Monday , July 22 2024
Breaking News
Home / National / শুভেচ্ছা জানিয়ে চীনা প্রেসিডেন্টকে চিঠি পাঠালো শেখ হাসিনা, জানাগেল বিস্তারিত

শুভেচ্ছা জানিয়ে চীনা প্রেসিডেন্টকে চিঠি পাঠালো শেখ হাসিনা, জানাগেল বিস্তারিত

গোটা পৃথিবীর বৃত্তহম জনবহুল দেশের মধ্যে অন্যতম একটি দেশ চীন। বর্তমান সময়ে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন শি জিনপিং। ১ অক্টোবর এই গণপ্রজাতন্ত্রী দেশের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকার প্রধান এই প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে চীনকে শুভেচ্ছা জানিয়েছে। এই তালিকায় রয়েছে বাংলাদেশের সরকার প্রধানও। এমনকি তিনি শুভেচ্ছা জানিয়ে একটি চিঠিও পাঠিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং এর উদ্দেশ্যে।

চীনের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চিঠিতে তিনি বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষে চীন সরকার ও জনগণকে তার আন্তরিক উষ্ণ শুভেচ্ছা জানান। ১ অক্টোবর গণপ্রজাতন্ত্রী চীনের প্রতিষ্ঠাবার্ষিকী। শুক্রবার ঢাকার চীনা দূতাবাসের ভেরিফায়েড ফেসবুজ পেজ থেকে এ তথ্য জানা যায়। চিঠিতে প্রধানমন্ত্রী বলেন, ‘হাজার বছরেরও আগে আমাদের দুই অঞ্চলের জনগোষ্ঠী যোগাযোগ স্থাপন করেছিল। সেই যোগাযোগ আমাদের দুটি প্রাচীন সভ্যতার মধ্যে জ্ঞান, সংস্কৃতি এবং বাণিজ্যের প্রবাহকে সহজতর করে।’ শেখ হাসিনা লিখেছেন, কমিউনিস্ট পার্টির নেতৃত্বে আধুনিক চীন বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য অংশীদার। চিঠিতে তিনি ২০১৬ সালে চীনা প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের কথা স্মরণ করেন। সে সময় দুই নেতা চীন-বাংলাদেশ সম্পর্ককে কৌশলগত অংশীদারিত্বের স্তরে উন্নীত করতে সম্মত হন।

প্রধানমন্ত্রী বলেন, ‘ওই সাক্ষাতে আমরা বিভিন্ন দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতৈক্যে পৌঁছেছিলাম। আমি আপনার সঙ্গে আরও গভীর সহযোগিতার ভিত্তিতে এ অঞ্চলের ও অঞ্চলের বাইরের শান্তি ও সমৃদ্ধির জন্য কাজ করে যেতে চাই।’ ২০১৯ সালে প্রধানমন্ত্রী তার চীন সফরের কথাও উল্লেখ করেন। প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, বাংলাদেশ-চীনের মধ্যে সহযোগিতা আগামী দিনে আরও শক্তিশালী হবে। এছাড়া প্রধানমন্ত্রী পৃথক চিঠিতে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংকেও অভিনন্দন জানিয়েছেন। তিনি করোনাকালে চীনের সহযোগিতার জন্য তাকে ধন্যবাদ জানান।

বাংলাদেশের প্রতিবেশীদেশ চীন। এই দেশটির সঙ্গে বাংলাদেশের দীর্ঘ দিনের সুসম্পর্ক রয়েছে। এমনকি বর্তমান সময়ে বাংলাদেশের অনেক উন্নয়নমূলক কার্মকান্ডেও দেশটির অগ্রনীভূমিকা রয়েছে। এমনকি বাংলাদেশের উন্নয়নের জন্য দেশটি বিভিন্ন ভাবে সাহায্যে-সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *