Sunday , July 21 2024
Breaking News
Home / National / হোমিও-ইউনানি ডিগ্রিধারীরা নামের আগে ডাক্তার পদবী ব্যবহার করতে পারবেন না: হাইকোর্ট

হোমিও-ইউনানি ডিগ্রিধারীরা নামের আগে ডাক্তার পদবী ব্যবহার করতে পারবেন না: হাইকোর্ট

দেশের বিভিন্ন স্থানে অসংখ্য হোমিও-ইউনানি ডিগ্রিধারীরা রয়েছেন। যারা নামের ডাক্তার পদবী ব্যবহার করেন। এই সকল হোমিও-ইউনানি ডিগ্রিধারীদের কাছে অসংখ্য রোগী চিকিৎসা নিতে যান। তবে এবার এই সকল হোমিও-ইউনানি ডিগ্রিধারীরা নামের আগে ডাক্তার পদবী ব্যবহার করতে পারবেন না বলে জানিয়েছে হাইকোর্ট। তবে কি কারণে তারা নামের পাশে ডাক্তার পদবী ব্যবহার করতে পারবেন না তা নিয়ে নানা রকম প্রশ্ন দেখা দিয়েছে। এই বিষয়ে এবার বিস্তারিত সংবাদ প্রকাশ পেল।

হোমিওপ্যাথিক ও ইউনানি চিকিৎসাশাস্ত্রে ডিগ্রিধারী কোনও ব্যক্তি নামের আগে ডাক্তার পদবী ব্যবহার করতে পারবেন না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। রায়ে এসব বিকল্প চিকিৎসা ব্যবস্থা নিয়ে পৃথক মন্ত্রণালয় গঠনের পরামর্শ দিয়েছেন আদালত। এ সংক্রান্ত জারি করা রুল খারিজ করে আজ শনিবার বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ ৭১ পৃষ্ঠার এ রায় প্রকাশ করেছেন।

রায়ে বলা হয়েছে, দুঃখজনকভাবে এটি লক্ষ্যণীয় যে, এখানে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ এর ২৯ ধারা অনুযায়ী বিএমডিসি এর নিবন্ধনভুক্ত মেডিকেল বা ডেন্টাল ইনস্টিটিউট কর্তৃক এমবিবিএস অথবা বিডিএস ডিগ্রিধারী ছাড়া অন্য কেউ তাদের নামের পূর্বে ডাক্তার (Dr.) পদবী ব্যবহার করতে পারবেন না। সেখানে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের বিগত ২০১৪ সালের ৯ মার্চ তারিখের সংশোধিত বিজ্ঞপ্তিতে ‘অল্টারনেটিভ মেডিকেল কেয়ার’ (Alternative Medical Care) শীর্ষক অপারেশনাল প্লানের বিভিন্ন পদে কর্মরত হোমিওপ্যাথি, ইউনানি ও আয়ুর্বেদিক কর্মকর্তাদের স্ব-স্ব নামের পূর্বে ডাক্তার (ডা.) পদবী সংযোজনের অনুমতি প্রদান করেছে, যা এক কথায় আইনের কর্তৃত্ব ব্যতীত তথা বেআইনি।

এছাড়াও বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ড কর্তৃক ইংরেজি ২০২০ সালের ৬ ফেব্রুয়ারি জারি করা বিজ্ঞপ্তিতে বিভিন্ন শাখায় হোমিওপ্যাথিক চিকিৎসকদেরকে তাদের নামের পূর্বে পদবী হিসেবে ডাক্তার (Dr.) ব্যবহারের অনুমতি প্রদান করাও বেআইনি।
এর আগে, হোমিওপ্যাথিক ও ইউনানি চিকিৎসা শাস্ত্রে ডিগ্রিধারীরা নামের পূর্বে ডাক্তার ব্যবহারের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ে করেছিলেন। রিটের পরিপ্রেক্ষিতে আদালত রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাশনা ইমাম ও অ্যাডভোকেট খোন্দকার নীলিমা ইয়াসমিন। অপরপক্ষে ছিলেন ব্যারিস্টার তানজীব উল আলম।

উল্লেখ্য, দেশের বিভিন্ন স্থানে অসংখ্য হোমিওপ্যাথি চেম্বার রয়েছে। আর যে সকল ব্যক্তিরা হোমিও-ইউনানি ডিগ্রি অর্জন করেছেন তারা নামের আগে ডাক্তার পদবী ব্যবহার করতেন। কিন্তু এখন থেকে তা আর ব্যবহার করতে পারবে না ওই সকল হোমিও-ইউনানি ডিগ্রিধারীরা। হোমিও-ইউনানি ডিগ্রিধারীরাদের নামের পূর্বে ডাক্তার ব্যবহারের করা বেআইনি বলেছে হাইকোর্ট। এ বিষয়ে এখনো হোমিও-ইউনানি ডিগ্রিধারীরা কোনো মন্তব্য করেনি।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *