Monday , July 22 2024
Breaking News
Home / Countrywide / নাপা সিরাপে ক্ষতিকারক কোনো কিছু মেলেনি, এবার ভিন্ন ধারনায় তদন্তকারীরা

নাপা সিরাপে ক্ষতিকারক কোনো কিছু মেলেনি, এবার ভিন্ন ধারনায় তদন্তকারীরা

নাপা সিরাপ খেয়ে দুটি শি”শু প্রয়ানের খবরটি গনমাধ্যমে প্রকাশ পর ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। পরে বিয়ষটি ওষুধ প্রশাসন কর্তৃপক্ষ খতিয়ে দেখে। গতকাল  (১৪ মার্চ ) দুপুরে মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ ( Mohammad Yusuf ) যিনি ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে রয়েছেন তিনি বলেন, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ( Beximco Pharmaceuticals ) তৈরি নাপা সিরাপে কোন ক্ষতিকারক উপাদান পাওয়া যায়নি যেটা খেয়ে ঐ শি”শু দুটি প্রয়ান হয়েছে। ওষুধ প্রশাসন অধিদপ্তর আয়োজিত এক সংবাদ সন্মেলনে তিনি এ তথ্য জানান।

মহাপরিচালক বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় দুই শি”শুর জন্য যে ওষুধের দোকানে বেক্সিমকোর নাপা সিরাপ কেনা হয়েছিল, সেখান থেকে সংগ্রহ করা ওষুধের গুণগত মান সঠিক ছিল।

তিনি জানান, মা ফার্মেসি নামের দোকান থেকে আট বোতল সংগ্রহ করা হয়েছে।

তাদের সবকটিতেই ফলাফল ‘ইতিবাচক’। এই সিরাপে ক্ষতিকর কিছু পাওয়া যায়নি। তিনি বলেন, সারাদেশ ( country ) থেকে নাপা সিরাপের তথ্য সংগ্রহ করা হচ্ছে। ক্ষতিকর কিছু পাওয়া গেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।
সিরাপটিতে ক্ষতিকর কিছু না পাওয়ায় নতুন কিছু নিয়ে সন্দেহ করছেন তদন্ত কমিটি ও পুলিশসহ সংশ্লিষ্টরা। তবে এজন্য শি”শুদের ভিসেরা রিপোর্টসহ অন্যান্য বিষয়ে নিশ্চিত হতে চান তারা।

এদিকে ঘটনার দিন দুপুরে শি”শুরা খিচুড়ি ও আচার খেয়েছিল বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে। সেক্ষেত্রে খাবারের কারণে শি”শুরা বিষক্রিয়ায় আক্রা”ন্ত হয়েছে কিনা সে বিষয়টিও এখন সামনে এসেছে।

এছাড়া দুটি মোবাইল ফোনের কল রেকর্ড নিয়েও কাজ চলছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট একটি সূত্র। দুজনের মোবাইল ফোনে অনেকক্ষণ কথাবার্তা চলত। এটি একটি মোবাইল ফোন শি”শুর পরিবার। ওষুধ প্রশাসন অধিদপ্তর জানিয়েছে, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের নাপা সিরাপে দুই শি”শুর প্রয়ানে ক্ষতিকর কিছু ছিল না। সোমবার বিকেলে অধিদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থাটির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ এ তথ্য জানান।

মহাপরিচালক বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় দুই শিশুর জন্য যে ওষুধের দোকানে বেক্সিমকোর নাপা সিরাপ কেনা হয়েছিল, সেখান থেকে সংগ্রহ করা ওষুধের গুণগত মান সঠিক ছিল।

তিনি জানান, মা ফার্মেসি নামের দোকান থেকে আট বোতল সংগ্রহ করা হয়েছে।

তাদের সবকটিতেই ফলাফল ‘ইতিবাচক’। এই সিরাপে ক্ষতিকর কিছু পাওয়া যায়নি। তিনি বলেন, সারাদেশ থেকে নাপা সিরাপের তথ্য সংগ্রহ করা হচ্ছে। ক্ষতিকর কিছু পাওয়া গেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।
সিরাপটিতে ক্ষতিকর কিছু না পাওয়ায় নতুন কিছু নিয়ে সন্দেহ করছেন তদন্ত কমিটি ও পুলিশসহ সংশ্লিষ্টরা। তবে এজন্য শি”শুদের ভিসেরা রিপোর্টসহ অন্যান্য বিষয়ে নিশ্চিত হতে চান তারা।

এদিকে ঘটনার দিন দুপুরে শি”শুরা খিচুড়ি ও আচার খেয়েছিল বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে। সেক্ষেত্রে খাবারের কারণে শি”শুরা বিষক্রিয়ায় আ”ক্রান্ত হয়েছে কিনা সে বিষয়টিও এখন সামনে এসেছে।

এছাড়া দুটি মোবাইল ফোনের কল রেকর্ড নিয়েও কাজ চলছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট একটি সূত্র। দুজনের মোবাইল ফোনে অনেকক্ষণ কথাবার্তা চলত। এটি একটি মোবাইল ফোন শি”শুর পরিবার।

প্রসঙ্গত, ওষুধ খেয়ে প্রয়াত হওয়ার বিষয়টি দুঃখজনক। বিষয়টি আরো গভিরভাবে তদন্ত করবে যথাযথ কর্তৃপক্ষ এটাই সকলের প্রত্যাশা। যদিও বিষয়টি ওষুধ প্রশাসন দাবি করছে নাপা সিরাপে কোন ক্ষতিকারক উপাদান পাওয়া যায়নি। সাধারন মানুষ ওষধ ব্যবহারে আর সচেতন হবে বলে বিশিষ্টজনেদের মন্তব্য।

About bisso Jit

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *