Sunday , July 21 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশের পন্যমুল্যের উর্ধগতির ব্যাপারে যা বললেন প্রধানমন্ত্রী

বাংলাদেশের পন্যমুল্যের উর্ধগতির ব্যাপারে যা বললেন প্রধানমন্ত্রী

বিশ্বের সব দেশেই নিত্যপণ্যের দাম ব্যাপকভাবে বেড়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে অভ্যন্তরীণ বাজারেও এর প্রভাব পড়বে। বাজার মনিটরিংয়ের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন শেখ হাসিনা।( Sheikh Hasina. ) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় যোগ দেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রব্যমূল্য নিয়ে নানা কথা বলা হচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।( Sheikh Hasina. ) এটা শুধু আমাদের সমস্যা নয়, এটি একটি বৈশ্বিক সমস্যা। বিশ্বব্যাপী ছড়িয়ে পরা সংক্রামন রোগের মন্দার জন্মের কারণে যুক্তরাষ্ট্র( United States ) থেকে শুরু করে সব দেশেই দ্রব্যমূল্য ব্যাপকভাবে বেড়েছে। প্রধানমন্ত্রী বলেন, দ্রব্যমূল্য নিয়ে নানা কথা বলা হচ্ছে। এটা শুধু আমাদের সমস্যা নয়, এটি একটি বৈশ্বিক সমস্যা। বিশ্বব্যাপী ছড়িয়ে পরা সংক্রামনের জন্য সকল স্তরে মন্দা সৃষ্টি করছে। যার কারণে যুক্তরাষ্ট্র( United States ) থেকে শুরু করে সব দেশেই নিত্যপণ্যের দাম ব্যাপকভাবে বেড়েছে।

এর সঙ্গে যুক্ত হয়েছে রাশিয়া-ইউক্রেন সংঘাত। তারও একটা প্রভাব আছে। আমরাও সেই অনিষ্টে ভুগছি। তাই বিশ্ববাজারের সঙ্গে আমাদের এখানেও কিছু পণ্যের দাম বেড়েছে। তিনি বলেন, আমাদের কিছু লোক আছে যারা সুযোগ পেলেই বেশি মুনাফা অর্জন করে কিছু টাকা আয় করতে চায়। আমরা তা পর্যবেক্ষণের ব্যবস্থা করেছি। দেশবাসীর পাশাপাশি আমাদের দলের নেতা-কর্মীসহ সবাইকে বলব, খাবারের যেন কোনো অভাব না হয়। এজন্য প্রতি ইঞ্চি জমিতে চাষ করতে হবে। এক ইঞ্চি অনাবাদি জমিও খালি রাখা যাবে না।

অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।( Obaidul Quader. ) বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী। আব্দুর রাজ্জাক( Abdur Razzak ), শাহজাহান খান, মোফাজ্জল হোসেন চৌধুরী( Mofazzal Hossain Chowdhury ) মায়া, জাহাঙ্গীর কবির( Jahangir Kabir ) নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক মো. হাছান মাহমুদ( Md. Hassan Mahmud ), সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন( SM Kamal Hossain ), শ্রম ও জনশক্তি সম্পাদক হাবিবুর রহমান সিরাজ( Habibur Rahman Siraj ), ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, ঢাকা মহানগ উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি প্রমুখ।

উদ্দেখ্য, প্রধানমন্ত্রী বলেন, আমাদের মাথাপিছু আয় বেড়েছে। আমাদের সঞ্চয় বেড়েছে। বড় কথা আমাদের কারো কাছে সাহাজ্যের উদ্দেশ্যে হাত বাড়াতে হচ্ছে না। তাছাড়া আমরা আমাদের নিজস্ব অর্থায়নে আমাদের সকল পরিকল্পনা বাস্তবায়ন করছি। প্রাকৃতিক দুর্যোগ, কোন দেশের সাথে সংঘাত,কিংবা অন্য কোনো সংকটময় ঘটনাকে কেন্দ্র করে, অন্তত আমাদের দেশের জনগনের মধ্যে খাবারের কোন প্রকার অভাব যাতে না হয়—এটাই আমাদের প্রচেষ্টা। আমাদের দেশে খাবারের ঘাটতি মিটিয়ে সকলের পুষ্টির ব্যবস্থা নিশ্চিত করেছি এমনকি বিনামূল্যে চিকিৎসা দেওয়া, বই দেওয়া সহ সব ধরনের সহযোগিতা মূলক ব্যবস্থা গ্রহন করছি।

About Syful Islam

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *