Friday , July 12 2024
Breaking News
Home / International / এবার সৌদি আরবে ভ্রমণ নিষেধাজ্ঞায় ভারত সহ ৯ দেশ

এবার সৌদি আরবে ভ্রমণ নিষেধাজ্ঞায় ভারত সহ ৯ দেশ

গত বছর থেকে বিশ্বের বিভিন্ন দেশের মত সৌদি আরব সে দেশে প্রেবেশের জন্য নানা রকম নিয়ম-কানুন জারি করেছে। এমনকি দেশটি ইতিমধ্যে ৯ টি দেশের নাগরিকদের সে দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে। আর এই নিষেধাজ্ঞার কারণে ওই সকল দেশের সাধারণ মানুষ সৌদি আরবে প্রবেশ করতে পারবে না। তবে প্রবাসীদের জন্য একটা সুযোগ দিয়েছে দেশটি। এদিকে, ওই ৯ দেশের তালিকা প্রকাশ্যে এসেছে।

৯ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব। এসব দেশ থেকে প্রবাসীরা সরাসরি সৌদি আরবে আসতে পারবেন না।

নিষেধাজ্ঞার আওতাভুক্ত দেশগুলো থেকে কেউ সৌদি আরবে আসতে চাইলে তাদেরকে দু’সপ্তাহের জন্য অন্য কোনো দেশে কোয়ারেন্টিনে থাকতে হবে। তৃতীয় কোনো দেশে দু’সপ্তাহ কোয়ারেন্টিনে থাকার পর তারা সৌদি আরব আসতে পারবেন বলে দেশটির পাসপোর্ট অধিদফতরের পরিচালক জানিয়েছেন।

ভ্রমণ নিষেধাজ্ঞায় থাকা দেশগুলো হলো, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও লেবানন। কোনো প্রবাসী সৌদি আরবে আসার ১৪ দিন আগে এসব নিষিদ্ধ দেশ ভ্রমণ করতে পারবেন না।

এর আগে, ২০২১ সালের ফেব্রুয়ারিতে ২০ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি আরব। তখন এ ৯ দেশও ওই নিষেধাজ্ঞার আওতায় ছিল।

বর্তমানে সৌদি নাগরিক, কূটনীতিক, স্বাস্থ্যকর্মী ও তাদের পরিবার ছাড়া আর কেউ ওই ভ্রমণ নিষিদ্ধ দেশগুলো থেকে সৌদি আরবে আসতে পারবেন না। খবর সৌদি গেজেট

উল্লেখ্য, দেশটিতে অসংখ্য প্রবাসী বিভিন্ন রকম কাজের সঙ্গে যুক্ত রয়েছেন। তবে এই নিষেধাজ্ঞার কারণে বর্তমানে অসংখ্য প্রবাসী বিপাকে পড়েছেন। কিন্তু প্রবাসীরা যদি অন্য কোনো দেশে গিয়ে দুই সপ্তাহ থাকতে পারেন তবে তাদের সৌদি আরবে প্রেবেশের অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়েছে। যে সকল দেশ নিষেধাজ্ঞার বাইরে রয়েছে সেখানেই গিয়ে প্রবাসীদের দুই সপ্তাহ থাকতে হবে।

About

Check Also

বাংলাদেশি শরণার্থীদের ফিরিয়ে দেওয়া যাবে না: মোদিকে মিজোরামের মুখ্যমন্ত্রী

ভারতের মিজোরামের মুখ্যমন্ত্রী লাল দুহোমা বাংলাদেশী উদ্বাস্তুদের আশ্রয় দেওয়ার বিষয়ে রাজ্যের অবস্থান বোঝার জন্য কেন্দ্রীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *