Sunday , July 21 2024
Breaking News
Home / Countrywide / চুক্তিভিত্তিক রাইড শেয়ারিং করলেই চালক ও যাত্রীকে পড়তে হবে আইনের আওতায়

চুক্তিভিত্তিক রাইড শেয়ারিং করলেই চালক ও যাত্রীকে পড়তে হবে আইনের আওতায়

অ্যাপে রাইড শেয়ারিং না করার মাধ্যমে না গিয়ে যদি ভিন্ন উপায়ে অর্থাৎ চুক্তিভিত্তিকভাবে যদি কোনো চালক যদি কোনো যাত্রী পরিবহন করে তাহলে সংশ্লিষ্ট চালক ও যাত্রীকে পড়তে হবে আইনের আওতায় এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আজ (বৃহস্পতিবার) অর্থাৎ ২৬ অক্টোবর বিআরটিএ থেকে গণমাধ্যমে প্রেরন করা একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। এতে করে অনেকটা সমস্যায় পড়ছেন যাত্রীরা। কারন অনেক সময় যাত্রীদের অ্যাপ ব্যবহার করা সময় ব্যয় হয়, সেই সময় তাদের হাতে থাকে না।

বিআরটিএ-এর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান, রাইড শেয়ারিং সেবাদানকারী মোটরযান মালিক, মোটরযান চালক এবং রাইড শেয়ারিং সেবাগ্রহণকারীদের অবহিত করা যাচ্ছে যে অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং সেবা প্রদান এবং গ্রহণের জন্য সরকার কর্তৃক রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা ২০১৭ প্রবর্তন করা হয়েছে। এ নীতিমালা অনুযায়ী বিআরটিএ থেকে রাইড শেয়ারিং এনলিস্টমেন্ট সার্টিফিকেট গ্রহণ করে রাইড শেয়ারিং অ্যাপ্লিকেশন ব্যবহার করে সংশ্লিষ্ট সেবা প্রদান ও গ্রহণ এবং সুনির্দিষ্ট পরিমাণ ভাড়া আদায় করার শর্ত রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সম্প্রতি কতিপয় মোটরযানচালক এ নীতিমালার শর্ত পালন করছেন না। শর্ত পালন না করে চুক্তিভিত্তিক রাইড শেয়ারিং সেবা প্রদান ও অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে, যা রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার পরিপন্থী। এ ছাড়া অ্যাপস ছাড়া চুক্তিভিত্তিতে রাইড শেয়ারিং সেবা গ্রহণ না করার জন্য সেবাগ্রহণকারীদের অনুরোধ করা যাচ্ছে। এ অবস্থায় রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার বিধান অমান্য করে চুক্তিভিত্তিক মোটরযান পরিচালনাসহ অতিরিক্ত ভাড়া আদায় করলে সংশ্লিষ্ট রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান, মোটরযান মালিক, মোটরযানচালক এবং সেবাগ্রহণকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই আইনের মাধ্যমে যাত্রীদের স্বার্থের দিকে নজর দেওয়া হয়েছে, কারন অনেক সময় তারা আর্থিক ক্ষ’তির সম্মুখীন হন। বর্তমান সময়ে অ্যাপসে রাইড শেয়ারিং ছাড়াই যাত্রী পরিবহনের মাত্রা বেড়ে গেছে যার কারনে নতুন এই নীতিমালা প্রনয়ন করলো বিআরটিএ। পরিবহন কর্তৃপক্ষের এই ধরনের আইনকে সাধুবাদ জানিয়েছে অনেক পরিবহন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান।

 

 

About

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *