Sunday , July 21 2024
Breaking News
Home / International / জার্মানির কোলোন নগরীর মুসলিমদের জন্য সুসংবাদ দিল দেশটির স্থানীয় প্রশাসন

জার্মানির কোলোন নগরীর মুসলিমদের জন্য সুসংবাদ দিল দেশটির স্থানীয় প্রশাসন

গোটা পৃথিবী জুড়ে অসংখ্য দেশ রয়েছে। এবং পৃথিবীতে নানা ধর্মের অনুরাসীরা রয়েছে। তবে বিভিন্ন ধর্মের অনুসারীদের মধ্যে অন্যতম এক ধর্ম ইসলাম। বর্তমান বিশ্বে এই ধর্মের অসংখ্য অনুসারীরা রয়েছে। এবং অমুসলিম দেশ গুলোতেও এই ধর্মের অনুসারীদের সংখ্যাও কম নয়। সম্প্রতি এই ইসলাম ধর্মের অনুসারীদের জন্য সুসংবাদ দিল জার্মানির কোলোন নগরীর স্থানীয় প্রশাসন।

জার্মানির কোলোন নগরীতে মসজিদের মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে স্থানীয় প্রশাসন। ইউরোপের বিখ্যাত এ নগরীটির মেয়র হেররিটে রেকে এই অনুমতি দেন। তিনি বলেন, নগরীর ভিন্ন ধর্মাবলম্বীর মধ্যে পারস্পরিক সম্প্রীতি বাড়ানোর পদক্ষেপ হিসেবে আজান দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। আন্তঃধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির জন্য দুই বছর মেয়াদি একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই প্রকল্পের অংশ হিসেবেই মসজিদে শুক্রবার জুমার নামাজের জন্য মাইকে আজান দেওয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নিলেন কোলোনের মেয়র। মেয়র হেররিটে রেকে বলেন, স্থানীয় মুসলিম বাসিন্দাদের অনুরোধে আমরা জুমার নামাজের আজান মসজিদের মাইকে দেওয়ার বৈধতা দিয়েছি। জার্মান এ শহরটিতে ২০১৭-১৮ সালেই তুরস্ক থেকে এসেছেন ৫৫ হাজার মুসলিম অভিবাসী। দেশটির অন্য যে কোনো নগরী থেকে এখানে মুসলিমদের বসতি সবচেয়ে বেশি।

মুসলিম সম্প্রদায়ের ইবাদতের অন্যতম একটি স্থান মসজিদ। এই মসজিদে আযানের মধ্যে দিয়ে সকল মুসলিমদের একত্রিত করা হয় ইবাদতের জন্য। তবে বিশ্বের বিভিন্ন অমুসলিম দেশ গুলোতে উচ্চ স্বরে আযান দেওয়ায় নানা বিধি-নিষেধ রয়েছে। অবশ্যে অনেক অমুসলিম দেশ রয়েছে মুসলিমদের ইবাদত সঠিক ভাবে পালনে এবং তাদের নাগরিক সকল সুযোগ-সুবিধাও প্রদান করছে।

About

Check Also

কোটা আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলায় যা বলছে যুক্তরাষ্ট্র

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে টানা কয়েকদিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। তবে সোমবার (১৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *