Monday , July 22 2024
Breaking News
Home / Countrywide / এবার স্বাধীনতার ঘোষক নিয়ে তথ্য দিলেন মেজর হাফিজ

এবার স্বাধীনতার ঘোষক নিয়ে তথ্য দিলেন মেজর হাফিজ

বাংলাদেশের ( Bangladesh ) ইতিহাসে জিয়াউর রহমানের মতন সৎ ও ব্যক্তি্ত্ব সম্পর্ন মানুষ সৃষ্টি হয়নি বলে দাবি করেন বিএনপির ( BNP ) ভাইস চেয়ারম্যান মেজর (অবঃ) হাফিজ উদ্দিন আহমেদ। জিয়াউর রহমানের ছয় বছর রাষ্ট্র পরিচালনার পর দেখা গিয়েছিল তার ব্যক্তিগত কোনো সম্পদ ছিলনা, ব্যাংকে কোন নগদ অর্থ ছিলনা।তিনি তার স্ত্রী,পুএ ও পরিবারকে যে ভাবে পরিচালনা করে ছিলেন তা মুসলিম বিশ্বে নজিরীহিন।শুক্রবার (১১ মার্চ ) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সাবেক শিক্ষামন্ত্রী ও বিএনপির ( BNP ) আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আ ন ম এহসানুল হক মিলন ( N M Ehsanul Haque Milon )ের সাতটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা ব্যাক্ত করেন ।

হাফিজউদ্দিন বলেন, জিয়াউর রহমান ছিলেন একজন দেশপ্রেমিক নেতা। তিনি বাংলাদেশী জাতীয়তাবাদ নামে একটি রাজনৈতিক দর্শন পেশ করেন। তিনিই একমাত্র রাষ্ট্রপতি যিনি টেকনাফ থেকে শুরু করে তেঁতুলিয়ার বিভিন্ন জনপদে সাধারণ মানুষের কাছাকাছি যেতে পেরেছেন। যারা তাদের সাথে সরাসরি কথা বলেছেন, করমর্দন করেছেন। উপমহাদেশের রাজনীতিতে এমনটা আগে কখনো দেখা যায়নি।

তিনি বলেন, জিয়াউর রহমানকে কাছে থেকে দেখেছি। তিনি পাকিস্তান মিলিটারি ট্রেনিং একাডেমীতে ( Pakistan Military Training Academy ) আমার প্রশিক্ষক ছিলেন। ইস্ট বেঙ্গল রেজিমেন্টে ( East Bengal Regiment ) তিনি আমার সিনিয়র অফিসার ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি আমার ব্রিগেড কমান্ডার ছিলেন। যুদ্ধের এক পর্যায়ে সিলেট ( Sylhet )ের কানাইঘাট জয় করার পর আমরা ধীরে ধীরে সিলেট ( Sylhet )ের দিকে অগ্রসর হচ্ছি। তখন আমরা কানাইঘাট থেকে সিলেট ( Sylhet ) পর্যন্ত লংমার্চ  করেছিলাম।

হাফিজউদ্দিন বলেন, জিয়াউর রহমান নির্বাচিত রাষ্ট্রপতি ছিলেন। তিনি কখনই কোন পদে লোভী ছিলেন না। আমি দেড় বছর তার একান্ত সচিব ছিলাম। তার সর্বোচ্চ স্বপ্ন ছিল সে’নাবাহি’নীর প্রধান হওয়া। তার কখনো রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা ছিল না। কিন্তু এদেশের মানুষের প্রয়োজনে জনগণ তাকে ক্ষমতায় বসিয়েছে।

তিনি আরও বলেন, জিয়াউর রহমান জীবিত থাকতে কখনো কাউকে ছোট করেননি। তিনি শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু বলে সম্বোধন করেন। তিনি তার প্রশংসায় লিখেছিলেন এবং তার পক্ষে স্বাধীনতা ঘোষণা করেছিলেন। তারপরও তিনি রেহাই পাচ্ছেন না। কেন তিনি এমন ঘোষণা দিলেন। রাজনৈতিক মহল যে ঘোষণা দিতে না পেরে ক্ষমতাসীন দলের প্রতি অতিষ্ঠ হয়ে ওঠেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ( Dhaka University ) সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ার উল্লাহ ( Anwar Ullah ) চৌধুরী। মাহবুব উল্লাহ ( Mahbub Ullah ), নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ( Mahmudur Rahman Manna ), বিএনপির ( BNP ) ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী ( Altaf Hossain Chowdhury ), আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আ ন ম এহসানুল হক মিলন ( N M Ehsanul Haque Milon ) প্রমুখ।

প্রসঙ্গত, বাংলাদেশের ( Bangladesh ) সাবেক রাষ্টপতি জিয়াউর রহমান ছিলেন অনেক ভাল রাষ্টপরিচালক এটা সকল জনগনের মতামত। ্প্রত্যোক মানুষের মধ্যে ভাল মন্দ দুটি গুন থাকে কারর একটু বেশী আবার কারর একটু কম দেশ পরিচালনা করতে গেলে তাকে অনেক কিছু করতে হয় সেটা অনেকের কাছে সমস্যার হয় তখন সে সবার কাছে ভাল থাকে না এটা জন সাধারনের মতামত। তিনি ব্যক্তি হিসাবে অনেকের কাছে ভাল ছিলেন আবার অনেকের নিকট মন্দ এটাই সাভাবিক বলে সাধারন মানুষের মন্তব্য। তিনি বেচেঁ থাকুক বাংলার মানুষের হৃদয়ে হাজার হাজার বছর ধরে এটাই সকল শ্রেনীর প্রত্যশা।

About bisso Jit

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *