Tuesday , July 23 2024
Breaking News
Home / Countrywide / খালেদা জিয়ার পরিবারের সদস্যদের আবেদনে ইতিবাচক সাড়া দিলো সরকার

খালেদা জিয়ার পরিবারের সদস্যদের আবেদনে ইতিবাচক সাড়া দিলো সরকার

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি ( BNP ) চেয়ারপারসন দীর্ঘ দিন বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন। জিয়া অরফানেজ ট্রাস্ট ( Orphanage Trust ) দূর্নীতির মামলায় সাজা হওয়ায় তিনি কয়েক মাস কারগারে ছিলেন। কারাগারে থাকাকালীন তার শারীরিক সমস্যার আরও অবনতি হয়। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া রোগ যখন আমাদের দেশেও ছড়িয়ে পড়ে তখন সরকারী নির্বাহী আদেশে শর্ত সাপেক্ষে খালেদা মুক্তি দেয়।

বেগম খালেদা ( Begum Khaleda ) জিয়ার কারাবাসের মেয়াদ আরও ছয় মাস বাড়িয়েছে সরকার। এর আগে খালেদা জিয়ার পরিবারের সদস্যরা সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ ও শর্ত শিথিল করতে সরকারের ( government ) কাছে আবেদন করেছিলেন। একই সঙ্গে উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে নিয়ে যাওয়ার অনুমতি চাওয়া হয়। গত  সপ্তাহে খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার ( Shamim Iskander ) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ অনুরোধ জানান।

বুধবার দেশের অন্যতম একটি গনমাধ্যমকে আইনমন্ত্রী বলেন, বিষয়টি আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে মতামতসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় শিগগিরই আনুষ্ঠানিক ব্রিফিং দেবে।

৮ ফেব্রুয়ারি, ২০১৮ জিয়া অরফানেজ ট্রাস্ট ( Orphanage Trust ) দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন আদালত। ওই দিনই তাকে কারাগারে পাঠানো হয়। দুই শর্তে সরকারের ( government ) নির্বাহী আদেশে ২০২০ সালের ২৫ মার্চ ( March ) খালেদা জিয়াকে ৬ মাসের জন্য মুক্তি দেওয়া হয়। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার ১ উপধারায় সা”জা স্থগিত করে তার সা”জা এখন পর্যন্ত চারটি মেয়াদে বাড়ানো হয়েছে। খালেদা জিয়ার শেষ মুক্তির মেয়াদ শেষ হবে ২৪ মার্চ ( March )।

প্রসঙ্গত , বিভিন্ন আইনের জটিলতায় দীর্ঘ দিন ধরে জড়িত আছেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা ( Begum Khaleda ) জিয়া। সরকারী আদেশে তিনি এখন কারাগার বাইরে থাকলেও তার সাজার মেয়াদ নিদিষ্ট করে দেওয়া হয়। এজন্য তার জামিনের মেয়াদ উত্তির্ন হওয়ার আগেই তাকে নতুন করে আবেদন করতে হয়। সরকার তাকে মুক্তি দিয়ে মানবতার দৃষ্টান্ত দেখাবে এটাই জনগনের প্রত্যাশা।

About bisso Jit

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *