Wednesday , July 24 2024
Breaking News
Home / International / ধনী ব্যক্তির সংখ্যা বৃদ্ধির হারে শীর্ষ ১০ দেশের তালিকা প্রকাশ, জানাগেল বাংলাদেশের অবস্থান

ধনী ব্যক্তির সংখ্যা বৃদ্ধির হারে শীর্ষ ১০ দেশের তালিকা প্রকাশ, জানাগেল বাংলাদেশের অবস্থান

আর্ন্তজাতিক পর্যায়ে বেশ কিছু সংস্থা রয়েছে যারা বিশ্বের বিভিন্ন বিষয়ের উপর নানা ধরনের জরিপ করে থাকে। এতে করে খুব সহজেই বিশ্বের বিভিন্ন বিষয় জানা সম্ভব হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রের গবেষণা সংস্থা ‘ওয়েলথ এক্স’ ধনী ব্যক্তির সংখ্যা বৃদ্ধির হারে শীর্ষ দেশ গুলোর তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় শীর্ষ স্থানে রয়েছে বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের গবেষণা সংস্থা ‘ওয়েলথ এক্স’ গত ১৪ মে একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে গত এক দশকে ধনী ব্যক্তির সংখ্যা বৃদ্ধির হারে শীর্ষে থাকা দশটি দেশের একটি তালিকা প্রকাশ করা হয়। বাংলাদেশ সেই তালিকায় এক নম্বরে আছে। প্রতিবেদন বলছে, এই সময়ে বাংলাদেশে প্রতিবছর গড়ে ১৪ দশমিক তিন শতাংশ হারে ধনাঢ্য ব্যক্তির সংখ্যা বেড়েছে। যাদের সম্পদের পরিমাণ ৫০ লাখ ডলারের বেশি তাদের তথ্যই এ তালিকায় স্থান পেয়েছে। এশিয়ার এই দেশটিতে সম্পদশালী ব্যক্তির সংখ্যা গত এক দশকে প্রতিবছর বেড়েছে ১৩ দশমিক ৯ শতাংশ হারে।

তালিকায় আফ্রিকার একমাত্র প্রতিনিধি কেনিয়া৷ সেদেশে ১৩ দশমিক এক শতাংশ হারে ধনীর সংখ্যা বেড়েছে। ওয়েলথ এক্স-এর তালিকায় শীর্ষ দশ দেশের মধ্যে ছয়টিই এশিয়ার। গত এক দশকে চীনে ধনী ব্যক্তির সংখ্যা প্রতিবছর বাড়ার গড় হার ছিল ১৩ দশমিক পাঁচ শতাংশ। তবে এই সময়ে সবচেয়ে বেশি ধনী ব্যক্তি থাকা বিশ্বের শীর্ষ ৩০ শহরের ২৬টিই ছিল চীনের। তালিকায় ইউরোপের একমাত্র প্রতিনিধি দেশ আয়ারল্যান্ডে বছরে ধনী ব্যক্তির সংখ্যা বৃদ্ধির গড় হার ছিল সাত দশমিক ১ শতাংশ।

দীর্ঘ সময় ধরে বিশ্ব জুড়ে বিরাজ করছে ভাইরাস ভীতি। এই ভাইরাসের প্রকোপে থমকে গেছে বিশ্বের সকল কার্যক্রম। তবে এই সংকটময় পরিস্তিতেও বাংলাদেশে ব্যপক হারে বৃদ্ধি পেয়েছে ধনী ব্যক্তিদের সংখ্যা। সেই হিসাব ধরে এবার বিশ্ব জুড়ে ধনী ব্যক্তিদের সংখ্যা বৃদ্ধির দেশ গুলোর মধ্যে শীর্ষ স্থানে উঠে এসেছে বাংলাদেশ।

About

Check Also

কোটা আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলায় যা বলছে যুক্তরাষ্ট্র

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে টানা কয়েকদিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। তবে সোমবার (১৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *