Sunday , July 21 2024
Breaking News
Home / Countrywide / মোদিকে কৃতজ্ঞতা জানিয়ে আলোচনায় পাকিস্তানি শিক্ষার্থী

মোদিকে কৃতজ্ঞতা জানিয়ে আলোচনায় পাকিস্তানি শিক্ষার্থী

সাম্প্রতিক সময়ে চলমান রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ওই দেশগুলোর সাথে বাণিজ্যিক সম্পর্কে জড়িত দেশগুলোসহ ওই দেশগুলোতে বর্তমানে অবস্থানরত অন্যদেশ থেকে আশা প্রবাসীরা বিপাকে পড়েছে। শুধু প্রবাসীরাই নয় দুই দেশের নাগরিকরাও দুর্দশাগ্রস্থ জীবন যাপন করছে। এসকল বিপদগ্রস্ত মানুষেরা মৃ’ত্যু ভয়ে দেশ ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোজে পাড়ি জমাচ্ছে অন্যদেশ। তবে এসকল প্রবাসীসহ বিপদগ্রস্ত নাগরিকদের সাহায্য করার জন্য এগিয়ে এসেছে অনেক দেশ। এমনি এক নাগরিক উদ্ধার মিশনে ভারতের প্রধানমন্ত্রীকে পাকিস্তানের ( Pakistan ) এক শিক্ষার্থী যে বিষয়  নিয়ে ধন্যবাদ জানিয়েছেন সে বিষয়কে কেন্দ্র করে বেশ আলোচনার সৃষ্টি হয়েছে ভারত,পাকিস্তানসহ বেশ কিছুদেশে।

গত বৃহস্পতিবার ( ফেব্রুয়ারি) থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। এরপর থেকেই সমস্যায় পড়েছেন দেশের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা। ইউক্রেন থেকে বেসামরিক নাগরিকদের উদ্ধারে একাধিক বিমান পাঠিয়েছে ভারত শুধু একজন ভারতীয় ছাত্রই নয়, দেশটির দূতাবাসের সহায়তায় যু’দ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে এক পাকিস্তানি ছাত্র-ছাত্রিকেও উদ্ধার করা হয়েছে।

ভারতের জনপ্রিয় সংবাদ মাধ্যমের  এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় দূতাবাসের সহায়তায় কিয়েভ থেকে বেরিয়ে আসেন পাকিস্তানি ছাত্রী আছমা শফিক ( Achma Shafiq. )। এরপর তিনি ভারতের প্রধানমন্ত্রী মোদিকে ( Modi ) ধন্যবাদ জানান।

কিয়েভ সীমান্তের ওপার থেকে একটি ভিডিও বার্তায় শফিক বলেছেন, যু ‘দ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে আমাদের বের করে আনতে তাদের সাহায্যের জন্য আমি কিয়েভে ভারতীয় দূতাবাসের কাছে কৃতজ্ঞ। আমি ভারতের প্রধানমন্ত্রীকেও ধন্যবাদ জানাতে চাই। আশা করি খুব শীঘ্রই আমরা নিরাপদে বাড়ি ফিরতে পারব।

আছমা এবং তার মতো আরও অনেক শিক্ষার্থী এখন ইউক্রেনের পশ্চিম সীমান্তের ( western border Ukraine ) দিকে অগ্রসর হচ্ছে। সেখান থেকে তারা যু’দ্ধবিধ্বস্ত দেশ থেকে নিজ নিজ দেশে চলে যাবে।

পাকিস্তানের ( Pakistan ) আছমা শফিক ( Shafiq ) তাদেরকে উদ্ধার করার জন্য কিয়েভের ( Kiev ) ভারতীয় দূতাবাস এবং প্রধানমন্ত্রী মোদিকে ( Modi ) ধন্যবাদ জানিয়েছেন।

এদিকে, ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সুমি ( Sumi )তে আটকে পড়া  ভারতীয় ছাত্রকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হরদীপ সিং ( Hardeep Singh ) পুরি।

তিনি বলেন, সোমবার রাতে ( Monday night ) ভারতীয় শিক্ষার্থীদের সুমি ( Sumi ) শহর থেকে বাসে তুলে পলতাভা শহরে পাঠানো হয়। আমি ব্যক্তিগতভাবে কন্ট্রোল রুমে যোগাযোগ করেছি। আজ সুমি ( Sumi ) থেকে  জনকে উদ্ধার করা হয়েছে।

অন্যদিকে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, সুমি ( Sumi )তে আটকে পড়া ভারতসহ ( Including India ) বিভিন্ন দেশের শিক্ষার্থীদের দক্ষিণাঞ্চলীয় শহর পল্টোয়া থেকে সড়কপথে পশ্চিম সীমান্তের একটি দেশে নিয়ে যাওয়া হবে।

উল্লেখ্য, ভারত এবং পাকিস্থানের সাথে দীর্ঘদিনের কুরুচিপূর্ন সম্পর্ক থাকলেও ইউক্রেন থেকে বিপদগ্রস্থ পাকিস্থানি শিক্ষার্থীদের উদ্ধার করে মহান সহানুভুতির প্রমান দিয়েছেন মুদি সরকার। তার এমন সহানুভুতিতে মুগ্ধ হয়েছেন ভারত পাকিস্থানসহ বেশ কিছু দেশের মানুষ। রাশিয়ার কর্মকান্ডের উপর নিন্দা জানিয়ে যখন জতিসংঘ ( United Nations ) ভোটের আয়জন করেছিল তখনো মোদি সরকারকে নিরপেক্ষ হিসেবে দেখা গেছে।

About Nasimul Islam

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *