Monday , July 22 2024
Breaking News
Home / Countrywide / এবার বিশ্ববিদ্যালয়ের কথিত মিনি কোর্ট ও র‍্যাগিং নিয়ে সরব হলেন আ স ম আবদুর রব

এবার বিশ্ববিদ্যালয়ের কথিত মিনি কোর্ট ও র‍্যাগিং নিয়ে সরব হলেন আ স ম আবদুর রব

প্রাচ্যের অক্সফোর্ড হিসেবে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের ( Bangladesh ) শ্রেষ্ঠ বিদ্যপীঠগুলোর মধ্যে অন্যতম ঢাকা বিশ্ববিদ্যালয়। অসংখ্য শিক্ষার্থী এখানে অধ্যায়নরত আছেন। দেশের রাজনৈতিক প্রানকেন্দ্র হিসেবে এই বিশ্ববিদ্যালয় পরিচিত। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলনসহ অসংখ্য আন্দোলনের নেতৃত্ব দেওয়া হয়েছে এখান থেকে। অনেক দিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ( University Dhaka ) হলগুলোতে অধ্যায়নরত শিক্ষার্থীদের ওপর নানা ধরনের নিপীড়ন করা হচ্ছে বলে বিভিন্ন গনমাধ্যমে প্রকাশিত হয়েছে। রবিবার ( Sunday ) (১৩ মার্চ) ডাকসুর সাবেক ভিপি ও জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ( M Abdur Rab ) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, ছাত্রদের ওপর অনেক ধরনের নিপি’ড়ন ও মিনি আদালতের সংবাদ প্রকাশের পরও কোনো প্রতিকার হয়নি। তিনি আরও বলেন তথাকথিত ‘মিনি কোর্ট’ শিগগিরই বন্ধ না হলে খুব বড় ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতির সৃষ্টি হবে। এমন পরিস্থিতিকে কেন্দ্রে করে তিনি মন্তব্য করেন, দেশে কোনো সরকার নেই।

জাতীয় পরিষদের সাবেক বিরোধীদলীয় নেতা বলেন, ঘটনা প্রমাণ করে যে প্রজাতন্ত্রে এমন কোনো প্রতিষ্ঠান নেই যা বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রছাত্রীদের বিভিন্নভাবে নি/’র্যা তন ও মিনি-কোর্ট বন্ধে পদক্ষেপ নিতে পারে। আইন লঙ্ঘনের আশু প্রতিকার না হলে যে খুব খারাপ পরিস্থিতি ও ধ্বং’/স যজ্ঞ সৃষ্টি হবে তা নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাষ্ট্রের থাকবে না। অবৈধ মিনি কোর্ট চলতে থাকলে দেশের মানুষ সংবিধান, আইনশৃঙ্খলার তোয়াক্কা না করে নাগরিক দায়িত্ব পালন থেকে বিরত থাকতে শুরু করবে। তাহলে সেই নৈরাজ্যের প্রতিকারের ক্ষমতা রাষ্ট্রের কাছে হারিয়ে যাবে।

তিনি বলেন, প্রতিদিন রাতে ( night ) ঢাবি হলের গেস্টরুমে ‘মিনি কোর্ট’ বসিয়ে কথিত বিচার ও নি/ র্যাত নের কথা গণমাধ্যমে এসেছে। এখানে দুটি দিক আছে। ছাত্র সংগঠনের নামে বিচারকের ভূমিকা পালনকারী এক পক্ষ। দলীয় অনুষ্ঠানে না আসা থেকে জেগে রাতভর নিপী’/ড়ননসহ অনেক ঘটনার সাক্ষী হয়েছে এই মিনি কোর্ট। আর এ আদালতে আসা’মি হয়ে নিপী ড়নের শি/কার ( Daran Shi / Kar ) হচ্ছেন সাধারণ শিক্ষার্থীরা। এই অমানবিক নিপী /ড়ন সইতে না পেরে গত ( Past ) কয়েক মাসে প্রায় ৩০ জন শিক্ষার্থী হল ত্যাগ করেছে। বিশ্ববিদ্যালয় সূত্রে এমনটাই জানা গেছে।

তিনি আরও বলেন, তখনও সরকার গেস্টরুম নিপী/ ড়ন ও মিনি কোর্ট বন্ধে কার্যকর ব্যবস্থা নেয়নি। প্রশ্নহীন ও নিঃশর্ত আনুগত ( Past )্য নিয়ে একটি ছাত্র সংগঠনের অনৈতিক ও অবৈধ স্বেচ্ছাচারী কর্মকাণ্ডে লি”প্ত হওয়া সরকারের ( government ) দায়িত্ব হতে পারে না।

জাসদ প্রধান বলেন, শিক্ষার্থীদের ওপর নিপী /ড়ন ও মিনি আদালত বন্ধে সরকারের ( government ) অবিলম্বে পদক্ষেপ নেওয়া উচিত। অন্যথায়, সর্বোচ্চ আদালত, সুপ্রিম কোর্ট ( Supreme Court ) তার এখতিয়ার প্রয়োগ করে এবং বেআইনি কর্মকাণ্ডের প্রতিকারের নির্দেশ দিলে সংকটের সমাধান হতে পারে।

প্রসঙ্গত ( Past ), রাজনৈতিক প্রভাবে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে শিক্ষার্থীদের উপর নানা রকমের নিপি/ ড়ন করা হয় এটা দূর্ভাগ্যজনক। বিশ্ববিদ্যলয়গুলোতে সাধারনত লেখাপড়া করতে যায় ছাত্র-ছাত্রীরা সেখানে গেস্ট রুমের নামে তাদের সাথে খারাপ ব্যবহারসহ নানাভাবে নিপি ‘ড়ন করা হয় এটা অপ্রত্যাশিত। সাধারন শিক্ষার্থীদের উপর নিপি /ড়নের কথা গনমাধ্যমে বারবার প্রকাশ করার শর্তেও কোন ব্যবস্থা নেইনি এরকম জানা গেছে।

তিনি আরও বলেন, তখনও সরকার গেস্টরুম নিপী/ ড়ন ও মিনি কোর্ট বন্ধে কার্যকর ব্যবস্থা নেয়নি। প্রশ্নহীন ও নিঃশর্ত আনুগত্য নিয়ে একটি ছাত্র সংগঠনের অনৈতিক ও অবৈধ স্বেচ্ছাচারী কর্মকাণ্ডে লি”প্ত হওয়া সরকারের দায়িত্ব হতে পারে না।

জাসদ প্রধান বলেন, শিক্ষার্থীদের ওপর নিপী /ড়ন ও মিনি আদালত বন্ধে সরকারের অবিলম্বে পদক্ষেপ নেওয়া উচিত। অন্যথায়, সর্বোচ্চ আদালত, সুপ্রিম কোর্ট তার এখতিয়ার প্রয়োগ করে এবং বেআইনি কর্মকাণ্ডের প্রতিকারের নির্দেশ দিলে সংকটের সমাধান হতে পারে।

প্রসঙ্গত, রাজনৈতিক প্রভাবে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে শিক্ষার্থীদের উপর নানা রকমের নিপি /ড়ন করা হয় এটা দূর্ভাগ্যজনক। বিশ্ববিদ্যলয়গুলোতে সাধারনত লেখাপড়া করতে যায় ছাত্র-ছাত্রীরা সেখানে গেস্ট রুমের নামে তাদের সাথে খারাপ ব্যবহারসহ নানাভাবে নিপি ‘ড়ন করা হয় এটা অপ্রত্যাশিত। সাধারন শিক্ষার্থীদের উপর নিপি ড়নের কথা গনমাধ্যমে বারবার প্রকাশ করার শর্তেও কোন ব্যবস্থা নেইনি এরকম জানা গেছে।

About bisso Jit

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *