Sunday , July 21 2024
Breaking News
Home / Countrywide / এবার নির্বাচন নিয়ে বিএনপির সাথে জার্মানির বৈঠক, জানা গেল আলোচনাকৃত বিষয়

এবার নির্বাচন নিয়ে বিএনপির সাথে জার্মানির বৈঠক, জানা গেল আলোচনাকৃত বিষয়

বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম দেশ। ১৯৭১ সালের ২৬ শে মার্চে দেশ স্বাধীনতা লাভ করে ত্রিশ লক্ষ শহীদের র”ক্তের বিনিময়ে। আর ভাষার জন্য জীবন দিয়েছে এরকম নজির পৃথিবীর বুকে খুব কমই আছে। আগামী বছর অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ ( National Parliament ) নির্বাচন। আর এই নির্বাচনকে সামনে রেখেই হচ্ছে নানরকম আলোচনা ও সমালোচনা। এরই মধ্যে এ বিষয় নিয়ে জার্মান ( German )ির রাষ্ট্রদূত আখিম ট্র‍্যোস্টার বিএনপির ( BNP ) মহাসচিব মির্জাফখরুলের ( Mirza Fakhrul ) সাথে বৈঠক করেছেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ( Mirza Fakhrul Islam Alamgir ) সঙ্গে বৈঠক করেছেন জার্মান ( German )ির রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার। ( Akhim Troster. ) বৈঠক শেষে বিএনপির ( BNP ) পক্ষ থেকে বলা হয়েছে, আগামী নির্বাচনে কী হতে যাচ্ছে? তা জানতে চেয়েছেন জার্মান ( German ) রাষ্ট্রদূত।

আজ বৃহস্পতিবার ( Thursday ) বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে বিকেল ৫টা থেকে প্রায় দুই ঘণ্টা বৈঠক করেন তাঁরা। বৈঠকের পর বিএনপির ( BNP ) স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ( Khasru Mahmud Chowdhury ) সাংবাদিকদের বলেন, দ্বিপক্ষীয় সম্পর্ক কিভাবে এগিয়ে নেওয়া যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। উন্নয়ন, গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন নিয়ে কথা হয়েছে। বাংলাদেশের ( Bangladesh ) মানবাধিকার ও গণতন্ত্রের বিষয়ে রাষ্ট্রদূত কী বলেছেন? জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশের ( Bangladesh ) মানবাধিকার ও গণতন্ত্র সম্পর্কে বিশ্বব্যাপী সবাই অবগত। এখানে নতুন করে বলার কিছু নেই। এগুলো নিয়ে বিশ্বব্যাপী আলোচনাও হচ্ছে। এসব ব্যাপারে তারা অবগত আছে। বাংলাদেশের ( Bangladesh ) বিষয়ে বিশ্বব্যাপী যে আলোচনা হচ্ছে জার্মান ( German )িও তার একটি অংশ। মানবাধিকার নিয়ে ইউরোপীয় ইউনিয়ন ( European Union ) বলেছে, আমেরিকা ( America ) বলছে, ব্রিটেনেও বলছে।

আগামী নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে আমীর খসরু বলেন, নির্বাচন বাদে তো কোনো আলোচনা হতে পারে না। কারণ আগামী নির্বাচনের বিষয়ে সারা বিশ্ব বাংলাদেশের ( Bangladesh ) দিকে তাকিয়ে আছে। স্বাভাবিকভাবে জার্মান ( German )ি জানতে চেয়েছে, আগামী নির্বাচনে বাংলাদেশ কোথায় যাচ্ছে? সকলের চোখ বাংলাদেশের ( Bangladesh ) দিকে। আগামী নির্বাচনে কী হতে যাচ্ছে? তারা (জার্মান ( German )ি) চোখ রাখছে। তারাও দেখতে চাচ্ছে আগামী দিনে বাংলাদেশের ( Bangladesh ) নির্বাচন কোথায় যায়? সেটাতে তারা চোখ রাখছে। তারাও পর্যবেক্ষণ করছে।

এ বিষয়ে রাষ্ট্রদূত কী বলেছেন জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশের ( Bangladesh ) রাজনীতির বিষয়ে সবাই অবগত আছেন। এখানে অবগত করার কিছু নেই। এখন দেশে-বিদেশে বাংলাদেশের ( Bangladesh ) সার্বিক অবস্থা সবারই জানা আছে।

আগামী নির্বাচনে বিএনপির অংশগ্রহণের বিষয়ে কিছু বলেছেন কি না প্রশ্ন করা হলে তিনি বলেন, না, না। এ ব্যাপারে কোনো আলোচনা হয়নি। নির্বাচনে অংশগ্রহণ তো বিএনপির নিজস্ব ব্যাপার।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্যের খোঁজখবর রাষ্ট্রদূত নিয়েছেন বলেও জানান আমীর খসরু। এ সময় বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও জার্মান দূতাবাসের উপপ্রধান উপস্থিত ছিলেন।

এ দেশের জনগন চায় সুষ্ঠ ও নিরপক্ষ নির্বাচন। আর সুষ্ঠু নির্বাচনের মাধ্যমেই একটি দেশের যোগ্য প্রার্থীকে বাছাই করা সম্ভব। আগামী নির্বাচনকে কেন্দ্র করে সবাই উদ্বেগ প্রকাশ করছে। প্রায় দুই ঘন্টার দীর্ঘ আলোচনার পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য খসরু সাহেবের কাছে সাংবাদিক প্রশ্ন করলে জানা যায় যে, শুধুমাত্র নির্বাচন সম্পর্কিত কথাই হয়েছে জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে। এছাড়া বেশিকিছু জানা যায়নি।

About bisso Jit

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *