Sunday , July 21 2024
Breaking News
Home / Countrywide / পন্যদ্রব্যের দাম নিয়ে প্রধানমন্ত্রীর বলা কথার জবাব দিলেন মির্জা ফখরুল

পন্যদ্রব্যের দাম নিয়ে প্রধানমন্ত্রীর বলা কথার জবাব দিলেন মির্জা ফখরুল

দেশে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে চলেছে যার কয়েকটি কারন ছাড়া আর তেমন কোনো কারণ নাই। দেশে চাল, ডাল ও তেলের পর্যাপ্ত মজুদ রয়েছে। তাহলে কেন দাম বাড়ছে এটা এখন জনসাধারনের প্রশ্ন। চাল, ডাল, পেঁয়াজ ও ভোজ্যতেলের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কয়েক সপ্তাহ ধরে বাজারে বাড়ছে। এতে মধ্য ও নিম্ন আয়ের মানুষের ওপর বাড়তি চাপ পড়েছে। গত  কয়েক সপ্তাহে বাজারে সব ধরনের চালের দাম বেড়েছে। গত  দুই সপ্তাহে পেঁয়াজের দাম প্রায় দ্বিগুণ হয়েছে। এছাড়া মসুর ডাল, আদা, চিনি, ভোজ্যতেলসহ সবকিছুর দাম বেড়ে চলেছে। এমনকি সবজি, মুরগি ও মুরগির ডিমের দামও বেড়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পণ্যের দাম বেড়েছে বলে প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাব দিয়েছেন, বিএনপি ( BNP ) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ( Mirza Fakhrul Islam ) আলমগীর।তিনি বলেন, প্রধানমন্ত্রী গতকাল দুবাই গিয়েছিলেন। যাওয়ার আগে তিনি কিছু বক্তৃতা দেন। তাদের একজনের মতে, রাশিয়া-ইউক্রেন যু”দ্ধের কারণে জিনিসপত্রের দাম বেড়েছে। কিন্তু আমি তাকে জিজ্ঞেস করতে চাই, কবে থেকে রাশিয়া-ইউক্রেন যু”দ্ধ শুরু হয়েছে, আর কবে থেকে এদেশের মানুষ চিৎকার করছে, তেল, চাল, ডালের দাম কমিয়ে দিন।

মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশে মির্জা ফখরুল এ মন্তব্য করেন। দ্রব্যমূল্য বৃদ্ধি, তেল-গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাতীয়তাবাদী যুবদল এ সমাবেশের আয়োজন করে। বিএনপি মহাসচিব বলেন, বাজারের ওপর সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। কারণ সব সিন্ডিকেটের নেতারাই আওয়ামী লীগের নেতা। দেশের সব চাঁদাবাজি ও ঘু’ষের মূলে এই আওয়ামী লীগ। তিনি বলেন, আওয়ামী লীগের অনেক অপরাধ .এই অপরা’ধের হিসাব দিতে পারছি না। এই সরকার আরও কিছুদিন ক্ষমতায় থাকলে দেশের অস্তিত্ব থাকবে না। এই সরকার পরিকল্পিতভাবে প্রশাসন, আমলাতন্ত্র এবং আদালতকে ধ্বং’স করেছে।

দেশে নীরব দুর্ভিক্ষ, সরকার উদাসীন বলে দাবি করেছেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, প্রতিটি পণ্যের দাম নিয়ন্ত্রণহীন। শিল্পের শ্রমিকরা ছাঁটাই হয়ে গেছে, বেকারত্ব বাড়ছে। নতুন কোনো কারখানা নেই। গয়েশ্বর চন্দ্র রায় আরও বলেন, সরকারি দলের লোকদের বলব, ভালো হয়ে যান। ভোটের অধিকার ফিরিয়ে দিন। দেশের এত উন্নয়ন করলে জনগণের কাছে গিয়ে ভোট চাইতে ভয় পান কেন?বিক্ষো”ভ সমাবেশে সভাপতিত্ব করেন যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব ও পরিচালনা করেন সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন।

ভোক্তা আইন অধিদপ্তর জানিয়েছে, আমরা বিভিন্নভাবে বাজার নিয়ন্ত্রণ করার চেষ্টা করছি। আমদানি ঘাটতি থাকায়, দেশে দ্রব্যমূল্য সংকট শুরু হয়েছে। সংকট আন্তর্জাতিকভাবে সৃষ্টি হয়েছে, সেহেতু দেশকেন্দ্রিকভাবে আমদানি পণ্যে কিছু করা সম্ভব হয়ে উঠছে না। সেইসঙ্গে জ্বালানি তেলের মূল্য আকাশছোঁয়া হাওয়ার কারনে, দ্রব্যমূল্যের দাম দিন দিন অস্বাভাবিক পর্যায়ে চলে যাচ্ছে। পন্যদ্রব্যের দাম স্বাভাবিক করে আনতে, মন্ত্রণালয়ের উদ্যোগের ভিত্তিতে আমরা কাজ করে যাচ্ছি।

 

 

 

About bisso Jit

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *