Wednesday , July 24 2024
Breaking News
Home / International / জার্মানির পার্লামেন্ট নির্বাচনে ১৮ তুর্কি বংশোদ্ভূত প্রার্থী বিজয়ী

জার্মানির পার্লামেন্ট নির্বাচনে ১৮ তুর্কি বংশোদ্ভূত প্রার্থী বিজয়ী

বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক অঙ্গনে নিজ দেশের নাগরিকদের পাশাপাশি বিশ্বের অন্যান্য অনেক দেশের নাগরিক অগ্রনী ভূমিকা পালন করছে। মূলত অন্য দেশের বংশোদ্ভূত হয়েও সততা এবং নিষ্টার সঙ্গে কাজ করে রাজনৈতিক অঙ্গনের মধ্যে দিয়ে সরকারের বিশেষ পদ দখল করতে সক্ষম হচ্ছে অনেকেই। সম্প্রতি এমনি ঘটনা ঘটেছে জার্মানিতে। দেশটিতে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে তুর্কি বংশোদ্ভূত ১৮ প্রার্থী বিজয়ী হয়েছেন।

জার্মানিতে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে তুর্কি বংশোদ্ভূত ১৮ প্রার্থী আইনপ্রণেতা হিসেবে নির্বাচিত হয়েছেন। রোববার দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। তুর্কি বংশোদ্ভূতদের মধ্যে সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির (এসপিডি) হয়ে জয় পেয়েছেন ৯ জন। গ্রিন পার্টির হয়ে জয় পেয়েছেন পাঁচজন। আর তিনজন নির্বাচিত হয়েছেন জার্মান লেফট পার্টি থেকে। অপর আইনপ্রণেতা হলেন— তুরস্কের বংশোদ্ভূত গ্রিসের নাগরিক তাকিস মেহমেত আলী। এর আগে জার্মানির ১৪ জন আইনপ্রণেতা ছিলেন তুরস্কের বংশোদ্ভূত। সদ্য অনুষ্ঠিত নির্বাচনে তুরস্কের বংশোদ্ভূত শতাধিক প্রার্থী অংশ নেন। নির্বাচনে সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি (এসপিডি) সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। নির্বাচনে এসপিডি পেয়েছে ২৫.৭ শতাংশ ভোট। অন্যদিকে মেরকেলের ডেমোক্র্যাটিক ইউনিয়ন অব জার্মানি (সিডিইউ) ও তার শরিক দল পেয়েছে ২৪.১ শতাংশ ভোট।

শুধু জার্মানিতে নয় প্রায় সময় বিশ্বের বিভিন্ন গনমাধ্যমে প্রকাশ পাচ্ছে বিভিন্ন দেশের এমন অনেক ঘটনা। ভিন্ন দেশের নাগরিক হয়েও অনেকেই রয়েছে যারা কিনা বিশ্বের বিভিন্ন দেশের জনপ্রতিনিধিত্ব করছে। আসলে এই অর্জনের ক্ষেত্রে সৎ এবং পরিশ্রমী ব্যক্তিদের বিকল্প নেই।

About

Check Also

কোটা আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলায় যা বলছে যুক্তরাষ্ট্র

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে টানা কয়েকদিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। তবে সোমবার (১৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *