Monday , July 22 2024
Breaking News
Home / Countrywide / এসএসসি পরীক্ষার্থীরা ফেরৎ পাচ্ছে টাকা, জানালো পরিমান

এসএসসি পরীক্ষার্থীরা ফেরৎ পাচ্ছে টাকা, জানালো পরিমান

সংক্ষিপ্ত সিলেবাস এবং স্বল্প সংখ্যক বিষয়ে ২০২১ সালের এসএসসি এবং সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামি ১৪ নভেম্বর থেকে। শিক্ষার্থীদের শুধুমাত্র তিনটি গ্রুপ ভিত্তিক নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা দিতে হবে। সকল বিষয়ে পরীক্ষা হচ্ছে না ফলে তাদের পরীক্ষার খরচও কম হচ্ছে। তাই ফরম পূরণের জন্য পরীক্ষার্থীদের নিকট হতে যে টাকা নেওয়া হয়েছে সেইঅর্থের অব্যয়িত অংশ ফেরৎ দেওয়ার কথা জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

গতকাল (বুধবার) অর্থাৎ ৩০ নভেম্বর এক অফিস আদেশে আরও বলা হয়, টাকা সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান থকে ফেরত দেওয়া হবে। পরীক্ষার্থীরা তাদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান থেকে টাকা পাবেন।

বোর্ড থেকে যত টাকা ফেরত দেওয়া হবে

যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে তাদের প্রবেশপত্রে উল্লিখিত প্রতিটি পত্রের যেসব পত্র বা বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করবে সেসব বিষয় ছাড়া অন্য বিষয় বা পত্রের জন্য আদায়কৃত বোর্ড নির্ধারিত ফি থেকে পত্র প্রতি (তত্ত্বীয়) ৩০ ত্রিশ টাকা করে ফেরত পাবেন।

পরীক্ষার্থীর ব্যবহারিক বিষয়ের জন্য আদায় করা বোর্ড নির্ধারিত ফি থেকে বিষয় প্রতি ২০ টাকা ফেরত পাবেন। আর আইসিটি বিষয়ের ব্যবহারিক পরীক্ষার জন্য বোর্ড ফিয়ের ৩০ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যাবহারিক পরীক্ষার জন্য বোর্ড ফিয়ের ৩০ টাকা পরীক্ষার্থীদের ফেরত দেওয়া হবে।

কেন্দ্র ফি থেকে যত টাকা ফেরত পাবে

যে সকল পরীক্ষার্থী ফর্ম পূরণ করেছেন এবং কমপক্ষে একটি বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবে তারা কেন্দ্র থেকে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা ফেরত পাবেন। এ ছাড়া আইসিটি বিষয়ের ক্ষেত্রে আদায়কৃত পরীক্ষার্থীরা ২৫ টাকা এবং চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষার জন্য নেওয়া ১০ টাকা ফেরত দিতে হবে।

যে সকল পরীক্ষার্থীরা ফর্ম পূরণ করেছেন কিন্তু তাদের পরীক্ষা দেওয়া লাগবে না, তাদের কেন্দ্র ফি হিসাবে যে ৪০০ টাকা আদায় করেছে সেই টাকা ফেরৎ দেওয়ার কথা বলা হয়েছে। এই শিক্ষার্থীদের আইসিটি বিষয়ে যে বাড়তি ২৫ টাকা নেওয়া হয়েছে সেটা এবং চতুর্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষার জন্য তাদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগৃহীত ১০ টাকা পরীক্ষার্থীদের পরিশোধ করতে হবে।

তাছাড়া পরীক্ষার্থী তাদের শিক্ষা প্রতিষ্ঠান হতে বোর্ড কর্তৃক প্রদত্ত অব্যয়িত অর্থ এবং অবায়িত কেন্দ্র ফি পাবেন,

About

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *