Monday , July 22 2024
Breaking News
Home / International / বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতাদের নামের তালিকা প্রকাশ

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতাদের নামের তালিকা প্রকাশ

পৃথিবীর অন্যতম জনবহুল এবং গনতান্ত্রিক একটি দেশ ভারত। বর্তমান সময়ে দেশটির সরকারের দায়িত্ব পালন করছেন নরেন্দ্র মোদি। তিনি টানা দুই মেয়াদে দেশটির সরকার গঠন করতে সক্ষম হয়েছেন। সম্প্রতি বিশ্বের শীর্ষ জনপ্রিয় রাষ্ট্র নেতাদের তালিকা প্রকাশ করেছে মার্কিন সংস্থা ‘মর্নিং কলসাল্ট’। তাদের প্রকাশিত সমীক্ষায় জনপ্রিয়তার শীর্ষ স্থান দখল করেছেন নরেন্দ্র মোদি। এছাড়াও প্রথম সারির অবস্থানে থাকা বেশ কয়েক জনের নাম উঠে এসেছে প্রকাশ্যে।

আবারও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতার খেতাব পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৭০ শতাংশ সমর্থন নিয়ে মোদি অনেক পেছনে ফেলেছেন জো বাইডেন, অ্যাঙ্গেলা মের্কেল, বরিস জনসন, জায়ের বলসোনারো, ইমানুয়েল ম‌্যাক্রোর মতো রাষ্ট্রনেতাদের। সমীক্ষাটি চালিয়েছে মার্কিন সংস্থা ‘মর্নিং কলসাল্ট’। কয়েকশো কোটি ডলারের এই সংস্থাটি তথ্য বিশ্লেষণের কাজ করে। প্রতি সপ্তাহে এরা বিশ্বের ১৩টি দেশের রাষ্ট্রপ্রধানদের জনপ্রিয়তাও পরিমাপ করে। গতকাল শনিবার তারা তাদের সমীক্ষার যে ফল প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে, এই সপ্তাহে জনপ্রিয়তার নিরিখে বিশ্বে এক নম্বর ভারতের প্রধানমন্ত্রী। এ সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রীর অ্যাপ্রুভাল রেটিং ৭০ শতাংশ। ঘটনাচক্রে ২০১৯ সালে মর্নিং কনসাল্ট যখন থেকে সমীক্ষা শুরু করে তখন থেকেই প্রধানমন্ত্রী মোদির অ্যাপ্রুভাল রেটিং ৬০ শতাংশের ওপরেই রয়েছে।

জনপ্রিয়তার নিরিখে মোদির পরই রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট লোপেজ ও’ব্র‌্যাডর। মোদিকে ৭০ শতাংশ মানুষ সমর্থন করেন। দুই নম্বরে থাকা লোপেজের প্রতি সমর্থন ৬৬ শতাংশ। কিছুটা হলেও সমর্থন বেড়েছে ও’ব্র‌্যাডরের। তিন নম্বরে রয়েছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। চতুর্থ স্থানে জার্মানির চ‌্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। তার প্রতি ৫৪ শতাশ মানুষের সমর্থন রয়েছে। ৪৭ শতাংশ মানুষের সমর্থন নিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন রয়েছেন পঞ্চম স্থানে রয়েছেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ৪৫ শতাংশ সমর্থন নিয়ে রয়েছেন ষষ্ঠ স্থানে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ৪৪ শতাংশ মানুষের সমর্থন নিয়ে নেমে গেছেন সপ্তম স্থানে। আ/ফ/গা/নি/স্তান থেকে মার্কিন সেনা প্রত‌্যাহারের সিদ্ধান্তই যে বাইডেনের জনসমর্থন কমিয়ে দিয়েছে, তা নিয়ে কোনো সংশয় নেই।

এই সমীক্ষায় ৭০ শতাংশ সমর্থন পাওয়া মানে ধরে নেওয়া হয়, বিশ্বব‌্যাপী ৭০ শতাংশ মানুষ মোদির সরকারের নীতিগুলোকে সমর্থন করছে। হঠাৎ কীভাবে বিশ্বে মোদির এইভাবে জনপ্রিয়তা বাড়ল? আসলে খুব সম্প্রতি জি-২০ সম্মেলন এবং গ্লাসকো জলবায়ু সম্মেলনে যেভাবে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে মোদিকে একাত্ম হতে দেখা গেছে তাতে তার জনপ্রিয়তা অনেক বেড়েছে বলেই মনে করা হচ্ছে। গত সেপ্টেম্বরেও ৭০ শতাংশ সমর্থন নিয়ে জনপ্রিয়তায় শীর্ষ রাষ্ট্রনেতার তালিকায় উঠেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিশ্বের বিভিন্ন দেশে আর্ন্তজাতিক মানের বেশ কিছু সংস্থা রয়েছে। তারা বিশ্বের বিভিন্ন দেশের উপর নানা ধরনের জরিপ করে থাকে। এবং সেরা সকল বিষয় গুলো সমগ্র বিশ্বের সামনে তুলে ধরে। এরই সুবাধে এবার মার্কিন সংস্থা ‘মর্নিং কলসাল্ট’ জনপ্রিয়তার শীর্ষে থাকা বেশ কয়েক জন রাষ্ট্র নেতাদের নাম প্রকাশ করেছে।

About

Check Also

কোটা আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলায় যা বলছে যুক্তরাষ্ট্র

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে টানা কয়েকদিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। তবে সোমবার (১৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *