Sunday , July 21 2024
Breaking News
Home / Countrywide / বিএনপির সংকট ব্যাখ্যা করে দায়িত্ব নিতে চাইছেন অলি আহমেদ

বিএনপির সংকট ব্যাখ্যা করে দায়িত্ব নিতে চাইছেন অলি আহমেদ

বিএনপি বর্তমান সময়ে রাজনীতির মাঠে দুর্বল নেতৃত্বের সাথে সমন্বয়হীনতা এবং জোটের যারা নেতা তাদের মধ্যে মতপার্থক্যের কারণে জরাজীর্ণ দল হিসেবে পরিণত হয়েছে। শুধুমাত্র সিদ্ধান্তহীনতা এবং নেতৃত্বে দূর্বলতার জন্য রাজনীতির মাঠে এই দলটি এখন বিশৃঙ্খল পর্যায়ে চলে গেছে। তবে বিনা দ্বিধায় এই সিদ্ধান্তহীনতায় ভোগা বিএনপির হাল ধরতে চাইছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি অলি আহমেদ।

বিএনপির দলীয় বিশ্লেষক যারা রয়েছেন তাদের সূত্রে জানা গেছে, বিএনপির বর্তমান যে ছন্নছাড়া পরিস্থিতি বিরাজ করছে সেখানে সবচেয়ে বেশি হতাশায় ভুগছেন তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা। দলের কেন্দ্রীয় নেতৃত্বের ওপর ভরসা রাখতে পারছেন না তৃণমূল পর্যায়ের এই সকল নেতারা। বিএনপির অন্যতম হাতিয়ার ২০-দলীয় জোটের যে সকল শরিকদল রয়েছে সেগুলোও সংশয়ে পড়েছে।

বিএনপির তৃণমূলের এক নেতা বলেন, ১৪ বছর ধরে বিএনপির রাজনীতি খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। নানা দৈন্যদশায় থাকা বিএনপির ঘুরে দাঁড়ানোর একমাত্র শক্তি হিসেবে ধরা হয় খালেদা জিয়াকে। কিন্তু তিনিও মৃত্যুশয্যায়। এছাড়া একের পর এক তারেক জিয়ার ভুল সিদ্ধান্ত নেতাকর্মীদের হতাশ করছে। বিএনপির নেতৃত্ব সংকট দূর করতে ২০ দলীয় জোটের অন্যতম শরীক দল এলডিপির সভাপতি অলি আহমেদ নেতৃত্ব গ্রহণের ইচ্ছা প্রকাশ করেছেন। তার নেতৃত্বে বিএনপি রাজনীতিতে কতটুকু অগ্রগতি করবে সেটা এখন সবচেয়ে বড় প্রশ্ন।

বিএনপির নেতৃত্বের দুর্বলতায় প্রতিনিয়ত ক্ষোভ প্রকাশ করছেন ২০ দলীয় জোটের শরিক দলের নেতারা। এরই মধ্যে বিএনপির নেতৃত্ব নিয়ে মুখ খুলেছেন এলডিপির সভাপতি অলি আহমেদ।

তিনি বলেন, দ’ণ্ডিত বেগম খালেদা জিয়ার পক্ষে বিএনপির নেতৃত্ব দেওয়া সম্ভব নয়। আবার এদিকে দোষী সাব্যস্ত হয়ে লন্ডনে পা’লিয়ে যাওয়া দন্ডপ্রাপ্ত তারেক রহমানের পক্ষে মাঠে ফিরে এসে রাজনীতিতে ভূমিকা রাখা সম্ভব নয়। এখন অবশ্যই প্রয়োজন বিএনপির নেতৃত্বে পরিবর্তন। জোটে যদি বৃহত্তর ঐক্য গড়ে তুলতে হয় সেক্ষেত্রে তাকে (অলি আহমদ) বা ঢাকায় অবস্থান করছেন এমন যেকোনো নেতাকে বিএনপির হাল শক্ত এবং সক্রিয়ভাবে ধরতে হবে। তা না হলে বিএনপি এবং সেই সাথে ২০ দলের ভবিষ্যৎ অন্ধকারে নিমজ্জিত হবে।

যারা রাজনৈতিক বিশ্লেষক তারা এ বিষয়ে বলছেন, বিএনপির নেতৃত্ব সংকট চলছে দীর্ঘদিন ধরে যার কারনে অনেকটা পিছিয়ে পড়েছে দলটি। তাছাড়া শুধু নেতৃত্বের সংকট রয়েছে এমনটি নয়, দলটিতে আরো বেশ কিছু সংকট বিদ্যমান। সকল ধরনের সংকট হতে যদি দলটি কাটিয়ে উঠতে না পারে তাহলে তৃণমূল পর্যায় থেকে বিএনপি পুরোপুরি প্রাণহীন হতে শুরু করবে।

 

 

About

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *