Monday , July 22 2024
Breaking News
Home / more/law / বিরোধী দলের নেতা-উপনেতাদের সুযোগ সুবিধার বিষয়ে পাস হলো নতুন আইন

বিরোধী দলের নেতা-উপনেতাদের সুযোগ সুবিধার বিষয়ে পাস হলো নতুন আইন

আজ অর্থা মঙ্গলবার বিরোধীদলীয় নেতা ও উপনেতা যারা থাকবেন তাদের জন্য সংসদে নতুন আইন পাস হলো। তাদের পারিতোষিক ও বিশেষাধিকার সংক্রান্ত সামরিক আমলের আইন বাতিল করার মাধ্যমে নতুন আইন প্রনয়ন করার জন্য সংসদে একটি বিল পাস হয়েছে।

আজ সংসদের বৈঠকে আনিসুল হক যিনি সরকারের আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি বিরোধীদলীয় নেতা ও উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল-২০২১ সংসদে পাস করার জন্য প্রস্তাব করেন। পরে সেটি কণ্ঠভোটের মাধ্যমে পাস হয়।

এর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিলের ওপর জনমত জরিপ নিষ্পত্তি করে বাছাই কমিটিতে পাঠান এবং প্রস্তাবগুলো সংশোধন করেন।
গত ৩ সেপ্টেম্বর বিলটি সংসদে তোলার পর তা পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছিল।

সংসদে উত্থাপিত বিলের শিরোনামে ‘বিরোধী দলীয় নেতা’ ছিল। যা সংশোধন করে ‘বিরোধী দলের নেতা’ করা হয়েছে।

বিলে বলা হয়েছে, বিরোধীদলীয় নেতা একজন সরকারি মন্ত্রী যে নির্ধারিত বেতন, ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা পেয়ে থাকেন সেটা পাবেন। আর বিরোধী দলের উপনেতা যারা থাকবেন তাদের একজন প্রতিমন্ত্রী যে বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা পেয়ে থাকেন তার সমপরিমান সুযোগ সুবিধা পাবেন।

বিল পাসের প্রক্রিয়া চলাকালে বর্তমান সময়ের বিরোধী দল জাতীয় পার্টির সদস্যরা যারা যোগ দিয়েছিলেন তারা বিরোধী দলের চিফ হুইপ, হুইপদের মর্যাদা দাবি করেন। সেই সাথে সংসদে একজন ডেপুটি স্পিকার নিয়োগ করার জন্য দাবি জানান।

About

Check Also

হাইকোর্টের পর্যবেক্ষণ: ২৮ অক্টোবরের ধ্বংসযজ্ঞে দেশকে জাহান্নামে পরিণত করা হয়

২৮ অক্টোবরের ধ্বংসযজ্ঞের মধ্য দিয়ে দেশ ও দেশের মানুষকে নরকের দিকে নিয়ে যাওয়া হয়েছে বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *