Monday , July 22 2024
Breaking News
Home / Countrywide / এবার টিসিবির পন্য ক্রয়ে আসছে নতুন নিয়ম

এবার টিসিবির পন্য ক্রয়ে আসছে নতুন নিয়ম

গত( Past ) বেশ কয়েকদিন ধরে সারাদেশে খাদ্যদ্রব্যের দাম নিয়ে দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি ( BNP ) বিক্ষোভ সমাবেশ চালিয়ে যাচ্ছে বিভিন্ন জেলা পর্যায়ে। তাদের দাবি দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে আনতে হবে। যখন দেশের মানুষ দ্রব্যমূল্যের দামে বিপাকে তখন দেশের দরিদ্র মানুষের একমাত্র ভরসা টিসিবির ( TCB ) পণ্য। তবে সেখানেও চলছে দুর্নীতি। তাই এবার বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ টিসিবির( Marketing company Trading Corporation Bangladesh TCB ) পণ্য বিক্রয়ের জন্য পুলি’শের সহযোগিতা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

পুলিশের( police ) সজাগ দৃষ্টিতে রাজধানীর দুই সিটি করপোরেশন ও সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বরিশাল ( Barisal ) নগরীতে ট্রাকে করে পণ্য বিক্রি করবে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

কোম্পানী রমজান শুরুর আগে ও সময় সাশ্রয়ী মূল্যে ভোজ্যতেল, চিনি, মসুর ডাল, ছোলার বুট, পেঁয়াজ ও খেজুর বিক্রি করবে।

ঢাকা ও বরিশাল( Barisal ) শহরের বাইরে সব জায়গায় ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবি পণ্য সরবরাহ করা হবে। সম্প্রতি এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা সিটি করপোরেশন ( Dhaka City Corporation ) ও বরিশাল ( Barisal ) সিটি করপোরেশনের নিম্ন আয়ের ক্রেতারা কোনো কার্ড ছাড়াই এসব পণ্য কিনতে পারবেন। তবে পণ্য বিক্রির স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত থাকবেন।

এছাড়া সারাদেশে সব সিটি করপোরেশন, জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে টিসিবির ( TCB ) পণ্য বিক্রি করা হবে। এই স্থানগুলি থেকে TCB পণ্যগুলি কিনতে পারিবারিক কার্ডের প্রয়োজন হবে৷ সারা বিশ্বের চলমান পরিস্থীতে প্রধানমন্ত্রী যে তালিকার ভিত্তিতে স্বল্প আয়ের মানুষকে নগদ সহায়তা দিয়েছেন তার ভিত্তিতেই কার্ড তৈরি করা হবে। তবে নতুন সুবিধাভোগীও যুক্ত হবে।

জানা গেছে, পবিত্র রমজান মাসকে সামনে রেখে সরকার দেশের এক কোটি দুস্থ পরিবারকে সাশ্রয়ী মূল্যে ৬টি নিত্যপ্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে রমজানের আগে ১০ মার্চ থেকে এসব পরিবারের কাছে তিনটি পণ্য তেল, চিনি ও ডাল বিক্রি শুরু করবে টিসিবি। পহেলা রমজান থেকে ছোলা বিক্রি হবে।

রাজধানীসহ অন্যান্য বড় শহরের বাইরে ইউনিয়ন পর্যায়ে দরিদ্রদের কাছে এসব পণ্য পৌঁছে দেওয়া হবে। তবে সারা দেশে তেল, চিনি, ডাল ও ছোলা বিক্রি হলেও রাজধানীতে শুধু পেঁয়াজ ও খেজুর বিক্রি হবে।

উল্লেখ্য, টিসিবি মুখপাত্র হুমায়ুন কবির তার এক বক্তব্যে বলেন, বর্তমানে টিসিবির পণ্যের মান ভালো এবং দাম কম থাকায় বাজারের কিছু ব্যবসায়ীরা জনগনের নজর এড়িয়ে বারবার লাইনে দাড়িয়ে এসব পণ্য ক্রয় করে বাজারে বেশি দামে বিক্রি করে। এসকল দুর্নীতি ঠেকানো সাধারনের পক্ষে অস্বাভাবিক হয়ে পড়ে। এরই মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা অনুযায়ী নিম্ন আয়ের লোকেরা কোনো কার্ড ছাড়া পণ্য কিনতে পারবে, এমন সিদ্ধান্তে এ সকল দূনীতিকারীরা আরও বেশি সুযোগ পেয়ে যাবে বলে মনে করছেন সাধারণ জনগণ।

 

About bisso Jit

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *