Friday , July 19 2024
Breaking News
Home / Countrywide / কারাগারের ভেতরে যেসব কথা লিখেছি ওইখানের, বাইরেও কি কম হয়: মান্না

কারাগারের ভেতরে যেসব কথা লিখেছি ওইখানের, বাইরেও কি কম হয়: মান্না

দেশের রাজনৈতিক ব্যক্তিত্বদের মধ্যে অন্যতম একজন মাহমুদুর রহমান মান্না। তিনি ছাত্র জীবন থেকে রাজনীতির সঙ্গে সক্রীয় রয়েছেন। এমনকি তিনি ছাত্র জীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বর্তমান সময়ে নাগরিক ঐক্যের আহ্বায়ক হিসেবে এবং জাতীয় ঐক্যফ্রন্ট এর প্রথম সারির নেতা হিসেবে সক্রিয় রয়েছেন। সম্প্রতি তিনি তার নিজের কারাবাসের অভিজ্ঞতার কথা তুলে ধরে একটি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, দেশ ধ্বং/সে/র শেষ প্রান্তে। তাই হ/তা/শ হওয়ারই কথা। আর কোনো সম্ভাবনা নেই। সম্ভাবনা না থাকলে হ/তা/শা আসবেই। যাঁরা শা/সন করেন, দেশ চালান, তাঁদের মানুষের ব্যাপারে কোনো দরদই নেই। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মাহমুদুর রহমানের ‘কারাবাসের বাইশ মাস’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে এ সভার আয়োজন করে নাগরিক প্রকাশন। নিজের কারাবাসের অভিজ্ঞতার কথা তুলে ধরে মাহমুদুর রহমান অনুষ্ঠানে বলেন, ‘কারাগারের ভেতরে যেসব কথা আমি লিখেছি, ওইখানে যা দুর্নীতি হয় তা নিয়ে, কিন্তু কারাগারের বাইরে কি দুর্নীতি কম হয়? কারাগারের ভেতরে যে রকম অমা/ন/বি/ক আচরণ হয়, দেশে কি মানবিক আচরণ হচ্ছে?’

একটা সামাজিক ন্যায়বিচারের সমাজ প্রতিষ্ঠায় সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে উল্লেখ করে মাহমুদুর রহমান বলেন, ‘অন্যায়ের সঙ্গে কোনো নতি স্বীকার নেই। এখন সবাইকে নিজ জায়গা থেকে দৃঢ় হতে হবে। আমরা অধিকারের কথা, মতপ্রকাশের কথা, আমরা ভোট দিতে চাই। সেটা চাই মানে দাবি নয়, এটা নিজের বিবেককে বলা।’ বাংলাদেশ ধাপে ধাপে ‘স/ন্ত্রা/সী রাষ্ট্রে’ পরিণত হচ্ছে বলে মন্তব্য করেছেন আইনজীবী শাহদীন মালিক। তিনি বলেন, এর প্রথম ধাপ হলো কর্তৃত্ববাদী সরকার। দ্বিতীয় ধাপে ওই কর্তৃত্ববাদী সরকার আইনশৃঙ্খলা বাহিনীর ওপর বিশালভাবে নির্ভরশীল হয়ে ওঠে। তৃতীয় ধাপ হলো আইনশৃঙ্খলা বাহিনীর বড় অংশ ক্রমশ নিজেরাই অপরাধী হয়ে যায়। অনুষ্ঠানের শুরুতে মাহমুদুর রহমানের ‘কারাবাসের বাইশ মাস’ বইটির মোড়ক উন্মোচন করা হয়। নাগরিক যুব ঐক্যের সমন্বয়ক এস এম এ কবীর হাসানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষক জাহেদ উর রহমান প্রমুখ।

বর্তমান বাংলাদেশের সরকারের বিরুদ্ধেও নানা ধরনের অভিযোগ রয়েছে মাহমুদুর রহমান মান্নার। এমনকি তিনি প্রায় সময় বিভিন্ন সভা-সেমিনারে বাংলাদেশ সরকারের নানা অপরাধ কর্মাকন্ড গুলো তুলে ধরছেন। এবং দেশের একটি সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের মধ্যে দিয়ে জনগনের পক্ষের সরকার গঠনের দাবি জানিয়ে আসছে।

About

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *