Friday , July 19 2024
Breaking News
Home / more/law / সর্বচ্চো সাজাপ্রাপ্ত আসামিরা কারাগারে কী সুযোগ-সুবিধা পায় জানাতে নির্দেশনা দিল হাইকোর্ট

সর্বচ্চো সাজাপ্রাপ্ত আসামিরা কারাগারে কী সুযোগ-সুবিধা পায় জানাতে নির্দেশনা দিল হাইকোর্ট

অপরাধীদের দমনে রাষ্ট্রীয় ভাবে নানা ধরনের অইনের প্রচলন রয়েছে। এমনকি বিভিন্ন অপরাধের জন্য বিভিন্ন ধরনের সাজার প্রচলন রয়েছে। তবে এবার সারাদেশের কা/রা/গার গুলোতে থাকা সর্বচ্চো সাজাপ্রাপ্ত ফাঁ/সি/র আসা/মি/রা কী ধরনের সুযোগ-সুবিধা পায় এই বিষয়ে জানতে নতুন নির্দেশনা দিল উচ্চ আদালত।

সারাদেশের কারাগার গুলোতে থাকা ফাঁ/সি/র সাজাপ্রাপ্ত আসা/মি/রা কী ধরনের সুযোগ-সুবিধা পায় তা জানাতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আগামী ১৪ নভেম্বরের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। রবিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর আগে ফাঁ/সি/র সা/জা/প্রাপ্ত আসা/মি/দের নিয়ে কারা অধিদপ্তর থেকে পাঠানো তথ্য আদালতে উপস্থাপন করেন আইনজীবী মোহাম্মদ শিশির। পরে তিনি আদালত থেকে বেরিয়ে জানান, দেশের কা/রা/গা/র গুলোতে মৃ/ত্যু/দ/ণ্ডা//দেশ মাথায় নিয়ে কন/ডে/ম সেলে বন্দি রয়েছে এক হাজার ৯৮৭ জন কয়েদি। এর মধ্যে পুরুষ কয়েদি রয়েছে এক হাজার ৯৩৩ ও নারী কয়েদি ৫৪ জন। তবে দেশে মোট কনডেম সেলের সংখ্যা দুই হাজার ৫৯৯টি। এরপর আদালত মৃ/ত্যু/দ/ণ্ড/প্রাপ্ত আসামিদের কী সুযোগ-সুবিধা রয়েছে তা জানাতে নির্দেশ দেন।

মানবিক কারনে অপরাধীরা অপরাধ করা স্বত্তেও কারাগারে রাষ্ট্রের নিয়ম অনুযায়ী বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পেয়েছে থাকে। তবে দেশের অনেক কারা/গা/রেই নানা ধরনের অনিয়মের অভিযোগ রয়েছে। তবে এই সংকট নিরসনের জন্য এবং সর্বচ্চো সাজাপ্রাপ্ত ফাঁ/সি/র আসা/মি/রাদের সকল সুযোগ-সুবিধা নিশ্চিতে বিশেষ ভাবে কাজ করছে দায়িত্ব প্রাপ্ত ব্যক্তিরা।

About

Check Also

হাইকোর্টের পর্যবেক্ষণ: ২৮ অক্টোবরের ধ্বংসযজ্ঞে দেশকে জাহান্নামে পরিণত করা হয়

২৮ অক্টোবরের ধ্বংসযজ্ঞের মধ্য দিয়ে দেশ ও দেশের মানুষকে নরকের দিকে নিয়ে যাওয়া হয়েছে বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *