Tuesday , July 16 2024
Breaking News
Home / International / যুক্তরাস্ট্রে যাওয়ার জন্য এক কন্টেইনারের মধ্যে ১২৬ জন

যুক্তরাস্ট্রে যাওয়ার জন্য এক কন্টেইনারের মধ্যে ১২৬ জন

গুয়াতেমালার পু’/লি’/শ সড়কের পাশে দাঁড় করানো একটি পরিত্যক্ত শিপিং কন্টেইনারের ভেতর হতে ১২৬ জন অভিবাসনে যাওয়ার আশায় অপেক্ষমানদের উদ্ধার করেছে। আজ রবিবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই ধরনের তথ্য জানানো হয়েছে।

ঐ কন্টেইনারের ভেতর হতে চি’/ৎ’কার শোনার পর সেখানকার স্থানীয় বাসিন্দারা কর্তৃপক্ষকে খবর দেয়। স্থানীয় সময় গতকাল (শনিবার) সকালের দিকে নুয়েভা কনসেপসিওন ও কোকেলস শহরের মাঝামাঝি এলাকায় অবস্থিত একটি স্থান থেকে অভিবাসী প্রত্যাশীদের উদ্ধার করা হয়।

গুয়াতেমালার কর্তৃপক্ষের স’ন্দেহ, পা’/চা’রকারীরা এই অভিবাসনপ্রত্যাশীদের পরিত্যক্ত অবস্থায় ফেলে গেছে। এই অভিবাসনপ্রত্যাশীরা মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে যেতে চেয়েছিলেন। কিন্তু তাঁরা প্র’তা/রণার শি’/কা’র হয়েছেন।

উদ্ধার অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ১০০ জনের বেশি সং’/ক’ট-আ’/ক্রা’/ন্ত দেশ হাইতির নাগরিক। এই অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে নেপাল ও ঘানার নাগরিকেরাও আছেন।

অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারের পর গুয়াতেমালা পু’/লি’/শের এক মুখপাত্র বলেন, ‘আমরা কন্টেইনারের ভেতর থেকে কা’ন্না ও ধা’ক্কাধা/’ক্কির শব্দ শুনতে পাই। কন্টেইনারের দরজা খুলে ভেতরে নথিপত্রহীন ১২৬ জন অভিবাসনপ্রত্যাশীকে দেখতে পাই।’

অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারের পর তাঁদের প্রাথমিক চিকিৎসা দেন গুয়াতেমালার সংশ্লিষ্ট কর্মকর্তারা। পরে তাঁদের গুয়াতেমালা অভিবাসন ইনস্টিটিউট পরিচালিত একটি আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

আলেকজান্দ্রা মেনা নামের গুয়াতেমালার অভিবাসন কর্তৃপক্ষের যিনি মুখপাত্র হিসেবে রয়েছেন তিনি বলেন, যে সকল অভিবাসী প্রত্যাশীদেরকে ঐ কন্টেইনার হতে উদ্ধার করা হয়েছে তাদের গন্তব্য ছিল যুক্তরাষ্ট্র। কিন্তু তাদের যেভাবে নেওয়ার কথা ছিল সেটা না করে ভিন্ন উপায়ে নেওয়ার চেষ্টা চালিয়েছে, যার কারনে তারা প্র’তা/রিত হয়েছে। এখন তাদের হন্ডুরাস সীমান্ত এলাকায় ফেরত পাঠিয়ে দেওয়ার বিষয়ে প্রস্তুতি নিচ্ছে কতৃপক্ষ। তাদেরকে এরপরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

আগের দিন, মেক্সিকান কর্তৃপক্ষ ৬৫২ জন অভিবাসী প্রত্যাশিদের আ’/ট’/ক করে যারা অবৈধ উপায়ে যুক্তরাস্ট্র যাওয়ার চেষ্টায় ছিলেন। তাদের মধ্যে শি’/’শুর সংখ্যা ছিল ৩৫০।

 

 

 

About

Check Also

কোটা আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলায় যা বলছে যুক্তরাষ্ট্র

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে টানা কয়েকদিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। তবে সোমবার (১৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *