Wednesday , July 24 2024
Breaking News
Home / Countrywide / সরকার হঠানোর জন্য ৯০ এর অনুরুপ করতে আহবান ফখরুলের

সরকার হঠানোর জন্য ৯০ এর অনুরুপ করতে আহবান ফখরুলের

বাংলাদেশের ক্ষমতাসীন দলের পতন ঘটানো এখন সময়ের দাবি। এই সরকারের পতন ঘটাতে ৯০ এর মত গণঅভ্যুত্থান সৃষ্টি করতে হবে, এমনটাই দাবি করেছেন বিএনপি মহাসচিব মর্জা ফখরুল ইসলাম আলমগীর। ১৯৭১ সালের মহান মুক্তিযু’দ্ধের প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, একাত্তরের মুক্তিযু’দ্ধে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আমাদের এই ছোট দেশ স্বাধীনতা লাভ করেছিল, যেখানে দেশের মানুষের জাগরণটাই ছিল মুখ্য। ৯০ এর গণ-অভ্যুত্থানের মাধ্যমে দেশের রাষ্ট্র ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন আনা সম্ভব হয়েছিল। ওই গণঅভ্যুত্থানের পর দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে এ দেশের মানুষ সক্ষম হয়েছিল। সেই সময়ে দেশের সাধারণ মানুষ এবং ছাত্ররা স্বৈরশা’স/কের তখতে তাউস উৎখাত করতে সক্ষম হয়েছিল। সবাই এগিয়ে আসুন কালক্ষেপন না করে জাতীয়ভাবে ঐক্যতা গড়ে তুলি।

সেই আ’/ন্দো’/লনের নেতৃত্ব দিয়েছিলেন খালেদা জিয়া। আজ সেই সময় এসেছে। আরো দৃঢ়তার সঙ্গে আরেকটি গণঅভু্যতত্থান ঘটাতে হবে। রোববার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে নব্বইয়ের গণঅভু্যত্থানে সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতৃবৃন্দ ও জেহাদ স্মৃতি পরিষদের উদ্যোগে ‘শহীদ জেহাদ দিবস’ উপলক্ষে এক আলোচনায় তিনি এসব কথা বলেন।

১৯৯০ সালের ১০ অক্টোবর স্বৈ’রা/চার বি’রো’/ধী গণআ’/ন্দো’লনে ঢাকার পল্টনে পু’/লি’/শের গু’/’লিতে নি’/হ/ত হন ছাত্রদল কর্মী নাজির উদ্দিন জেহাদ। এরপর থেকে এ দিবসটিকে জেহাদ দিবস হিসেবে পালন করে আসছে বিএনপি। জেহাদ সিরাজগঞ্জের উল্লাপাড়া সরকারি আকবর আলী কলেজ শাখা ছাত্রদলের সভাপতি ছিলেন। তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জের উল্লাপাড়ার নবগ্রামে।

আলোচনা সভায় লন্ডন থেকে স্কাইপেতে যুক্ত হয়ে নেতা-কর্মীর উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। নব্বইয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও ছাত্রদলের সাবেক সভাপতি ফজলুল হক মিলনের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য দেন নব্বইয়ের সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতা শামসুজ্জামান দুদু, ড. আসাদুজ্জামান রিপন, হাবিবুর রহমান হাবিব, রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, মোস্তাফিজুর রহমান বাবলু, জহির উদ্দিন স্বপন, নাজিম উদ্দিন আলম, সাইফুদ্দিন আহমেদ মনি, খন্দকার লুত্ফুর রহমান, সাইফুল আলম নীরব, আসাদুর রহমান খান, শহীদ উদ্দিন চেৌধুরী এ্যানি, কামরুজ্জামান রতন, এবিএম মোশাররফ হোসেন, শহিদুল ইসলাম বাবুল, আবদুল কাদির ভুঁইয়া জুয়েল, নাজির উদ্দিন জেহাদের বড় ভাই কে এম বশির প্রমুখ।

অনুষ্ঠানে বিএনপি নেতা সৈয়দ এমরান সালেহ প্রিন্স, মীর সরফত আলী সপু, নিলোফার চৌধুরী মনি, শাম্মী আখতার, হেলেন জেরিন খান, সেলিমুজ্জামান সেলিম, আকরামুল হাসান, আনিসুর রহমান তালুকদার খোকন, হাবিবুর রশীদ হাবিব, মামুন হাসান, এসএম জাহাঙ্গীরসহ বিভিন্ন অঙ্গসংগঠনের সহাস্রাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন। এর আগে দিবসটি উপলক্ষ্যে সকালে রাজউক এভিনিউ মোড়ে শহীদ জেহাদ স্মৃতি স্তম্ভে বিএনপি নেতারা পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানায়।

অতীতের বিভিন্ন আ’/ন্দো’/লনে ছাত্র সমাজের ভূমিকার কথা তুলে ধরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, প্রতিবার যুগে যুগে পরিবর্তন নিয়ে এসেছে তরুণরা, ছাত্ররা। আজকে তোমাদের দিকে ভবিষ্যত তাকিয়ে আছে। যেমন গোটা জাতি আজকে তাকিয়ে আছে আমাদের নেতা তারেক রহমানের দিকে। ঠিক তেমনিভাবে আমরা সবাই তাকিয়ে আছি তোমাদের দিকে। তোমাদের জেগে ওঠতে হবে। এই ভ’/য়া’ব’/হ দানবীয় হাসিনা সরকারকে বিদায় করতে হবে। সরকারকে সরিয়ে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের মাধ্যমে অবশ্যই এই দেশকে আমরা মুক্ত করব, খালেদা জিয়াকে মুক্ত করব, আমাদের নেতা তারেক রহমানকে দেশকে ফিরিয়ে আনবো-এই হোক আজকে জেহাদ দিবসে আমাদের শপথ।

দেশের বর্তমান সময়ের অবস্থা তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, আজ দেশে গণতন্ত্র বলে কিছুই নেই জনমানুষের মতামতের অধিকার তারা খ’র্ব করেছে। দেশ একটি ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। সরকার বিচার বিভাগ, সংসদ, প্রশাসন, শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি- এসবকিছুর একটি দুর’বস্থা সৃষ্টি করেছে। সকল বিভাগের ক্ষমতাকে কুক্ষিগত করে রেখেছে। মানুষকে কথা বলতে দেয়া হয় না। সাংবাদিকদের লেখনীর কলমকে রুদ্ধ করে রেখেছে। যারা টিভিতে কথা বলতেন, তাদের আজ সেখানে কথা বলতে দেওয়া হয় না। এ অবস্থায় আমাকে আপনাকে যদি বেঁ’চে থাকতে হয়, তাহলে গণতন্ত্র এবং ৯০ এর অভ্যুত্থানের মত অর্জন কে ফিরিয়ে আনতে হবে । তা করতে হলে ক্ষমতা থেকে শেখ হাসিনাকে চলে যেতে হবে। স্পষ্টভাবে বলতে হবে সরে দাঁড়ান।

 

 

 

 

About

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *