Tuesday , July 16 2024
Breaking News
Home / International / বিদ্যুৎবিহীন হয়ে পড়লো লেবানন, সামনে চলবে টানা অন্ধকার

বিদ্যুৎবিহীন হয়ে পড়লো লেবানন, সামনে চলবে টানা অন্ধকার

লেবাননের দুটি প্রধান বিদ্যুৎ কেন্দ্র জ্বালানির অভাব দেখা দেওয়ায় বন্ধ হয়ে গেছে। যার কারনে চর’মভাবে অর্থনৈতিক সমস্যায় থাকা এই দরিদ্র দেশটি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। সেখানকার সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, শীঘ্রই এই সমস্যার সমাধান করা সম্ভব হবে না।

এক সরকারি কর্মকর্তা শনিবার একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্সকে জানিয়েছেন, জ্বালানি সং’ক’টের কারণে দেশের দুটি বড় বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করতে বা’/ধ্য হতে হয়েছে এবং এটার পর লেবাননে কেন্দ্রীয়ভাবে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে না। গতকাল (শনিবার) দুপুরের পর হতে লেবাননের বিদ্যুৎ নেটওয়ার্ক সম্পুর্নরূপে বন্ধ হয়ে গেছে এবং সেটা আগামী সোমবার বা আরও কয়েকদিন পর্যন্ত তা সচল করা যাবে না।

রাষ্ট্রীয় বিদ্যুৎ কোম্পানি এক বিবৃতিতে জানায়, জাহরানি বিদ্যুৎ কেন্দ্রের থার্মোইলেক্ট্রিক প্রকল্পটি এখন অচল। দেইর আম্মার প্রকল্পটি শুক্রবার বন্ধ হয়ে যায়। দুটি বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হওয়ার কারণে তা সরাসরি বিদ্যুৎ নেটওয়ার্কের স্থিতিশীলতা ব্যাহত করেছে, যার কারণে বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়।

বিবৃতিতে বলা হয় শিগগিরই বিদ্যুৎ চালু হওয়ার কোনো সম্ভাবনা নেই।

ওই কর্মকর্তা বলেন, রাষ্ট্রীয় বিদ্যুৎ কোম্পানি সাময়িকভাবে সে’/না’বা’/হি’নীর থেকে যে উদ্বৃত্ত তেল সেটা বিদ্যুৎ কেন্দ্রগুলো চালানোর জন্য ব্যবহার করবে। কিন্তু তা খুব শীঘ্রই সেটা আনা যাবে বলে মনে হচ্ছে না। লেবাননের বেশ কিছু সংস্থা বা কোম্পানি সাধারণভাবে তাদের নিজস্ব ডিজেল-চালিত জেনারেটরের উপর নির্ভর করে, কিন্তু সেই জেনারেটরগুলিতে তেল সরবরাহ এখন সীমিত।

লেবানন বর্তমান সময়ে অর্থনৈতিক সং’ক/টে তী’ব্রভাবে জীবনযাত্রার উপর প্রভাব ফেলেছে। আমদানি করা জ্বালানি তেলের সরবরাহ হ্রাস পাওয়ার কারনে সং’ক/ট পরিস্থিতি আরও তীব্রতা পেয়েছে। লেবাননে অর্থের যে মান ছিল সেটা ২০১৯ সাল হতে শতকরা ৯০ ভাগ কমে গিয়েছে।

About

Check Also

কোটা আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলায় যা বলছে যুক্তরাষ্ট্র

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে টানা কয়েকদিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। তবে সোমবার (১৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *