞানীদের দল।
খবর জি নিউজের।

About

Check Also

কাজের মেয়ের সাথে ফুর্তি করে কারাগারে জনপ্রিয় কনটেন্ট ক্রিয়েটর ইসমাইল

বিয়ের প্রলোভন দেখিয়ে ১৬ বছরের কিশোরীকে ধর্ষ*ণের অভিযোগে ফেসবুক ও ইউটিউবের কন্টেন্ট নির্মাতা ইসমাইল হোসেনকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *